Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৫ বছরের বেশি বয়স্কদের জন্য ফুটবল টুর্নামেন্ট


১৬ অক্টোবর ২০২১ ০২:০১

ফ্ল্যাড লাইটের আলো পরিচ্ছন্ন মাঠটাকে যেন আরও ঝকঝকে করে তুলেছে। তাতে বল পায়ে লড়ছে দুটি দল। খুব নিখুঁত ফুটবল যে হচ্ছে সেটা অবশ্য বলা যাবে না। তবে উন্মাদনার ঝাঁঝ মিলল ষোলো আনা। মাঠের ফুটবলে যেমন, মাঠের বাইরের দর্শকদের মধ্যেও। বলা হচ্ছে ৩৫ বছরের বেশি বয়সী অপেশাদার ফুটবলারদের নিয়ে আয়োজিত ‘নাটমেগ ৩৫+ অ্যামেচার ফুটবল লিগের’ কথা।

মাঠের বাইরে ছড়িয়ে ছিটিয়ে রাখা চেয়ারে বসে বসে খেলা দেখছিলেন দর্শকরা। অনেককে ঘাসে বসেই খেলা দেখতে দেখা গেল। মধ্য বয়সীদের নিয়ে অ্যামেচার ফুটবল লিগের সূচনা অনেকটা এভাবেই। চাকুরী, ব্যবসার ফাঁকে সময় পেলেই ফুটবল খেলতে নেমে পড়তেন কয়েকজন বন্ধু। সময় যতো গড়িয়েছে খেলোয়াড় সংখ্যা বেড়েছে, অনেকে যুক্ত হয়েছেন, অবকাঠামোর উন্নয়নও হয়েছে। এখন নিয়মিত ফুটবল হয় মাঠটিতে। শুধু মাঝ বয়সীদের জন্যই নয়, খুদে ফুটবলারদের জন্যও অনুশীলনের ব্যবস্থা করা হয়েছে। খুদে ফুটবলারদের দীক্ষায় নামকড়া ফুটবল কোচও নিয়োগ দেওয়া হয়েছে।

ক্রিকেট নিয়েও ভাবছে কর্তৃপক্ষ। বোলিং, ব্যাটিং অনুশীলনের জন্য পিচ তৈরি কার্যক্রম অনেকদূর এগিয়েছে। শিগগিরই শুরু হবে ক্রিকেট শিখানোর কার্যক্রম। ৩৫-এর বেশি বয়স্কদের নিয়ে অ্যামেচার ফুটবল লিগ তেমনই আরেকটি কার্যক্রম। প্রতি বছর আয়োজনের প্রতিশ্রুতি দিয়ে দশটি দল নিয়ে যাত্রা শুরু করেছে লিগটি। এই লিগে ৩৫ বছরের বেশি বয়সিরাই শুধু খেলতে পারবেন এবং অবশ্যই তাদের অপেশাদার হতে হবে।

শুক্রবার (১৫ অক্টোবর) বাংলাদেশ ফুটবলের স্বর্ণ যুগের পাঁচ কৃতি ফুটবলার হাসানুজ্জামান খান বাবলু, শহীদ উদ্দিন আহমেদ সেলিম, ইমতিয়াজ আহমেদ নকিব, মিজানুর রহমান ডন ও আরমান মিয়ার উপস্থিতিতে উদ্বোধন হলো ‘নাটমেগ ৩৫+ অ্যামেচার ফুটবল লিগে’র।

দশটি দল একে অপরের বিপক্ষে খেলবে। লিগ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দল চ্যাম্পিয়ন হবে। অংশগ্রহণকারীদের প্রায় সবাই চাকুরী বা ব্যবসায়ের সঙ্গে জড়িত। সেই বিষয়টি মাথায় রেখে সপ্তাহে দুই দিন খেলা রাখা হয়েছে, শুক্রবার এবং মঙ্গলবার। যাতে সব মিলিয়ে সময় লাগবে মাসে দুয়েক।

এ বিষয়ে নাটমেগের ম্যানিজিং ডিরেক্টর মাহবুবুল আলম সারাবাংলাকে বলছিলেন, ‘লক্ষ্য করলে দেখবেন ৩৫ বছরের বেশি বয়স্ক অনেকেই ফিটনেস ধরে রাখতে চায়। সে জন্য জীমে যায়, কেউ আবার খেলছে, আবার কেউ খেলতে চায় কিন্তু খেলার সুযোগ পাচ্ছে না। মাঠ পাচ্ছে না। তাদের কথা চিন্তা করেই আমরা চিন্তা করলাম এই বয়স্কদের নিয়ে একটা টুর্নামেন্ট কেন নয়। সেখান থেকেই শুরু। দেখা যায় এসব টুর্নামেন্ট কয়েক দিনের মধ্যেই শেষ করে দেওয়া হয়। কিন্তু আমরা চিন্তা করেছি অংশগ্রহণকারীরা যেন বেশি সময় খেলার মধ্যে থাকতে পারে, যাতে ফিটনেসের উন্নতি হয়। সেই চিন্তায় প্রায় দুই মাস লম্বা আমাদের টুর্নামেন্ট।’

এই লিগে ভালো সারা পেলে অ্যামেচারদের নিয়ে প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ, তৃতীয় বিভাগ লিগ আয়োজনের লক্ষ্যের কথা জানালেন মাহবুবুল আলম।

সাবেক কৃতি ফুটবলার হাসানুজ্জামান খান বাবলু টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বেধন ঘোষণার আগে বলেন, ‘বাঙালিদের রক্তে মিশে আছে ফুটবল। ফুটবল এমন একটা জিনিস, এটাতে কেউ লাথি মারেনি তা হতে পারে না। সুস্থ্য সমাজ, জাতি গঠন করতে হলে খেলাধুলার বিকল্প নেই। এই সুন্দর পরিবেশে আপনারা একটি টুর্নামেন্টের আয়োজন করেছেন এবং অংশ নিয়েছেন, আপনাদের সকলের জন্য আমার শুভ কামনা। আপনারা অপেশাদার ফুটবলার, আপনারা উপভোগ করবেন।’

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

অ্যামেচার ফুটবল লিগ বাংলাদেশ ফুটবল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর