Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইমাম-বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের ইতিহাস


১ এপ্রিল ২০২২ ০১:৫২

সিরিজে টিকে থাকতে হলে আজ জিততেই হতো পাকিস্তানকে। কিন্তু অস্ট্রেলিয়া প্রথমে ব্যাটিং করে ৩৪৮ রানের পাহাড় গড়লে ক’জনই বা ভেবেছিলেন জিতে সিরিজে টিকে থাকতে পারবে পাকিস্তান। ফখর জামানের অর্ধশতকের পর ইমাম-উল হক ও বাবর আজমের সেঞ্চুরিতে সেই কঠিন কাজটাই করে দেখালো পাকিস্তান।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে আজ ছয় উইকেটে জিতেছে পাকিস্তান। ৪৯ ওভারে চার উইকেট হারিয়ে জয়ের জন্য ৩৫২ রান তোলে পাকিস্তান। সাবেক বিশ্বজয়ী দলটির ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়ার ইতিহাস এটি। আগে পাকিস্তানের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ছিল বাংলাদেশের বিপক্ষে। ২০১৪ সালে মিরপুরে বাংলাদেশের দেওয়া ৩২৭ রান তাড়া করে জিতেছিল দলটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ মার্চ) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ইতিহাস গড়ার লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তান দারুণ সুযোগ পেয়েছিল ইমাম-উল হক ও ফখর জামানের ওপেনিং জুটিতে। দুজন প্রথম উইকেটে তোলেন ১১৮ রান। ফখর ৬৪ বলে ৭ টার ২ ছয়ে ৬৭ রান করে ফিরলেও রান তোলার গতি কমেনি পাকিস্তানের।

কারণ ততোক্ষণে ফিফটি পূর্ণ করা ইমাম-উল হক হাত খুলতে শুরু করেছিলেন। বাবরও রানের চাকা সচল রেখেছিলেন শুরু থেকেই। পাকিস্তানি অধিনায়ক উইকেটে সেট হওয়ার পর স্টোকের ফুলঝুড়ি সাজিয়েছেন উইকেটের চারপাশে। দ্বিতীয় উইকেটে ইমাম-বাবর মিলে তুলে ফেলেন ৯২ বলে ১১১ রান।

টানা দ্বিতীয় শতক পাওয়া ইমাম ৯৭ বলে ১০৬ রান করে ফেরেন। চার মেরেছেন ৬টি, ছক্কা ৩টি। ৪২ বলে ফিফটি পূর্ন করা বাবর ক্যারিয়ারের ১৫তম শতক পেয়েছেন মাত্র ৭৩ বলে। নাথান এলিসের বল মিস টাইমিং করে ফেরার আগে ৮৩ বলে ১১৪ রান করেছেন বাবর। ইনিংসে চার মেরেছেন ১১টি, ছক্কা ১টি। এই দুজন অল্প রানে ফেরার পর বিপদে পড়েছিল পাকিস্তান। তবে শেষ দিকে সেই বিপদ কাটিয়ে পাকিস্তানকে দারুণ এক ইতিহাসগড়া জয় এনে দিয়েছেন খুশদিল শাহ ও ইফতিখার আহমেদ।

বিজ্ঞাপন

এর আগে ফর্মে থাকা ট্রাভিস হেড, মার্নাস লাবুশনে ও মার্কাস স্টয়নিসের ফিফটির সঙ্গে সেঞ্চুরি করে অস্ট্রেলিয়ার সংগ্রহকে বৃহৎ করেছেন বেন ম্যাকডারমট। ১০৮ বলে ১০৪ রান করেন তরুণ ম্যাকডারমট। শুরুতেই অ্যারন ফিঞ্চকে হারানো অস্ট্রেলিয়াকে প্রথমে এগিয়ে নিয়েছেন ফর্মে থাকা ট্রাভিস হেড।

মাত্র ১১ রানের জন্য টানা দ্বিতীয় সেঞ্চুরি মিস করা হেড ৭০ বলে করেনে ৮৯ রান। এছাড়া মার্নাস লাবুশনে ৪৯ বলে ৫৯ ও মার্কাস স্টয়নিস ৩৩ বলে ৪৯ রান করেন। পাকিস্তানের হয়ে শাহিন শাহ আফ্রিদি ৬৩ রান খরচায় চার উইকেট নিয়েছেন। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৮ রান তোলে অস্ট্রেলিয়া।

অ্যারন ফিঞ্চ ইমাম-উল-হক ট্রাভিস হেড পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ বাবর আজম

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর