Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিথুয়ানিয়াকে উড়িয়ে ৩৭—এ পা রাখল ইউরো চ্যাম্পিয়নরা

স্পোর্টস ডেস্ক
৯ সেপ্টেম্বর ২০২১ ০২:৪০

১৪ মে, ২০১৮ ইতালির ফুটবলের পুনর্জন্মের জন্য দলটির দায়িত্ব তুলে দেওয়া হয় রবের্তো মানচিনির হাতে। সেই শুরু! আর তার ঠিক ১১৫৫ দিন পরে নতুন করে ইতিহাস লিখে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ঘরে তোলে আজ্জুরিরা। তিন বছর ধরে তিলে তিলে গড়ে তোলা একটি দল। ইউরোতে অংশগ্রহণ করতে আসে ২৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে। আর গোটা টুর্নামেন্টের ৭টি ম্যাচে অপরাজিত থেকে শিরোপা ঘরে তুলে সংখ্যাটি নিয়ে যান ৩৪—এ।

এরপর ক্লাব ফুটবলের বিরতির পর আবারও আন্তর্জাতিক ফুটবল ফিরল। আর সেখানেই বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম ম্যাচে বুলগেরিয়ার সঙ্গে ড্র করে টানা ৩৫ ম্যাচে অপরাজিত থাকার ব্রাজিল ও স্পেনের রেকর্ডে ভাগ বসায় ইতালি। সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করে ছাড়িয়ে যায় এই দুই দলকে। ইউরোর পরে টানা দুই ম্যাচ ড্র করার পর অবশেষে জয়ের ধারায় ফিরল চ্যাম্পিয়নরা। ঘরের মাঠে লিথুয়ানিয়াকে ৫-০ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে আজ্জুরিরা। আর তাতেই টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ল ইউরোপ চ্যাম্পিয়নরা।

বুধবার লিথুয়ানিয়ার জালে পাঁচবার বল পাঠিয়েছে ইতালি। যার মধ্যে জোড়া গোল এসেছে ময়েজ কিনের কাছ থেকে, একটি করে গোল করেছেন র‍্যাস্পাডোরি এবং ডি লরেঞ্জো। আর বাকিটি আসে লিথুনিয়ার আটকাসের আত্মঘাতী গোল থেকে।

বুলগেরিয়া এবং সুইজারল্যান্ডের বিপক্ষে টানা দুই ড্র’তে বেশ অস্বস্তিতে ছিল ইতালি। আর সেই ঝালটাই যেন মেটাল লিথুয়ানিয়ার ওপর। ঘরের মাঠে লিথুয়ানিয়াকে পাত্তাই দিল না আজ্জুরিরা। ম্যাচের শুরু থেকেই লিথুয়ানিয়ার ওপর চড়াও হয়ে খেলতে থাকে তারা। যার ফলাফল মেলে ম্যাচের ১১ মিনিটের মাথায়। বাঁ দিক দিয়ে বল নিয়ে ডি-বক্সের ভেতর ঢুকে পড়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক গোল করে ইতালিকে ১-০ ব্যবধানে এগিয়ে নেন ময়েজ কিন।

তিন মিনিট পরে ইতালির ব্যবধান দ্বিগুণ হয় লিথুনিয়ার ডিফেন্ডার এডগারাস আটকাসের আত্মঘাতী গোলে। ইতালির নতুন ধাচের ফুটবলের সামনে দাঁড়াতেই পারছিল না লিথুয়ানিয়া। একের পর আক্রমণে বিপর্যস্ত লিথুয়ানিয়ান রক্ষণ। ১৪ মিনিটের মধ্যে ২-০’তে পিছিয়ে পড়া লিথুয়ানিয়ার জন্য দুঃস্বপ্ন অপেক্ষা করছিল বাকি সময়াটাতেও।

খেলার ২৪তম মিনিটে এসে বাঁ দিক থেকে ডি লরেঞ্জোর ক্রস প্রতিফলিত হয়ে ডি-বক্সেই রয়ে যায়, সেখান থেকে বল জালে জড়ান জিয়াকোমো র‍্যাস্পাডোরি। তিন গোলে লিড নেওয়ার মাত্র পাঁচ মিনিট বাদেই আবারও জালের দেখা পান ময়েজ কিন। ২৯তম মিনিটে ফেদেরিকো বার্নার্দেস্কির চিপ করা বল ডি বক্সের ভেতর পেয়ে দারুণ এক ভলিতে বল জালে জড়িয়ে ব্যবধান করেন ৪-০।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৪তম মিনিটে বার্নার্দেস্কির আরও এক অ্যাসিস্ট। এবারে অবশ্য গোলদাতা ভিন্ন। ডি লরেঞ্জো বাঁ দিক থেকে উঠে এসে বার্নার্দেস্কির বাড়ানো বল নিয়ে ডি বক্সের ভেতর ঢুকে দারুণ এক ক্রস করেন কিন্তু শেষ পর্যন্ত তা বাঁক নিয়ে লিথুয়ানিয়ার সব খেলোয়াড়কে ফাঁকি দিয়ে জড়ায় জালে। আর তাতেই ৫-০ গোলে এগিয়ে যায় আজ্জুরিরা।

গোটা ম্যাচের ৭২ শতাংশ বল দখলে রেখে ২১টি শট নেয় ইতালি, ১৫টি গোলের সুযোগ তৈরি করে তারা। শেষ পর্যন্ত ওই ৫-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইউরো চ্যাম্পিয়নরা। এই জয়ে গ্রুপ ‘সি’ থেকে ছয় ম্যাচ খেলে ৪ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ইতালি। চার ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে সুইজারল্যান্ড, সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তিনে নর্দান আয়ারল্যান্ড। এছাড়া বুলগেরিয়া পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে চারে আর সমান ম্যাচে শূন্য পয়েন্ট নিয়ে তলানিতে লিথুয়ানিয়া।

সারাবাংলা/এসএস

৩৭ ম্যাচ অপরাহিত আজ্জুরি ইতালি বনাম লিথুয়ানিয়া বিশ্বকাপ বাছাইপর্ব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর