Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুশফিকের পর টেস্টে ৫ হাজার রানের ক্লাবে তামিম

স্পোর্টস ডেস্ক
১৬ জুন ২০২২ ২১:০৩

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসের ৭ম ওভারের দ্বিতীয় বলটি ডিপ মিড উইকেটে ফ্লিক করে তিন রান নিলেন তামিম ইকবাল। আর তাতেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তামিম ইকবাল।

রেকর্ডটা ছুঁতে পারতেন আগেই। বনে যেতে পারতেন পাঁচ হাজার রান করা বাংলাদেশের ইতিহাসের প্রথম ব্যাটারও। তবে শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে ১৩৩ রানের ইনিংস খেলার পর ব্যথা পেয়ে মাঠ ছাড়েন তামিম। তখন পাঁচ হাজার রান ছুঁতে তামিমের দরকার ছিল মাত্র ১৯ রান। ব্যথা পেয়ে উঠে যাওয়ার পর ওই ইনিংসে আবার ব্যাট করতে নামলেও আর রান করতে পারেননি তামিম। আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার আগেই ম্যাচ ড্র হয়ে যায়।

বিজ্ঞাপন

সুযোগ ছিল লংকানদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সেই ১৯ রান করার। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ওই টেস্টের দুই ইনিংসেই শূন্য রানে ফিরেছিলেন তামিম। এতেই অপেক্ষাটা আরও দীর্ঘ হয়ে যায় বাংলাদেশের এই ওপেনারের। এর আগে চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেকন মুশফিকুর রহিম। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের দ্বিতীয় ঘণ্টায় আসিথা ফার্নান্দোর বলে ২ দুই রান নেওয়ার সময় এই অনন্য মাইলফলকে পৌঁছান ‘মিস্টার ডিপেন্ডেবল’।

চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের প্রথম এই টেস্ট শুরুর আগেও দেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন মুশফিক। তার ঝুলিতে ছিল ৪ হাজার ৯৩২ রান। ৪ হাজার ৮৪৮ রান নিয়ে তার ঠিক পরেই ছিলেন তামিম ইকবাল। ইনিংসের ওপেনিংয়ে নেমে তামিম ক্যারিয়ারে দশম ও শ্রীলংকার বিপক্ষে প্রথম শতক তুলে নিয়ে মুশফিককেও পেরিয়ে যান। মুশফিকের আগেই তামিমই ৫ হাজার রানের ক্লাবে ঢুকে পড়বেন, তেমনই মনে হচ্ছিল।

বিজ্ঞাপন

১৩৩ রানে অপরাজিত থেকে তামিম যখন তৃতীয় দিনের চা-বিরতিতে গেলেন, তখন ৫ হাজার রান থেকে মাত্র ১৯ রান দূরে ছিলেন তিনি। ওই সময় ক্রিজে অবশ্য তার সঙ্গে মুশফিকই ছিলেন। ১৪ রানে অপরাজিত মুশফিক তখনও ৫ হাজার রান থেকে ৫৪ রান দূরে। শেষ পর্যন্ত ক্র্যাম্পের কারণে রিটায়ার্ড হার্ট হতে হলে আর মাঠে ফিরতে পারেননি তামিম। চট্টগ্রাম টেস্ট থেকে সেই অপেক্ষা শুরু মাঝখানে মিরপুর টেস্টের দুই ইনিংসেই শূন্য রানে ফিরলে তামিমের অপেক্ষা বাড়ে।

তবে ঘুচেছে তামিমের অপেক্ষার অবসান। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের ক্লাবে প্রবেশ করেছেন এই ওপেনার। এই রিপোর্ট লেখা অবধি অ্যান্টিগায় ১৩ ওভারে ৩ উইকেটে ৪১ রান তুলেছে বাংলাদেশ। তামিম ইকবাল ২৯ আর লিটন দাস ১২ রানে ব্যাট করছেন।

সারাবাংলা/এসএস

টপ নিউজ টেস্টে পাঁচ হাজার রান তামিম ইকবাল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর