Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের পর ব্রাজিলের ডাগআউট ছাড়বেন তিতে!

স্পোর্টস ডেস্ক
২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৫১

২০১৬ সালে কার্লোস দুঙ্গার জায়গায় ব্রাজিলের ডাগআউটের দায়িত্ব কাধে তুলে নেন তিতে। এরপর কেটেছে ছয় বছর। এর ভেতর ব্রাজিলকে এনে দিয়েছেন একটি কোপা আমেরিকাও। যদিও বিশ্ব ফুটবলের মঞ্চে অর্থাৎ রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিয়েছিল সাম্বার দেশ। এবার তিতে জানিয়ে দিলেন ২০২২ কাতার বিশ্বকাপ শেষে ডাগআউটের দায়িত্ব ছাড়তে যাচ্ছেন তিনি।

ব্রাজিলের টিভি চ্যানেল স্পোরটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিতে বলেন, ‘বিশ্বকাপ পর্যন্তই আমি আছি। এখানে মিথ্যা বলার কিছু নেই। শুধু বিশ্বকাপটা ছাড়া আমার আর কিছু জেতা বাকি নেই।“

বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপের বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলে শীর্ষেই আছে ব্রাজিল। বাছাইপর্বের ১৫ ম্যাচে ব্রাজিল এখনও অপরাজিত। ১২ জয়ের বিপরীতে ব্রাজিলের ড্র তিন ম্যাচে।

পাঁচবার বিশ্বকাপ জয়ী দলের কোচ হিসেবে নিজেকে সৌভাগ্যবান মনে করছেন তিতে। ‘আমি নিজের কাজে মনোযোগী। আমি জানি ফুটবলে একটা চক্র থাকে, তাই এই পদে (ব্রাজিল কোচ) আসতে পারাটা আমার জন্য অনন্য সুযোগ, যেখানে আরও অনেক উঁচু মানের পেশাদার লোকেরা ভালো কাজ করছেন।’—বলেন তিতে।

তবে ব্রাজিলিয়ান সমর্থকদের মধ্যে তিতের জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন আছে। রক্ষণাত্মক কৌশলের কারণে হরহামেশাই তার সমালোচনা করেন সমর্থকেরা। ব্রাজিলের ধ্রুপদি আক্রমণাত্মক ফুটবল থেকে তিনি সরে এসেছেন—এমন সমালোচনা ‘সেলেসাও’ সমর্থকদের কাছ থেকে নিয়মিতই শোনা যায়।

খেলোয়াড়ি জীবন শেষে ১৯৯০ সালে কোচিং ক্যারিযার শুরু করেন তিতে। প্রায় তিন দশকের ক্যারিয়ারে ১৮টি ক্লাব ও ব্রাজিল দলে কোচের ভূমিকায় ছিলেন তিনি। তার দিক নির্দেশনায় চলা উল্লেখযোগ্য কয়েকটি ব্রাজিলিয়ান ক্লাব হলো- গ্রেমিও, করিন্থিয়াস, অ্যাতলেটিকো মিরেইরো ও পালমেইরাস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

কাতার বিশ্বকাপ কাতার বিশ্বকাপ ২০২২ দায়িত্ব ছাড়বেন তিতে ব্রাজিল ব্রাজিলিয়ান কোচ তিতে

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর