Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক হলেন বেন স্টোকস

স্পোর্টস ডেস্ক
২৮ এপ্রিল ২০২২ ১৬:৩৭

জো রুটের অধীনে টেস্টে বাজে সময় কাটছিল ইংল্যান্ডের। সমালোচনার মুখে পড়ে অবশেষে ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান জো রুট। এরপর থেকেই আলোচনা কে এই দায়িত্ব গ্রহণ করবেন? গুঞ্জন উঠেছিল সাদা পোশাকে ইংলিশদের নেতৃত্ব দেবেন বেন স্টোকস। অবশেষে গুঞ্জনই সত্য হলো, ইংলিশদের সাদা পোশাকের অধিনায়কের দায়িত্ব বর্তেছে স্টোকসের ওপরই।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বেন স্টোকসকে টেস্ট অধিনায়ক ঘোষণা করে।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের ৮১তম টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন স্টোকস। ইসিবি’র অন্তর্বর্তিকালিন প্রধান নির্বাহি স্টোকসকে অধিনায়ক ঘোষণা করেন। অধিনায়ক হিসেবে স্টোকসের প্রথম পরীক্ষা আগামী জুলাইয়ে ভারতের বিপক্ষে স্থগিত হওয়া পঞ্চম এবং সিরিজ নির্ধারণি ম্যাচ। ১৫ বছরের ভেতর ভারতের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ হার এড়াতে এই টেস্ট জয়ের বিকল্প নেই ইংলিশদের।

অধিনায়কত্ব পাওয়ার পর স্টোকস বলেন, ‘আমি অনেক গর্ববোধ করছি দলের অধিনায়কের দায়িত্ব পেয়ে। আমি অনেক উচ্ছ্বসিত এই গ্রীষ্ম নিয়ে। আমি রুটকে ধন্যবাদ জানাতে চাই, সে দলের জন্য অনেক কিছু করেছে। এবং আমার নেতৃত্ব গুণাবলির বিকাশের পেছনে তার অনেক ভূমিকা রয়েছে।

অধিনায়ক হিসেবে ইংল্যান্ডকে ৬৪ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রুট। যার মধ্যে ২৭টিতে জয়ের বিপরীতে হেরেছেন ২৬টি ম্যাচে। ইংল্যান্ডের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবেই দায়িত্ব ছেড়েছেন রুট।

ইসিবির ম্যানেজিং ডিরেক্টর রব কি বলেন, ‘স্টোকসকে অধিনায়ক হওয়ার প্রস্তাব দিতে আমি দ্বিতীয়বার ভাবিনি। সে দুর্দান্ত একজন খেলোয়াড় এবং সেই সঙ্গে তার মানসিকতাও অনেক দৃঢ়। সে লাল বলে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার যোগ্য একজন।’

বিজ্ঞাপন

ইসিবির প্রধান নির্বাহি টম হ্যারিসন বলেন, ‘আমি অনেক আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বেন স্টোকস ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক হওয়ার প্রস্তাব গ্রহণ করেছেন। তার দুর্দান্ত ক্যারিয়ারে এটি নতুন একটি মাইলফলক হিসেবে যুক্ত হলো।’

২০১৩ সালের ডিসেম্বরে স্টোকসের ইংল্যান্ড জাতীয় দলে অভিষেক হয়। এরপর তিনি ৭৯টি টেস্ট খেলেছেন। এবং ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে দলটির সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ২০২০ সালে রুটের অনুপস্থিতিতে দলটির অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ৭৯ টেস্টের ক্যারিয়ারে স্টোকস ব্যাট হাতে ৫ হাজার ৬১ রান করেছেন ৩৫ দশমিক ৮৯ গড়ে আর বল হাতে নিয়েছেন ১৭৪টি উইকেট।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর