Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাহমুদুল বীরত্বের দিনে ৭৫ রানে পিছিয়ে বাংলাদেশ


২ এপ্রিল ২০২২ ২২:০৫

শেষ বিকেলে দক্ষিণ আফ্রিকা ব্যাটিং করতে নামলে আবহাওয়ার অবস্থা দেখে দ্বিতীয় ওভারেই স্পিন আক্রমণ এনেছিল বাংলাদেশ। কারণ তার আগেই একবার লাইটমিটার বের করে আলো চেক করতে দেখা গেল আম্পায়াররা। আলোকস্বল্পতার কারণে আগেভাগে খেলা বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি হয়তো আন্দাজ করছিলেন মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়ক হয়তো চেয়েছিলেন যতোটা সময় পাওয়া যায় তার মধ্যেই বেশি পরিমান বোলিং করে দক্ষিণ আফ্রিকার এক-দুটি উইকেট তুলে নিয়ে চাপ বাড়ানো। কিন্তু এই শার্টকাট পরিকল্পনাও বাস্তবায়ন করতে দেয়নি প্রকৃতি। আলোকস্বল্পতার কারণে আজ ২০ ওভার বাকি থাকতেই শেষ হয়েছে ডারবান টেস্টে তৃতীয় দিনের খেলা।

বিজ্ঞাপন

তার আগে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৬ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। যাতে তৃতীয় দিন শেষে ৭৫ রানে এগিয়ে স্বাগতিকরা। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে করেছিল ৩৬৭ রান। মাহমুদুল হাসানের অবিস্মরণীয় এক সেঞ্চুরিতে বাংলাদেশের ইনিংস শেষ পর্যন্ত থেমেছে ২৯৮ রানে।

আলোকস্বল্পতার কারণে প্রথমে খেলা বন্ধ করে দিয়েছিলেন আম্পায়ার। পরে আবারও খেলা শুরু হবে কি হবে না সেই প্রশ্ন মিলিয়ে দিয়েছে দিনের শেষ সময়ের এক পশলা বৃষ্টি। ম্যাচে এখন এগিয়ে দক্ষিণ আফ্রিকা। তবে দুই দলের একটি করে ইনিংস বাকি এবং টেস্টের দুই দিন বাকি বলে এখনই ম্যাচের ফল আন্দাজ করা সম্ভব নয়।

বাংলাদেশ এখনো ম্যাচে আছে নিশ্চিতভাবেই মাহমুদুল হাসান জয়ের ব্যাটে। আলগা বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস ৩৬৭ পর্যন্ত নিয়ে যেতে দিয়েছে বাংলাদেশ। পরে ব্যাটিংটা হচ্ছিল আরও বাজে। তবে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ২১ বছর বয়সী মাহমুদুল হাসান জয় দাঁড়িয়ে থাকলেন অসাধারণভাবে।

আজ তৃতীয় দিনের খেলা শুরু হওয়ার সময় ৪৪ রানে অপরাজিত ছিলেন জয়। এই ৪৪ রান করতে কাল ১৪১ বল খেলেছিলেন জয়। ধৈর্য, মনোযোগ ও সামর্থের সেই প্রদর্শনী অব্যাহত ছিল আজও। আজ আরও ১৮৫ বল খেলার মাহমুদুল পেয়েছেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৩২৬ বল খেলে ১৫টি চার, ২টি ছয়ে ১৩৭ রান করে ফিরেছেন বাংলাদেশের শেষ ব্যাটার হিসেবে।

কাল জয়কে ভালো সঙ্গ দিয়েছিলেন নাজমুল হাসান শান্ত। আজ লিটন দাস ও মেহেদি হাসান মিরাজের কাছ থেকে সঙ্গ পেয়েছেন। লিটন সাত নম্বরে নেমে ৯২ বলে ৬টি চারের সাহায্যে ৪১ রান করেছেন। মিরাজ নয় নম্বরে নেমে ৮১ বলে ২৯ রান করেছেন।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার হয়ে সিমরন হার্মার ১০৩ তিন খরচায় চার উইকেট নিয়েছেন। উইলিয়ামস ৫৪ রান খরচায় নিয়েছেন তিন উইকেট।

টপ নিউজ দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ টেস্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর