Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের নতুন বোলিং কোচ অ্যালান ডোনাল্ড

স্পোর্টস করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২২ ১৯:১৭

অনেকদিন যাবতই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেস বোলিং কোচের জায়গাটি ফাঁকা। এই ফাঁকা চেয়ারে বসছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কিংবদন্তি পেসার অ্যালান ডোনাল্ড। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)  সঙ্গে চুক্তি করেছেন তিনি।

শুক্রবার (৪ মার্চ) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস। বাংলাদেশের আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর থেকেই কাজ শুরু করবেন বলে জানান তিনি।

বিজ্ঞাপন

ক্যারিবিয় কোর্টনি ওয়ালশের জায়গায় বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পড়ল প্রোটিয়া কিংবদন্তি অ্যালান ডোনাল্ডের কাঁধে।

খেলোয়াড়ি জীবনের ইতিটানার পর ২০০৭ সালে ইংল্যান্ড জাতীয় দলের অন্তর্বর্তীকালীন বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেন ডোনাল্ড। ২০০৭ সালের মে থেকে শুরু করে সেপ্টেম্বর পর্যন্ত এই দায়িত্বে ছিলেন তিনি। এরপর নিজে থেকেই সরে যান। এছাড়াও নিউজিল্যান্ডের বোলিং কোচ হিসেবে ২০১১ ওয়ানডে বিশ্বকাপেও ছিলেন তিনি।

এরপর ২০১১ সালে গ্যারি কার্স্টেনের কোচিং প্যানেলে যুক্ত হয়ে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের বোলিং কোচ হিসেবে দুই বছর কাজ করেন ডোনাল্ড। এরপর ২০১৩ সালে রাসেল ডমিঙ্গো দলটির প্রধান কোচ হয়ে আসার পর ডোনাল্ডের জায়গায় শার্ল ল্যাঙ্গাভেল্টকে বোলিং কোচের দায়িত্ব তুলে দেওয়া হয়। এছাড়াও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বোলিং কোচ হিসেবেও কাজ করেছেন তিনি।

এছাড়াও ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে শ্রীলংকা জাতীয় দলের বোলিং পরামর্শক হিসেবেও কাজ করতেছেন অ্যালান ডোনাল্ড।

বিজ্ঞাপন

খেলোয়াড় অ্যালান ডোনাল্ড দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৭২টি টেস্ট এবং ১৬৪টি ওয়ানডে খেলেছেন। টেস্টে ৩৩০টি উইকেটের সঙ্গে রঙিন পোশাকে তার উইকেট সংখ্যা ২৭২টি। এছাড়াও প্রথম শ্রেণির ক্রিকেটে ডোনাল্ডের নামের পাশে আছে ১২শ’র বেশি উইকেট। আর লিস্ট ‘এ’তে আছে ৬৮৪টি উইকেট।

সারাবাংলা/এসএস/এসএইচএস

অ্যালান ডোনাল্ড টপ নিউজ বিসিবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর