Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডুফা প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন ব্লুজ, রানার্সআপ রয়্যালস


৪ মার্চ ২০২২ ২০:৪৫

ডুফা প্রিমিয়ার লিগের (ডিপিএল) প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছে ডুফা ব্লুজ। ফাইনালের লড়াইয়ে ডুফা রয়্যালসের বিপক্ষে ১০ রানে জিতে শিরোপা ঘরে তুলেছে ব্লুজ। প্রথমে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৮১ রান তোলে ডুফা ব্লুজ। জবাব দিতে নেমে নির্ধারিত ছয় ওভারে ৩ উইকেট হারিয়ে ৭১ রানে থেমেছে রয়্যালসের ইনিংস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫-৯৬ ব্যাচের রেজিস্টার্ড বন্ধু সংগঠন ঢাকা ইউনিভার্সিটি ফ্রেন্ডস অ্যালায়েন্সের (ডুফা) আয়োজনে শুক্রবার (৪ মার্চ) এক দিনের এই ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। দিনব্যাপী এই টুর্নামেন্টের ফাইনাল শেষে বিজয়ী দলের হাতে ট্রফি তুলে দেন বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান।

ছয় দলের এই টুর্নামেন্টের ফাইনালের লড়াইয়ে ব্লুজ দলের অধিনায়কের হাতে যখন চ্যাম্পিয়ন ট্রফি, তখন করতালি দিতে দেখা গেল ডুফা রয়্যালসসহ টুর্নামেন্টে অংশ নেওয়া সব দলের সদস্যদেরই। কারণ প্রতিযোগিতার আদলে এই টুর্নামেন্টের মূল লক্ষ্যই যে ছিল বন্ধুত্বের মিলনমেলা। আর তাই দিনব্যাপী ক্রিকেটের প্রতিযোগিতাকে ছাপিয়ে গেছে ১৯৯৫-৯৬ ব্যাচের বন্ধুদের প্রাণবন্ত আড্ডা, বন্ধুদের পরিবারের সদস্যদের প্রাণবন্ত উচ্ছ্বাস। তাই ব্লুজ টুর্নামেন্টের শিরোপা জিতলেও উল্লাসে মেতে উঠলেন সব দলের সদস্যরাই।

সকাল ১০টায় ছয় ওভারের এই ক্রিকেট টুর্নামেন্টটি উদ্বোধন করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও সিসিডিএম চেয়ারম্যান এম সালাহউদ্দিন চৌধুরী। শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫-৯৬ ব্যাচের শিক্ষার্থীরাই এই টুর্নামেন্টের মাঠের খেলায় অংশ নিতে পেরেছেন। টুর্নামেন্টে অংশ নেওয়া ছয়টি দল হলো— ডুফা অ্যাভেঞ্জার্স, ডুফা ব্লুজ, ডুফা ডায়নামাইটস, ডুফা লায়ন্স, ডুফা রয়েলস ও ডুফা টাইগার্স।

দুই গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগে দু’টি করে ম্যাচ খেলেছে প্রতিটি দল। তারপর শীর্ষ চার দলের সেমিফাইনাল শেষে বিজয়ী দুই দল মুখোমুখি হয় ফাইনালে। রবিন লিগের প্রথম ম্যাচে মুখোমুখি হয় ডুফা রয়্যালস ও ডুফা টাইগার্স। প্রথমে ব্যাটিং করে ৩ উইকেটে ৭২ রান তোলে ডুফা রয়্যালস। পরে ডুফা টাইগার্স নির্ধারিত ওভারে ৩ উইকেটে ৪৫ রান তুললে উদ্বোধনী ম্যাচে ২৭ রানের জয় পায় রয়্যালস।

দ্বিতীয় ম্যাচে ২৬ রানের জয় পায় ডুফা অ্যাভেঞ্জার্স। প্রথমে ব্যাটিং করে ৩ উইকেটে ৯২ রান তোলে অ্যাভেঞ্জার্স। পরে জবাব দিতে নেমে ৩ উইকেটে ৬৭ রানের বেশি তুলতে পারেনি ডুফা ডায়নামাইটস।

তৃতীয় ম্যাচে ৭৫ রানের বিশাল জয় পায় ডুফা ব্লুজ। প্রথমে ব্যাটিং করে ১ উইকেটে ১০৫ রান তোলে ডুফা ব্লুজ। পরে ৫ উইকেটে মাত্র ৩০ রান তুলতে পেরেছে ডুফা টাইগার্স। চতুর্থ ম্যাচে ডুফা লায়ন্সের বিপক্ষে ১০ উইকেটে জিতেছে ডুফা অ্যাভেঞ্জার্স। প্রথমে ব্যাটিং করে ৫ উইকেটে ২৯ রান তোলে ডুফা লায়ন্স। পরে বিনা উইকেটে ৩৫ রান তুলে জয় নিশ্চিত করে অ্যাভেঞ্জার্স।

পঞ্চম ম্যাচে ৬২ রানের জয় পায় ডুফা ব্লুজ। প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৬০ ওভারে ১ উইকেট হারিয়ে ৯৬ রান তোলে ব্লুজ। পরে ৬ উইকেটে ৩৪ রানের বেশি তুলতে পারেনি ডুফা রয়্যালস। রবিন লিগের ষষ্ঠ ম্যাচে ৯ উইকেটের জয় পায় ডুফা ডায়নামাইটস। প্রথমে ব্যাটিং করে ৩৬ রানে গুটিয়ে যায় ডুফা লায়ন্স। পরে ১ উইকেটে ৩৭ রান তুলে বড় জয় নিশ্চিত করে ডুফা ডায়নামাইটস।

এরপর প্রথম সেমিফাইনাল ডুফা ডায়নামাইটসকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে ডুফা ব্লুজ। দ্বিতীয় সেমিফাইনালে ডুফা অ্যাভেঞ্জার্সকে ২১ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ডুফা রয়্যালস। প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৬ ওভারে ২ উইকেট হারিয়ে ৭৩ রান তোলে রয়্যালস। পরে ৫ উইকেটে ৫৩ রানেই থেমে যায় ডুফা অ্যাভেঞ্জার্সের ইনিংস।

ডুফা ডুফা প্রিমিয়ার লিগ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর