Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২২ শটের টাইব্রেকারে চেলসিকে হারিয়ে কারাবো কাপ লিভারপুলের

স্পোর্টস ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২২ ০১:৪৫

সচারচার এমন ঘটনার দেখা মেলা ভার। দুই দলের মোট ২২ জন খেলোয়াড়ের সবাই একে একে এলেন টাইব্রেকারে শট নিতে। ২১তম শটে লিভারপুল ১১-১০ ব্যবধানে এগিয়ে। এরপর ২২তম শট নিতে এলেন চেলসির কেপা আরিজাবালাগা। দলের ১১তম শটটি নিলেন কিন্তু কেপার শটটি গোলপোস্টের ওপর দিয়ে বেরিয়ে গেল। আর সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়ল লিভারপুলের খেলোয়াড়রা। ২২টি শটের টাইব্রেকারে ১১-১০ ব্যবধানে জিতে কারাবো কাপের শিরোপা ঘরে তুললো লিভারপুল।

বিজ্ঞাপন

লন্ডনের ওয়েমব্লি স্টেডিয়ামে কারাবো কাপের ফাইনালে রোববার (২৭ ফেব্রুয়ারি) মুখোমুখি লিভারপুল এবং চেলসি। নির্ধারিত ৯০ মিনিটের শেষে খেলা গড়াল অতিরিক্ত সময়ে তবে ফলাফলের দেখা মিলল না। গোটা ম্যাচ জুড়ে দুই দলই অসংখ্য সুযোগ তৈরি করেছে। তবে কিছুতে ভাঙেনি দুই দলের কারোরই রক্ষণ দুর্গ।

ম্যাচের ৫৪ শতাংশ বল নিজেদের দখলে রেখে লিভারপুল শট নিয়েছে ২০টি, গোলের সুযোগ তৈরি করেছে ৪টি। বিপরীতে ১১টি শট নেওয়া চেলসি গোলের সুযোগ তৈরি করেছে তিনটি।

নির্ধারিত সময়ের মধ্যে একবার অবশ্য এগিয়ে গিয়েছিল লিভারপুল। ম্যাচের ৬৭তম মিনিটে ডান দিক থেকে আলেক্সান্ডার আর্নল্ডের বাঁকানো ক্রস ধরতে পারেননি সাদিও মানে। কিন্তু জোয়েল মাতিপ লাফিয়ে এসে মাথা ছুঁয়ে বল জালে জড়ান। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে রেফারি এই গোল বাতিল করেন। রিপ্লে’তে দেখা যায় এই গোলের বিল্ডআপের শুরুতে অফসাইডে ছিলেন ভার্জিল ভ্যান ডাইক। এতেই বাতিল হয় গোলটি।

মাতিপের গোল বাতিলের পর নির্ধারিত ৯০ মিনিটে আর কেউ গোলের দেখা পায়নি। ম্যাচের ফলাফলের জন্য খেলা গড়ায় অতিরিক্তি সময়ে।

অতিরিক্ত সময়ের ৮ম মিনিটে চেলসিকে লিড এনে দেন রোমেলু লুকাকু। ট্রেভহ চালোবাহর কাছ থেকে পাওয়া দুর্দান্ত এক থ্রু পাস ধরে বল জালে পাঠিয়ে চেলসিকে লিড এনে দেন লুকাকু। কিন্তু ভাগ্য সহায় হয়নি অল ব্লুজদেরও। ভিএআরের সাহায্যে রেফারি বাতিল করেন এই গোলটিও। রিপ্লে’তে দেখা মেলে গোলের আগে লুকাকু অফসাইড পজিশনে ছিলেন। এতে অতিরিক্ত সময়ও শেষ হয় গোলশূন্য ড্র’তে।

তাই তো খেলা গড়ায় টাইব্রেকারে। কে জানত এই ট্রাইব্রেকারেই লুকিয়ে থাকবে এত রোমাঞ্চ। প্রথমে টাইব্রেকারে শট নিতে আসলেন লিভারপুলের জেমস মিলনার। এরপর একে একে দলের আরও ১০ জন্য খেলোয়াড় নিলেন শট। সবাই বল জালে জড়ালেন। মিলনারের পরে ফ্যাবিনহো, ভ্যান ডাইক, আলেক্সান্ডার আর্নল্ড, মোহাম্মদ সালাহ, ডিয়েগো জোটা, ডিভক অরিগি, রবার্টসন, হার্ভি এলিওট, ইব্রাহিম কোনাতে, চাওমহিন কেহের। টাইব্রেকারে লিভারপুলের ১১ জন খেলোয়াড়ই বল জালে জড়ালেন।

বিজ্ঞাপন

এদিকে চেলসির হয়ে প্রথম শটে বল জালে জড়ালেন মার্কোস আলন্সো। এরপর আরও ৯ জন খেলোয়াড় এসে বল জালে জড়িয়েছেন। আলন্সোর পরে লুকাকু, হার্ভাটজ, জেমস, জর্জিনিও, রুডিগার, কান্তে, থিয়াগো সিলভা, ট্রেভহ চালবাহ টাইব্রেকারে সফলতা খুঁজে পান। কিন্তু ম্যাচের অতিরিক্ত সময়ের শেষ মিনিটে পেনাল্টি শুটআউট বিশেষজ্ঞ হিসেবে খ্যাতি পাওয়া স্প্যানিশ গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে মাঠে নামান চেলসি কোচ থমাস তুখেল। আর শেষে এসে তিনিই ম্যাচ ডুবালেন। ১১তম পেনাল্টি নিতে এসে বল হাওয়ায় ভাসিয়ে গোলপোস্টের ওপর দিয়ে বাইরে পাঠিয়ে দিলেন।

আর এতেই ২২ শটের রোমাঞ্চকর টাইব্রেকারে ১১-১০ ব্যবধানে জিতে কারাবো কাপের শিরোপা ঘরে তুললো লিভারপুল।

সারাবাংলা/এসএস

কারাবো কাপ কারাবো কাপের ফাইনাল চেলসি বনাম লিভারপুল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর