Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফারুকী দুর্দশা ঘুচল না তামিমের


২৮ ফেব্রুয়ারি ২০২২ ১২:৩২

চট্টগ্রাম থেকে: ফজলহক ফারুকী নামটা হয়তো আলাদভাবেই মনে থাকবে তামিম ইকবালের। সদ্য শেষ হওয়া বঙ্গবন্ধু অষ্টম বিপিএলে দুর্দান্ত পারফর্ম করেছেন তামিম। মনে করা হচ্ছিল বিপিএল শেষ হতেই শুরু হওয়া আফগানিস্তান সিরিজে নজর কারবে তামিমের ব্যাট। কিন্তু হলো উল্টোটা। আর তার বড় কারণ ফজলহক ফারুকী। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তিনটিতেই তামিমকে দ্রুত ফিরিয়েছেন আফগান পেসার।

তিন ম্যাচে তামিমের রান যথাক্রমে-৮, ১২ ‍ও ১১। রান পাননি, তার চেয়েও বেশি কথা হচ্ছে একই বোলারের বিপক্ষে তার আউটগুলোর ধরন নিয়ে।

অফ সাইটের বল তামিমের বাঁকা পায়ে খেলার আলোচনা অনেক দিনের। অফের বল রক্ষণাত্মক খেলতে গেলে অভ্যাসগত ভাবে সামনের পা বাঁকা হয়ে যায় তামিমের। যাতে উপর থেকে ব্যাটও নামে কিছুটা ক্রস হয়ে। এতে ব্যাট এবং প্যাডের মাঝখানে বড় ফাঁক তৈরি হয়। ওয়ানডেতে ২০ বার এলবিডব্লিউ হয়েছেন তামিম। মনে করা হয়, আড়াআড়ি ভাবে পা এগিয়ে নেওয়ার কারণেই এতোবার এলবিডব্লিউয়ের মুখে পড়তে হয়েছে তাকে।

চলতি সিরিজে ফারুকী তামিমকে তিনবারই আউট করেছেন সেই দুর্বলতা কাজে লাগিয়েই। তামিকে সামনে পেলেই অফ স্ট্যাম্পের বাইরে বল ফেলে স্ট্যাম্পে টেনে আনতে চেয়েছেন আফগান পেসার। আড়াআড়ি পায়ে খেলতে গিয়ে তামিম সামলাতে পারেননি সেটি। ব্যাট ও প্যাডের মধ্যে তৈরি হওয়া ফাঁকা জায়গা দিয়ে প্রথম দুই ম্যাচে এলবিডব্লিউ, শেষ ম্যাচে বোল্ড।

আড়াআড়ি ভাবে পা সামনে যাওয়ার দুর্বলতা তামিম নিজেও জানেন। বিষয়টি নিয়ে চিন্তিতও বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দুদিন আগে নতুন ব্যাটিং কোচের দায়িত্ব পাওয়া জেমি সিডন্স বলেছিলেন, ‘তামিম তার সামনের পা আরও সোজা করতে চায়। এসব বিষয় খুব শিগগিরই হয় না। তবে আমরা দীর্ঘমেয়াদি চিন্তা করছি। সে যদি আরও ৩-৪ বছর খেলতে চায়, তার সামনের পা আরেকটু সোজা করতে হবে। তা হলে সে আরও সাফল্য পাবে। তামিম যদি লেগ বিফোর আউট না হয়, তাকে আউট করা খুবই কঠিন। সে আরও অনেক রান করতে পারবে। আমি দেখতে পাচ্ছি, তামিমের সেরা ক্রিকেট এখনও সামনে পড়ে আছে।’

টপ নিউজ তামিম ইকবাল ফজলহক ফারুকী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর