Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়ার্নের কাছে হেরে ১৭ বছর পর ইউরোপা লিগে অবনমন বার্সার

স্পোর্টস ডেস্ক
৯ ডিসেম্বর ২০২১ ০৩:৫৬

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের দ্বিতীয় সারির প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট উয়েফা ইউরোপা লিগ। শেষবার ২০০৩-২০০৪ মৌসুমে খেলেছিল বার্সেলোনা। এরপর সোনালি যুগের অবসানের পর আবারও ইউরোপা লিগে অবনমন বার্সেলোনার। ঠিক ১৭ বছর পর ইউরোপা লিগে খেলবে বার্সেলোনা। বায়ার্ন মিউনিখের কাছে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৩-০ গোলের ব্যবধানে হারে বার্সেলোনা, অন্যদিকে বেনফিকা ২-০ গোলে ডায়নামো কিয়েভকে পরাজিত করলে গ্রুপে তিন নম্বরে থেকে শেষ করে বার্সেলোনা। এতেই ইউরোপা লিগে অবনমন নিশ্চিত হয়ে যায় কাতালান ক্লাবটির।

বায়ার্ন মিউনিখের হয়ে এদিন প্রথম গোল করেন থমাস মুলার, এরপর লেরয় সানে এবং জামাল মুসাইলা গোল করলে ৩-০ ব্যবধানের জয় নিশ্চিত হয় বাভারিয়ানদের। গ্রুপ-ই তে বায়ার্ন ছয় ম্যাচের ছয়টিতেই জিতে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন। অন্যদিকে বেনফিকা দুটি করে জয় ড্র এবং হারে ৮ পয়েন্ট নিয়ে শেষ করেছে দুইয়ে থেকে। আর বার্সেলোনা ছয় ম্যাচে দুই জয় এক ড্র আর তিন হারে ৭ পয়েন্ট নিয়ে শেষ করেছে তিন নম্বরে। ডায়নামো কিয়েভ এক ড্র আর পাঁচ হারে ১ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে।

অ্যালিয়েঞ্জ অ্যারেনায় নামার আগে বার্সেলোনার সামনে সমীকরণ ছিল একটিই, শেষ ১৬’র টিকিট কাটতে হলে বায়ার্নকে হারাতেই হবে। তবে উড়তে থাকা বায়ার্নের মাঠে তাদেরই হারানোটা ছিল অসম্ভবপর। শেষ পর্যন্ত হলোও তাই। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে যে ব্যবধানে হেরেছিল বার্সা সেই একই ব্যবধানে হার বায়ার্নের মাঠেও। আর এতেই গ্রুপ পর্ব থেকে বিদায় বলতে হলো উয়েফা চ্যাম্পিয়নস লিগকে। আর সেই সঙ্গে অবনমন ঘটেছে ইউরোপা লিগে।

অনুমেয় ছিল আগে থেকেই, বায়ার্নের মাঠে হারের বিকল্প কিছুই নেই বার্সার সামনে। শুরু থেকেই সেভাবেই খেলছিল বাভারিয়ানরা। তবে ফিনিশিংয়ের অভাবে গোলের দেখা মিলছিল না। ডেডলক ভাঙে ম্যাচের ৩৪তম মিনিটে এসে। রবার্ট লেভান্ডোফস্কি বল নিয়ে বাঁ-দিকের বাই লাইন থেকে ডি-বক্সের ভেতর দৌড়ে আসা থমাস মুলারের উদ্দেশ্যে ক্রস করেন। লাফিয়ে উঠে মুলার বলে হেড করে পাঠিয়ে দেন জালের দিকে, স্টেগানকে ফাঁকি দিয়ে বল গোল লাইন পার করে ফেলার পরে তা শট দিয়ে বের করে দেন আরাহো। কিন্তু রেফারি তখন বাজিয়ে দিয়েছেন গোলের বাঁশি।

প্রথমার্ধের শেষ দিকে এসে ডি-বক্সের বেশ দূর শট নেন লেরয় সানে। তার শটে চমকে যান বার্সা গোলরক্ষক, যেন বুঝতেই পারেননি বল তার দিকে আসবে। এতেই বোকা বনে যান স্টেগান আর সানের শট জড়ায় জালে। বায়ার্ন লিগ পায় ২-০ গোলের। বিরতির পর ফিরে আলফোন্সো ডেভিসের অ্যাসিস্ট থেকে আলতো টোকায় বল জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন জামাল মুসাইলা। এতেই শেষ হয় যায় বার্সার ম্যাচে ফেরার স্বপ্ন।

অন্যদিকে রোমান ইয়ারেমচাকের ১৬ মিনিটের গোলের পর গিলবাঁর্তো জুনিয়রের ২২ মিনিটের গোলে ডায়নামো কিয়েভকে ২-০ গোলের হারিয়ে দেয় বেনফিকা। শেষ পর্যন্ত বেনফিকার জয় আর বার্সেলোনার হারে নির্ধারিত হয়ে যায় পরের রাউন্ডে বায়ার্নের সঙ্গী।

সারাবাংলা/এসএস

ইউরোপা লিগ উয়েফা চ্যাম্পিয়নস লিগ বায়ার্ন মিউনিখ বনাম বার্সেলনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর