বিজ্ঞাপন

হ্যাটট্রিক নায়ক এলিসের আশা সিরিজ ৩-২ করা

August 7, 2021 | 12:01 pm

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার জার্সিতে টি-টোয়েন্টি অভিষেকটা রাঙিয়েছেন নাথান এলিস। প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচেই পেয়েছেন হ্যাটট্রিকের দেখা। প্রথম তিন ওভারে ২৯ রান দেওয়া এলিস ড্যান ক্রিস্টিয়ানের বদলে শেষ ওভারে বল করতে আসেন। শেষ ওভারের ও চতুর্থ বলে মাহমুদউল্লাহকে বোল্ড করেন নাথান। পরের দুই বলে ক্যাচ আউট হয়েছেন মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান। আর তাতেই পূর্ণ হ্যাটট্রিক।

বিজ্ঞাপন

যদিও শেষ পর্যন্ত এলিসের এই হ্যাটট্রিক বৃথাই গেছে। কেননা শেষ পর্যন্ত বাংলাদেশ দলের দেওয়া ১২৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১১৭ রানে থামে অস্ট্রেলিয়া। আর তাতেই প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে কোনো সিরিজে হারানোর গৌরবে ভাসে বাংলাদেশ।

পড়ুন—

দুই ম্যাচ হাতে রেখেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়

বিজ্ঞাপন

রান না করে, উইকেট না নিয়েও সেরা মোস্তাফিজ

বাংলাদেশ সফরে নাথান এলিসের ভাগ্যটা বেশ প্রসন্ন। কেননা অস্ট্রেলিয়ার তারকা খেলোয়াড়রা নিজেদের নাম প্রত্যাহার করে না নিলে প্রাথমিক স্কোয়াডেই সুযোগ হত না নিউ সাউথওয়েলসের এই পেসারের। আর বাংলাদেশে এসেও বসে থাকতে হত বেঞ্চে কেননা তার আগেই দলের ভাবনায় ছিলেন আরেক পেসার রাইলি মেরিডিথ। তবে মেরিডিথের ইনজুরির কারণে মূল স্কোয়াডে সুযোগ পান তিনি।

এরপর তৃতীয় টি-টোয়েন্টির আগে মিচেল স্টার্কের হালকা চোটের কারণে সুযোগও পেয়ে গেলেন মূল একাদশে। প্রথম ২১টা বল এলিসের জন্য যদি হয় বাস্তবতা, তাহলে পরের তিনটি স্বপ্ন! অভিষেকে যে হ্যাটট্রিকই পেয়ে গেছেন ২৬ বছর বয়সী পেসার!

বিজ্ঞাপন

তবে দল হিসেবে দিনটা শেষ পর্যন্ত নিজেদের করে নিতে পারেনি অস্ট্রেলিয়া। প্রথম তিন ম্যাচই হেরে বাংলাদেশের কাছে প্রথমবারের মতো সিরিজ হেরে বসেছে তারা। এলিস বলছেন, এ সফরটা একদিকে যেমন পরাবাস্তব অনুভূতি, অন্যদিক দিয়ে তাঁর মতো অনভিজ্ঞ তরুণের জন্য শেখার একটা বড় সুযোগও। প্রথম তিন ম্যাচের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিরিজের ফলটা ৩-২ করারও ইচ্ছার কথা জানিয়েছেন তিনি।

এখানেও শেখার কথাই বলছেন এলিস, ‘উইকেট হাতে রাখাটা গুরুত্বপূর্ণ ছিল। আমি কখনো উপমহাদেশের উইকেটে খেলিনি, আমাদের দলটা তরুণ। ফলে এই সিরিজটা সবার জন্যই শেখার সুযোগ। কার জন্য কোন পদ্ধতি কাজে আসে সেটা বাজিয়ে দেখার সুযোগ। মিচেল মার্শ ব্যাটিংয়ের ‘ব্লু প্রিন্ট’ ঠিক করে দিয়েছে। আজ জয়ের খুব কাছে গিয়েছিলাম আমরা। তবে শেষ পর্যন্ত ফলটা আমাদের পক্ষে যায়নি। দুটো ম্যাচ আছে, আশা করি (সিরিজের ফল) ৩-২ করতে পারব।’

চেনা পরিবেশে বাংলাদেশের বোলাররা যেভাবে সুবিধা আদায় করে নিয়েছে সে ব্যাপারেও বেশ প্রশংসা বাণী শুনিয়েছেন এলিস। তিনি বলেন, ‘তারা এখানে বড় হয়েছে। আমি বলব, ট্যাকটিক্যালি তারা আমাদের চেয়ে বেশি প্রস্তুত। তাদের পারফরম্যান্সকে কোনোভাবেই খাটো করে দেখছি না আমি, পুরো সফরজুড়েই তারা কন্ডিশনকে দারুণভাবে কাজে লাগিয়েছে। আমাদের তরুণ দলের জন্য প্রতিটা দিনই শেখার সুযোগ। এখান থেকে যাতে শিখতে পারি।’

বিজ্ঞাপন

এবারেই প্রথম উপমহাদেশে বল করছেন এলিস। সেই অভিজ্ঞতা সঞ্চয় করে চতুর্থ ম্যাচে জ্বলে উঠতে চান তিনি। ‘উপমহাদেশের উইকেটে বোলিং করার অভিজ্ঞতা এই প্রথম হলো। আপাতত লক্ষ্য, ঠিকঠাক ফিল্ডিং সাজিয়ে যাতে ফিল্ডারদের কাছে যাতে বল যায় সেভাবে বোলিং করা। এভাবে দেখলে আসলে ব্যাপারটা সরল। আশা করি সবকিছু আমার পক্ষে যাবে।’

এলিস নিজের নামের পাশে অভিষেকে হ্যাটট্রিক নিয়েই বাড়ি ফিরবেন। ৩-২ ব্যবধানের ফলটা নিয়ে ফিরতে পারবে কি না অস্ট্রেলিয়া, সেটির প্রথম ধাপের উত্তর জানা যাবে আজ। সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি আজ। শেষ ম্যাচটা আগামী পরশু।

পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি শনিবার, খেলা শুরু সন্ধ্যা ৬টায়। প্রথম তিন ম্যাচের মতো বাকি ম্যাচগুলোও মাঠে গড়াবে সন্ধ্যা ৬টায়। দর্শকদের বহু কাঙ্ক্ষিত ও আলোচিত এ সিরিজের প্রত্যেকটি ম্যাচ বাংলাদেশের ভেতর লাইভ দেখতে Rabbitholebd Sports Youtube Channel -এ সাবস্ক্রাইব করুন। সাবস্ক্রাইবের জন্য ক্লিক করুন এই লিংকে র‍্যাবিটহোলবিডি স্পোর্টস

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন