Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দুর্বলতা’ কাটিয়ে উঠার চেষ্টায় নেমে পড়েছেন তামিম


৯ মার্চ ২০২২ ১৮:০৮

গত আফগানিস্তান সিরিজ চলাকালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন ব্যাটিং কোচ জেমি সিডন্স বলেছিলেন, ‘তামিম যদি আরও ৩-৪ বছর খেলতে চায়, তার সামনের পা আরেকটু সোজা করতে হবে।’ সিডন্সকে নিয়ে অফ সাইটের বল খেলার ক্ষেত্রে সামনের পা সোজা রাখার কাজে নেমে পড়েছেন তামিম।

অফ সাইটের বল তামিমের বাঁকা পায়ে খেলার আলোচনা অনেক দিনের। অফের বল রক্ষণাত্মক খেলতে গেলে অভ্যাসগত ভাবেই সামনের পা বাঁকা হয়ে যায় তার। যাতে উপর থেকে ব্যাটও নামে কিছুটা ক্রস হয়ে। এতে ব্যাট এবং প্যাডের মাঝখানে বড় ফাঁক তৈরি হয়। ওয়ানডেতে এখন পর্যন্ত ২০ বার এলবিডব্লিউ হয়েছেন তামিম। মনে করা হয়, আড়াআড়ি ভাবে পা এগিয়ে নেওয়ার কারণেই এতোবার এলবিডব্লিউয়ের মুখে পড়তে হয়েছে তাকে।

বিজ্ঞাপন

গত আফগানিস্তান সিরিজে পেসার ফজলহক ফারুকীর বিপক্ষে একইভাবে তিন ওয়ানডেতেই আউট হয়েছেন তামিম। সিডন্স তখন জানিয়েছিলেন, এই দুর্বলতা কাটাতে চান তামিম। আফগান সিরিজ শেষ হতেই কাজে নেমে পড়েছেন ওয়ানডে অধিনায়ক।

দুদিন ধরে মিরপুরে সিডন্সের সঙ্গে কাজ করছেন তামিম। অনুশীলনের ফাঁকে আজ বুধবার (৯ মার্চ) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তামিম সাংবাদিকদের বলেন, ‘এ জন্যই (অনুশীলন) এখানে (শেরে-ই-বাংলা স্টেডিয়ামে) এসেছি। দুই দিন ধরে কাজ করছি তাঁর (সিডন্স) সঙ্গে। তিনি খুব সৎ মানুষ এবং খেলাটা খুব ভালো বোঝেন।’

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচে তামিমের মোট রান ৩১। তিন ম্যাচে যথাক্রমে রান করেছেন- ৮, ১২ ‍ও ১১। অথচ ওই সিরিজের ঠিক আগ মুহূর্তে বিপিএলে দুর্দান্ত ব্যাটিং করেছেন ওয়নডে অধিনায়ক।

আফগান সিরিজের ব্যর্থতা প্রশ্নে তামিম বলেন, ‘নিজের পারফরম্যান্স ও ব্যাটিং নিয়ে আমি গর্ব করি। যখন রান করি না, তখন খারাপ লাগে। মানুষ কী বলছে না বলছে…এটা তো আলোচনা হবেই। এত দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলে একটা জিনিস শিখেছি, এমন সিরিজ আসবে, যেখানে আপনি ভালো খেলবেন না। আবার দেখবেন, টানা তিনটা সিরিজ ভালো খেলছে…আমি সব সময় একটা কথা বলি, কেউ যদি তিন-চার-পাঁচ ইনিংসে রান না করে, সে ফর্মের বাইরে চলে যায় না। আবার কেউ যদি ১০ ইনিংস পর এক ইনিংসে ভালো করে, সে কিন্তু ফর্মে এসে যায় না। আমি জানি, নিজের সময় এলে রান করবই।’

বিজ্ঞাপন

ওয়ানডে অধিনায়ককে কথা বলতে হলো ফিল্ডিং নিয়েও। আফগানিস্তান সিরিজে মুড়ি-মুড়কির মতো ক্যাচ ছেড়েছেন বাংলাদেশি ফিল্ডাররা। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ ছাড়ার ঘটনা ঘটেছে কয়েকবার।

তামিম বলেন, ‘দল হিসেবে আমরা ব্যাটিংয়ে হয়তো ভালো করতে পারিনি; কিন্তু ব্যাটিং নিয়ে আমি অতটা ভাবছি না। ফিল্ডিং নিয়ে অবশ্যই ভাবনায় আছি। যেকোনো সংস্করণে ভালো করতে হলে ফিল্ডিংয়ে ভালো করতেই হবে। ফিল্ডিংটা আমাদের একটু সমস্যায় ফেলছে। এটার সমাধান করতে হবে। রাজিন ভাই এই সিরিজে ফিল্ডিং কোচ। তিনি দারুণ কাজ করছেন।’

সব কিছু ঠিক থাকলে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১৮ মার্চ। টেস্ট সিরিজ শুরু হবে ৩০ মার্চ। ১২ মার্চ দক্ষিণ আফ্রিকার বিমান ধরার কথা বাংলাদেশ দলের।

জেমি সিডন্স টপ নিউজ তামিম ইকবাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর