Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফ্রিদির বোলিং তাণ্ডবে টেস্টের নিয়ন্ত্রণে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
২৪ আগস্ট ২০২১ ১০:১৮

কিংস্টনের সাবিনা পার্কে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মধ্যকার দ্বিতীয় টেস্টের দেড় দিন বৃষ্টিতে ভেসে গেলেও চতুর্থ দিন শেষে চালকের আসনে পাকিস্তান। ফাওয়াদ আলমের শতকের পর শাহিন শাহ আফ্রিদি বল হাতে ৬ উইকেট তুলে নেন। এরপর ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিবীয়দের সামনে ৩২৯ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় সফরকারীরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের ব্যাটিং বিপর্যয় সামাল দিয়েছিলেন বাবর আজম আর ফাওয়াদ আলম। দ্বিতীয় দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শতক হাঁকিয়ে দলকে বড় সংগ্রহ এনে দেন ফাওয়াদই। এদিকে শাহিন শাহ আফ্রিদির বিধ্বংসী বোলিংয়ে প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। আর দ্বিতীয় ইনিংসে ঝড়ো ব্যাটিংয়ে ৬ উইকেটে ১৭৬ রান তুলে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। তাতেই স্বাগতিকদের সামনে ৩২৯ রানের বিশাল লক্ষ্য।

জবাবে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১ উইকেটে ৪৯ রান। শেষ দিনে ম্যাচ জিততে পাকিস্তানের দরকার আর ৯টি উইকেট অন্যদিকে উইন্ডিজের সামনে ড্র করতে হলে খেলতে হবে ৯০ ওভার আর জিততে প্রয়োজন আরও ২৮০ রান।

কিংসটনে দুই রানে তিন উইকেট হারানো পাকিস্তান প্রথম দিন শেষ করেছিল ৪ উইকেটে ২১৪ রানে। বাবর আজম ৭৫ রান করে ফিরেছিলেন, আর ফাওয়াদ ফিরেছিলেন ইনজুরি নিয়ে। সুস্থ হয়ে তৃতীয় দিনে ব্যাটিংয়ে ফিরে আর আউট হননি পাকিস্তানি ব্যাটার।

৪ উইকেটে ২১৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা পাকিস্তান ২৩১ রানে হারায় ষষ্ঠ উইকেট। ফাহিম আশরাফ ফিরে যান ২৬ রান করে, মোহাম্মদ রিজওয়ান ফেরেন ৩১ রানে। তারপর স্বীকৃত ব্যাটার ছিলেন না একজনও। তবে একপ্রান্তে অপরাজিত ছিলেন চোট কাটিয়ে উঠা ফাওয়াদ। লোয়ার অর্ডার ব্যাটারদের নিয়ে দলকে তিনশর ওপারে নেওয়ার পাশাপাশি নিজের সেঞ্চুরিও নিশ্চিত করেছেন ফাওয়াদ। শেষ পর্যন্ত ২১৩ বলে ১৭টি চারে ১২৪ রানে অপরাজিত ছিলেন ৩৫ বছর বয়সী ক্রিকেটার। টেস্ট ক্যারিয়ারে ফাওয়াদের এটা পঞ্চম সেঞ্চুরি।

১৩ টেস্টের ক্যারিয়ারের ২২তম ইনিংসে পঞ্চম সেঞ্চুরি পেলেন পাকিস্তানি ব্যাটার। এশিয়ার কোনো ব্যাটার অতীতে এতো কম ইনিংস খেলে পঞ্চম টেস্ট সেঞ্চুরি পায়নি। শেষ পর্যন্ত ৯ উইকেটে ৩০২ রান তুলে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে পেসার শাহিন শাহ আফ্রিদির বোলিং তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের করা ৩০২ রানের জবাবে ক্যারিবীয়রা অলআউট হয়েছে মাত্র ১৫০ রানে। ফলে প্রথম ইনিংসে ১৫২ রানের লিড পায় সফরকারীরা।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেন এনক্রুমা বোনার। ব্ল্যাকউডের ব্যাট থেকে এসেছে ৩৩ রান। এছাড়া জেসন হোল্ডার করেন ২৬ রান। শাহীন ৫১ রানের বিনিময়ে ৬টি উইকেট লাভ করেছেন। অপর পেসার মোহাম্মদ আব্বাস নিয়েছেন ৩ উইকেট।

দ্বিতীয় ইনিংসে বিধ্বংসী মেজাজে ব্যাট করে পাকিস্তান। ২৭.২ ওভারে ১৭৬ রান তুলে ইনিংস ঘোষণা দেয় তারা। ইমরান বাট ৪৪ বলে ৩৭ রান, বাবর আজম ৪১ বলে ৩৩ রান, আবিদ আলি ২৩ বলে ২৯ রান করেন। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ফাওয়াদ আলম দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামেননি।

পাকিস্তান ১৭৬ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩২৯ রান। বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১ উইকেটে ৪৯ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ৪১ বলে ২৩ রান করা কাইরন পাওয়েলকে রান আউট করেছেন আফ্রিদি। শেষ দিনে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ২৮০ রান ও পাকিস্তানের প্রয়োজন ৯টি উইকেট।

সারাবাংলা/এসএস

ওয়েস্ট ইন্ডিজ বনাম পাকিস্তান দ্বিতীয় টেস্ট শাহিন শাহ আফ্রিদি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর