Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের শুরুটা সুখকর হলো না বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
৫ মার্চ ২০২২ ১৪:৩৪

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে নিজেদের অভিষেক ম্যাচে আশা জাগিয়েও শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার কাছে ৩২ রানে হেরেছে বাংলাদেশ। তৃষ্ণা-জাহানারাদের দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে ২০৭ রানে অলআউট করে দেয় বাংলাদেশ। তবে ব্যাটারদের ব্যর্থতায় ১৭৫ রানে থেমে যায় টাইগ্রেসদের ইনিংস।

ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে শনিবার নিজের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা ফারিয়া তৃষ্ণার তিন উইকেটের সঙ্গে দুই অভিজ্ঞ পেসার জাহানারা আলম এবং ঋতু মনি দুটি করে উইকেট নিলে দক্ষিণ আফ্রিকা ৪৯.৫ ওভারে ২০৭ রানে অলআউট হয়ে যায়।

বিজ্ঞাপন

২০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৯ রান তোলে বাংলাদেশের দুই ওপেনার। তবে মাত্র দুই ওভারের ভেতর প্রোটিয়া বোলার খাকার দুর্দান্ত বোলিংয়ে তিনটি উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। আর শেষ পর্যন্ত সেই ধাক্কাটাই কাটিয়ে উঠতে পারেনি নিগাররা। শেষ দিকে যদিও নিগার ও ঋতু মনির জুটিতে জয়ের স্বপ্ন আবারও দেখতে শুরু করে বাংলাদেশ। কিন্তু তারা দুইজনও আউট হয়ে ফিরলে জয়ের আশা নিভে যায় টাইগ্রেসদের।

শামিমা সুলতানা ও শারমিন আক্তার দুর্দান্ত জুটি গড়ে দলকে জয়ের ভিত গড়ে দেন। ২০তম ওভারে খাকাকে স্লগ করতে গিয়ে বোল্ড হয়ে যান শামিমা। আউট হওয়ার আগে ৫০ বলে ২৭ রান করে। এরপর খাকার পরের ওভারে শারমিন (৭৭ বলে ৩৪) ও মুর্শিদা খাতুনও ফেরেন। বাংলাদেশ এরপর বড় ধাক্কা খায় বড় ভরসা ফারজানা হককে রান আউটে হারিয়ে।

এরপর রুমানা আহমেদ চেষ্টা করেন প্রতিরোধের। উইকেটে যাওয়ার পরপরই একটি বাউন্ডারি মারেন তিনি, পরে ক্লোয়ে ট্রায়নের ওভারে মারেন দুটি বাউন্ডারি। কিন্তু তাকেও থামিয়ে খাকা দেখা পান শততম ওয়ানডে উইকেটের। রুমানা ৩২ বলে ২১ রান করেন। সালমা খাতুন যখন আউট হলেন ২ রানে, ১১৩ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটা ছিটকে যায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

তবে হাল ছাড়েননি নিগার সুলতানা ও ঋতু মনি। কিপিংয়ের সময় চোট পেয়ে কিপিং ছাড়লেও ব্যাট হাতে লড়াই করেন অধিনায়ক নিগার। তবে জুটি গড়ে উঠলেও বলের সঙ্গে পাল্লা দিয়ে তুলতে পারেননি রান। এতেই শেষ ৫ ওভারে প্রয়োজন পড়ে ৪৩ রানের। কিন্তু শেষ দিকে আর রান তুলতে পারেননি টাইগ্রেস ব্যাটাররা। এতেই শেষ পর্যন্ত ৪৯.৩ ওভারে ১৭৫ রানে অলআউট হয় বাংলাদেশ। আর দক্ষিণ আফ্রিকা ৩২ রানের জয় পায়।

পরের ম্যাচে বাংলাদেশের অপেক্ষায় আরও বড় পরীক্ষা। এই মাঠেই সোমবার প্রতিপক্ষ স্বাগতিক নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

দক্ষিণ আফ্রিকা: ৪৯.৫ ওভার; ২০৭/১০; (উলভার্ট ৪১, ব্রিটস ৮, গুডল ১২, লিস ২৫, ডু প্রিজ ১৮, ক্যাপ ৪২, ট্রায়ন ৩৯, চেট্টি ১, ইসমাইল ৩, ক্লাস ৪*, খাকা ২); (জাহানারা ৯-১-২৮-২, তৃষ্ণা ১০-০-৩৫-৩, সালমা ৯-০-৪৬-১, রিতু মনি ৯.৫-১-৩৬-২, নাহিদা ৫-০-২৭-০, রুমানা ৭-০-২৯-১)।

বাংলাদেশ: ৪৯.৩ ওভার; ১৭৫/১০ (শামিমা ২৭, শারমিন ৩৪, ফারজানা ৮, মুর্শিদা ০, রুমানা ২১, নিগার ২৯, সালমা ২, রিতু ২৭, জাহানারা ৫*, নাহিদা ০, তৃষ্ণা ০); (ইসমাইল ১০-০-৩৩-১, ক্যাপ ৯.৩-০-৩৭-১, খাকা ১০-৩-৩২-৪, ক্লাস ১০-১-৩৬-২, লিস ২-০-১২-০, ট্রায়ন ৮-১-২২-০)।

ফলফল: দক্ষিণ আফ্রিকা ৩২ রানে জয়ী।

সারাবাংলা/এসএস

ওয়ানডে বিশ্বকাপ বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর