Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল ব্রাজিল


১২ নভেম্বর ২০২১ ১০:৩৩

মাঠের ফুটবলে ব্রাজিলই এগিয়ে ছিল। তবে ভালো খেললেও গোল পাচ্ছিলেন না ব্রাজিলিয়ানরা। বল পায়ে রেখেও ধারালো আক্রমণ তৈরি করতে পারেনি, পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা ফিনিশিংয়েও ছিল নড়বড়ে। লুকাস পাকেতার হাত ধরে একমাত্র সফলতা মিলল ম্যাচের ৭২ মিনিটে। শেষ পর্যন্ত কাতার বিশ্বকাপের বাছাই পর্বে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে ব্রাজিল।

এই জয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল ব্রাজিল। বাছাই পর্বের ১১ ম্যাচ খেলে ১০টিতেই জেতা ও বাকিটি ড্র করা ব্রাজিলের পয়েন্ট ৩৪। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে মোট পাঁচ দল বিশ্বকাপ খেলবে। বাছাই পর্বের পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা চারটি দল সরাসরি বিশ্বকাপে যাবে। পঞ্চম দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

বিজ্ঞাপন

এই অঞ্চলে ব্রাজিলের চেয়ে ৯ পয়েন্ট নিচে থেকে টেবিলের দুই নম্বরে আছে আর্জেন্টিনা। ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে একুয়েডর। এরপর যথাক্রমে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ে।

শুক্রবার (১২ নভেম্বর) সাও পাওলোয় কেউ কাউকে ছেড়ে কথা বলেনি। বাছাই পর্বে এর আগে ব্রাজিল যে একটা ম্যাচ জিততে পারেনি সেটা কলম্বিয়ার বিপক্ষে। কলম্বিয়ার মাঠে গিয়ে ড্র করে এসেছিলেন নেইমাররা। আজও ব্রাজিলকে ভুগিয়েছে কলম্বিয়ানরা। ম্যাচে মোট ফাউল হয়েছে ৪২টি। সমান ২১টি করে করেছে দুই দল। এতে স্বাভাবিক খেলাটা বিঘ্নিত হয়েছে বারবার। তবে তার মধ্যেও আক্রমণ করে গেছে ব্রাজিল।

ম্যাচের প্রথম মিনিটে আক্রমণের সূচনা ব্রাজিলিয়ানদের। কিন্তু নড়বড়ে ফিনিশিংয়ের কারণে কাজে লাগেনি। ম্যাচের সপ্তম মিনিটে কলম্বিয়ার উইলমার বারিওসের শট ক্রসবারের ওপর দিয়ে বেরিয়ে যায়।

বিজ্ঞাপন

২৭ মিনিটে লুকাস পাকেতার শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান কলম্বিয়া গোলরক্ষক। ৩৬ মিনিটে ব্রাজিলের দানিলোর শট কলম্বিয়ার এক ডিফেন্ডারের পায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। বিরতির আগে নেইমারের কর্নারে মার্কিনিয়োসের হেড অল্পের জন্য জালে জড়ায়নি।

বিরতির পর ফ্রেদকে তুলে ভিনিসিউস জুনিয়রকে নামান ব্রাজিল কোচ তিতে। তাতে খেলার ধারও খানিক বাড়ে। কিন্তু ফিনিশিংয়ে উন্নতি করতে পারেনি ব্রাজিল। অবশেষে ৭২ মিনিটে নেইমার-পাকেতার সমন্বয়ে গোল পায় ব্রাজিল। নেইমারের পাস ধরে দারুণ এক শটে বল জালে জড়িয়ে দেন পাকেতা।

৮৭ মিনিটে আরেকটা গোল পেতে পারত ব্রাজিল। নেইমারের বাড়ানো বল ধরে গোলরক্ষককে কাটিয়েছিলেন ভিনিসিউস জুনিয়র। কিন্তু ভারসম্য হারিয়ে পড়ে যাওয়াতে শট নিতে পারেননি রিয়াল মাদ্রিদ তারকা। যাতে শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় ব্রাজিলকে।

বাছাই পর্বে এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলে ৯টিতেই গোলবার অক্ষত রাখল ব্রাজিল। ১২ ম্যাচে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ২৭ বার, বিপরীতে গোল হজম করেছে মাত্র ৪ বার।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

নেইমার বিশ্বকাপ বাছাই ব্রাজিল

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর