Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম টেস্টে কেমন হবে বাংলাদেশের একাদশ


৩১ ডিসেম্বর ২০২১ ১৩:১৯

ব্যক্তিগত কারণে ছুটি নিয়েছেন সাকিব আল হাসান। ইনজুরির কারণে নেই তামিম ইকবাল। আরেক অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ টেস্ট থেকে অবসরই নিয়ে নিয়েছেন। এদিকে পারফর্ম করতে পারছেন না তরুণরাও। ফলে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশের একাদশ কেমন হবে সেটা বাড়তি আগ্রহের বিষয়। নিউজিল্যান্ডের পিচে সাকিবহীন বোলিং আক্রমণ কেমন হবে সেটাও বড় প্রশ্ন। সিরিজ শুরুর আগের দিন বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গো বোলিং আক্রমণ বিষয়ে একটা ধারণা দিতে চাইলেন। বোলিং আক্রমণে স্পিনার রাখার আভাস দিয়েছেন বাংলাদেশের হেড কোচ।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের পিচগুলো সাধারণত পেস বান্ধব। অমন উইকেটে স্পিনারদের কিছু করার থাকে কমই। ফলে একাদশে স্পেশালিস্ট স্পিনাররা সেভাবে সুযোগ পানও না। তবে প্রথম টেস্টের ভেন্যু মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভাল বলে স্পিনারের কথা ভাবছে বাংলাদেশ।

২০২০ সালে টেস্ট অভিষেক হয়  এই মাঠের। এখন পর্যন্ত তিনটি টেস্ট অনুষ্ঠিত হয়েছে বে ওভালে। প্রতিটিতেই স্পিনারদের জন্যে কিছু সুবিধা দেখা গেছে। বলা হয় নিউজিল্যান্ডের সবচেয়ে স্পিনবান্ধব পিচ বে ওভালে। ম্যাচের তৃতীয় দিন থেকে টার্নের দেখা মিলে। এদিকে বাংলাদেশ দল ঐতিহ্যগতভাবেই স্পিননির্ভর। সব মিলিয়ে একাদশে স্পিনারের উপস্থিতির কথা জানালেন বাংলাদেশ কোচ।

আগামীকাল শনিবার ভোর ৪টায় বে ওভালে শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচটি। আজ শুক্রবার (৩১ ডিসেম্বর) নিউজিল্যান্ডের সাংবাদিকদের ডমিঙ্গো বলেছেন, ‘এখনো উইকেট দেখিনি। উইকেট দেখার পর একাদশের ব্যাপারে সিদ্ধান্ত নেব। তবে আশা করছি, ভালো উইকেটই পাব। তবে হয়তো পেস ও স্পিন দুটোকে গুরুত্ব দিয়েই একাদশ সাজাব। চতুর্থ ও পঞ্চম দিনে উইকেটে কিছুটা স্পিন ধরবে। বাংলাদেশ দল ঐতিহ্যগতভাবে স্পিননির্ভর। তবে আমাদের দলে ভালো পেসার আছে। হয়তো তিন পেসারের ওপর ভরসা রাখব। ভারসাম্যপূর্ণ বোলিং আক্রমণই হবে। একাদশে তিন পেসার ও একজন স্পিনার থাকতে পারে।’

সাকিব, তামিম, মাহমুদউল্লাহদের না থাকাতে এই সিরিজ তরুণদের জন্য বড় সুযোগ বলছেন ডমিঙ্গো। তিনি বলেন, ‘কয়েক মাস ধরেই আসলে কঠিন সময় যাচ্ছে। টেস্ট দল হিসেবে আমরা উন্নতি করছি। হয়তো ফলাফল সেটা বলছে না। কিন্তু আমরা এখন ভালো টেস্ট খেলছি। আমাদের দুই-একজন সেরা খেলোয়াড় দলে নেই। তবে তাদের জায়গায় তরুণেরা এসেছে। নিউজিল্যান্ডে খুব বেশি খেলার অভিজ্ঞতা তাদের নেই। নিউজিল্যান্ডে আমাদের রেকর্ড ভালো নয়। তরুণদের জন্য এটা ভালো সুযোগ।’

বিজ্ঞাপন

 

টপ নিউজ বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ রাসেল ডমিঙ্গো

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর