Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছয় শূন্যের ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড


২৪ মে ২০২২ ১৬:৫৪

শ্রীলংকার বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসটা তৃপ্তি নিয়েই শেষ করেছে বাংলাদেশ। ৩৬৬ রান তুলেছে মুমিনুল হকের দল। মিরপুরের পিচ বিবেচনায় এই সংগ্রহ মন্দ না। তবে ইনিংসের শুরুটা কিন্তু হয়েছিল রীতিমতো ভূতুড়ে। মাত্র ২৪ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এমন রোমাঞ্চকর ইনিংসের পথে দারুণ একটা রেকর্ড হয়েছে বাংলাদেশের।

মাত্র ২৪ রানে পাঁচ উইকেট পতনের পথে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয় ও সাকিব আল হাসান আউট হয়েছিলেন শূন্য রানে। পরে মুশফিকুর রহিম ও লিটন দাসের কাব্যিক এক জুটির পর বাংলাদেশ শক্ত অবস্থানে গেলেও শেষ দিকে ব্যাটিংয়ে আরেকটা ধস নামে।

দ্বিতীয় ধসের পথে শূন্য রানে আউট হয়েছেন অনেকদিন পর টেস্ট দলে ফেরা মোসাদ্দেক হোসেন সৈকত, ইবাদত হোসেন ও খালেদ আহমেদ। অর্থাৎ এক ইনিংস ছয় ব্যাটার শূন্য রানে আউট। তবুও স্কোরবোর্ডে ৩৬৬ রান। যেটা রেকর্ড।

টেস্ট ইতিহাসে অতীতে ছয় ডাকের ইনিংসে এতো রান তুলতে পারেনি কোনও দলই। ইনিংসে ছয় ডাকের পর সর্বোচ্চ রানের এতোদিন যে রেকর্ড ছিল সেটা বাংলাদেশের চেয়ে অনেকটা পিছিয়ে।

আগের রেকর্ডটি ছিল ভারতের। ২০১৪ সালে ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ছয়জন ব্যাটার শূন্যরানে আউট হন। ওই ম্যাচে শেষ পর্যন্ত ১৫২ রান তোলে ভারত।  এতোদিন ছয় ডাকের ইনিংসে সেটাই ছিল সর্বোচ্চ রান।

১৯৮০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছয় ডাকে ১২৮ রান তুলতে পেরেছিল পাকিস্তান। ১৯৯৬ সালে ভারতের বিপক্ষে ছয় ডাক মারা ইনিংসে ১০৫ রান তুলতে পেরেছিল দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ এর আগে ইনিংসে ছয় ডাকের শিকার হয়েছিল ২০০২ সালে, ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ইনিংসে ছয়জন ব্যাটার শূন্য রানে আউট হওয়ার পর বাংলাদেশের ইনিংস থেমেছিল ৮৭ রানে।

তামিম ইকবাল বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ মুশফিকুর রহিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর