Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিম্বাবুয়েকে ২৯১ রানের টার্গেট দিল বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২২ ১৬:৫৯

তামিম ইকবালের ব্যাটে শুরুটা দারুণ হলেও মাঝের ওভারগুলোতে রানের গতি বাড়াতে পারেননি নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। আফিফ হোসেন ধ্রুব ও মেহেদি হাসান মিরাজ দারুণ ব্যাটিং করলেও ইনিংস বড় করতে পারেননি। তবে মাহমুদউল্লাহ রিয়াদ শুরুতে ধুঁকলেও অপরাজিত ছিলেন শেষ অবদি। সব মিলিয়ে দ্বিতীয় ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে ২৯০ রান তুলেছে বাংলাদেশ।

সিরিজের প্রথম ওয়ানডেতে ৩০৩ রান তুলে হেরেছিল বাংলাদেশ। বোলিংয়ে আজ মোস্তাফিজুর রহমানকে পাচ্ছে না সফরকারীরা। ফলে আজ জিতে তিন ম্যাচের সিরিজে সমতায় ফিরতে হলে ভালো বোলিং করতেই হবে বাংলাদেশকে।

বিজ্ঞাপন

রোববার (৭ আগস্ট) হারারের স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে আজও বাংলাদেশকে ব্যাটিং করার আমন্ত্রণ জানায় জিম্বাবুয়ে। নিয়মিত ওপেনর লিটন দাসের অনুপস্থিতিতে তামিম ইকবালের সঙ্গে ইনিংসের সূচনা করতে নামেন এনামুল হক বিজয়। শুরুর দিকে স্বচ্ছেন্দে ছিলেন না বিজয়। তবে অপরপ্রান্তে তামিম দুর্দান্ত ব্যাটিং করেন।

পাওয়ার প্লের ১০ ওভারে ৬২ রান তোলে বাংলাদেশ, তার মধ্যে তামিম একাই করেন ৫০। কিন্তু আগ্রসী তামিমের আগ্রাসন থেমে যায় পরের ওভারেই। তানাকা চিভাঙ্গাকে লেগসাইটে উড়িয়ে মেরেছিলেন। কিন্তু বল চলে যায় সরাসরি ফিল্ডারের হাতে। ৪৫ বলে ঠিক ৫০ রানের মাথায় আউট হয়েছেন বাংলাদেশ অধিনায়ক। তার ইনিংসে চারের মার ১১টি।

ছয় বল পর দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হয়েছেন এনামুল হক বিজয়ও (২১ বলে ২০ রান)। এরপর মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্ত ৫০ রানের জুটি গড়েছেন বটে তবে তাদের ব্যাটিং চোখের প্রশান্তি হতে পারেনি। উইকেট ব্যাটিং সহায়ক হলেও বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে ব্যর্থ দুজন।

বিজ্ঞাপন

মুশফিক স্লগ সুইপ করতে গিয়ে ৩১ বলে ২৫ রান করে আউট। খানিক বাদে জিম্বাবুয়ের খণ্ডকালিন স্পিনার মাদভেরের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ৫৫ বলে ৩৫ রান করা শান্ত। পাঁচে নামা মাহমুদউল্লাহও ক্রিজে গিয়ে শুরুতে ধুঁকেছেন। তবে আফিফ হোসেন ধ্রুব অন্য প্রান্তে ছিলেন দারুণ সাবলিল।

পঞ্চম উইকেটে আফিফ-মাহমুদউল্লাহ ৮২ বলে তুলেছেন ৮১ রান। দুজন যখন ক্রিজে ছিলেন মনে হচ্ছিল আজও সহজেই তিনশ পেরুবে বাংলাদেশ। কিন্তু ৪১ বলে ৪১ রান করা আফিফ রিভার্স সুইপ খেলতে গিয়ে পয়েন্টে ধরা পরে সেই সম্ভবনা নষ্ট করেছেন। তরুণ ক্রিকেটার ইনিংসের চার মেরেছেন ৪টি।

আফিফ দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার মূল দায়িত্ব ছিল অভিজ্ঞ মাহমুদউল্লাহর কাঁধে। দায়িত্বটা আজ নিয়েছেনও মাহমুদউল্লাহ। শেষ দিকে খোলস ছেড়ে বেড়িয়ে বড় শট খেলার চেষ্টা করেছেন। এর মধ্যে মেহেদি হাসান মিরাজ ১২ বলে ১৫ রানের ছোট একটা ইনিংস খেলে দলকে এগিয়ে নিয়েছেন।

লোয়ার অর্ডারে তাইজুল ইসলাম, তাসকিন আহমেদদের সঙ্গ পাননি মাহমুদউল্লাহ। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৯০ রানে থেমেছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ৮৪ বলে ৩টি করে চার ছয় মেরে ৮০ রানে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। জিম্বাবুয়ের হয়ে ৫৬ রান খরচায় সর্বোচ্চ তিন উইকেট নেন সিকান্দার রাজা।

সারাবাংলা/এসএইচএস

তামিম ইকবাল বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ মাহমুদউল্লাহ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর