Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালান্ডের রেকর্ডে বিধ্বস্ত নটিংহাম

স্পোর্টস ডেস্ক
১ সেপ্টেম্বর ২০২২ ০২:২৪

ম্যানচেস্টার সিটির হয়ে মাঠে নামছেন আর মুড়িমুড়কির মতো গোল করছেন এর্লিং হালান্ড। নটিংহাম ফরেস্টের বিপক্ষে মাঠে নেমে একদিনে প্রিমিয়ার লিগে গড়েছেন নতুন দুই রেকর্ড। প্রিমিয়ার লিগের যুগে ৭ম খেলোয়াড় হিসেবে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার রেকর্ড ছুঁয়েছেন। আর সেই সঙ্গে প্রিমিয়ার লিগের ইতিহাসে ৯ গোল করতে সবচেয়ে কম ম্যাচ খেলার রেকর্ডও যুক্ত করেছেন নামের পাশে। হালান্ডকে সঙ্গে দিয়ে জোড়া গোল করেছেন হুলিয়ান আলভারেজ, সেই সঙ্গে জাও ক্যান্সেলোর এক গোলে নটিংহামকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে ম্যানচেস্টার সিটি।

চার দিনের ব্যবধানে আবারও দেখা মিলল এর্লিং হলান্ডের ভয়ঙ্কর রূপ। ২৬ মিনিটের হ্যাটট্রিকে প্রথমার্ধেই ম্যাচের গতিপথ ঠিক করে দিলেন নরওয়ের এই স্ট্রাইকার। শক্তিশালী শারীরিক গড়ন এবং মাঠে রোবটের মতো দৃঢ় মানসিকতার জন্য অনেকে হালান্ডকে নাম দিয়েছেন ‘সাইবর্গ’। আর সিটির হয়ে প্রিমিয়ার লিগে তাণ্ডব চালাচ্ছেন সাইবর্গ হয়েই।

ম্যানচেস্টার সিটির হয়ে এটি হালান্ডের চতুর্থ ম্যাচ। আর এতেই প্রিমিয়ার লিগে করে ফেলেছেন ৯টি গোল। হালান্ডের আগে এর চেয়ে কম ম্যাচ খেলে ৯টি গোল করতে পারেননি কেউই। এছাড়া ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে মাত্র দিন চারেক আগেই করেছিলেন প্রিমিয়ার লিগের প্রথম হ্যাটট্রিক। নটিংহামের বিপক্ষে ২৬ মিনিটে হ্যাটট্রিক করে হালান্ড ৭ম ফুটবলার হিসেবে টানা দুই ম্যাচে হ্যাটট্রিকের দেখা পেলেন।

হালান্ডের আগে প্রিমিয়ার লিগে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক পাওয়া ফুটবলাররা হলেন, লেস ফার্দিনান্দ (১৯৯৩), ইয়ান রাইট (১৯৯৪), থিয়েরি হেনরি (২০০৫), দিদিয়ের দ্রগবা (২০১০), ওয়েন রুনি (২০১০) এবং হ্যারি কেইন (২০১৭)। একমাত্র খেলোয়াড় হিসেবে হ্যারি কেইন এই রেকর্ড ছুঁয়েছেন দুই বার। আর সর্বশেষ এই তালিকায় নাম উঠলো এর্লিং হালান্ডের। এছাড়া প্রিমিয়ার লিগে ৯ গোল করতে এর আগে সর্বনিম্ন ম্যাচ খেলেছিলেন মিক কুইন (৬), ডিয়েগো কস্টা (৭) এবং ৮টি করে ম্যাচ খেলেছিলেন মার্ক ভিদুকা, সার্জিও আগুয়েরো এবং পাপিস চিয়েসসে।

নটিংহাম ফরেস্ট দ্বিতীয় বিভাগ থেকে সদ্যই প্রিমিয়ার লিগে উঠে এসেছে। আর এসেই দলবদলের মৌসুমে ব্যস্ত সময় কাটিয়েছে দলে ভিড়িয়েছে মোট ১৭ জন খেলোয়াড়। তবে এতেই সিটির বিপক্ষে বিধ্বস্ত হওয়া আটকাতে পারেনি। ইতিহাদ স্টেডিয়ামে এগিয়ে যেতে সিটির সময় লাগে মাত্র ১২ মিনিট। ফিল ফোডেনের ক্রস নটিংহামের এক খেলোয়াড়ের গায়ে লেগে পৌঁছায় হালান্ডের কাছে ডি-বক্সের ভেতর বল পেয়ে খোঁচা মেরে তা জালে জড়িয়ে দলকে এগিয়ে নেন তিনি।

২৩তম মিনিটে নটিংহাম গোলরক্ষক ডিন হ্যান্ডারসন গোলকিক থেকে সরাসরি ভুল পাসে বল দিয়ে দেন বার্নার্দো সিলভাকে। বল পেয়ে তা ফোডেনের উদ্দেশ্যে বাড়ান সিলভা, আর ফোডেন কয়েকজনকে কাটিয়ে শট নিলে তা রুখে দেন নটিংহাম ডিফেন্ডার। উইলিয়ামসের রুখে দেওয়া বল গিয়ে পড়ে হালান্ডের সামনে, গোলের খোলা মুখে বল পেয়ে তা জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন হালান্ড।

এরপর হ্যাটট্রিকের জন্য হালান্ডের অপেক্ষা মাত্র ১৫ মিনিটের। ৩৮তম মিনিটে ডি-বক্সে দুর্দান্ত এক ক্রস দেন জন স্টোন্স। ছয় গজের ভেতর লাফিয়ে উঠেও বলের নাগাল পাননি ফোডেন তবে সেখানে ছিলেন হালান্ড লাফিয়ে উঠে হেড দিয়ে বল জালে জড়িয়ে পূর্ণ করেন হ্যাটট্রিক। প্রথমার্ধের শেষ দিকে গোলের দেখা পেতে পারতেন হুলিয়ান আলভারেজও তবে গোলপোস্টে লেগে বল ফিরে আসলে আশাহত হন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেও আক্রমণের ধার একটুও কমায়নি সিটিজেনরা। ব্যবধান বাড়াতে স্বাগতিকরা সময় নেয় মাত্র পাঁচ মিনিট। বার্নার্দো সিলভার পাস ধরে জাতীয় দলের সতীর্থ জাও ক্যান্সেলো দারুণ এক শটে বল জালে জড়িয়ে সিটিকে ৪-০ গোলে এগিয়ে নেন। এরপর পালা তরুণ আর্জেন্টাইন স্ট্রাইকার হুলিয়ান আলভারেজের। ৬৫তম মিনিটে রিয়াদ মাহারেজের দারুণ এক থ্রু বল ধরে চমৎকার ফিনিশিংয়ে জাল খুঁজে নেন আলভারেজ এতেই সিটি এগিয়ে যায় ৫-০ গোলে।

খেলা তখন শেষের পথে তবে সিটি যেন তখনও তৃপ্ত নয়। তখনও গোলের জন্য মরিয়া তরুণ আর্জেন্টাইন স্ট্রাইকার আলভারেজ। ৮৭তম মিনিটে দারুণ এক প্রতি আক্রমণ থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে জাল খুঁজে পান আলভারেজ। দ্বিতীয় গোল করেন এই আর্জেন্টাইন আর সিটি নিশ্চিত করে ৬-০ গোলের বিশাল জয়।

এই জয়ের পরেও প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে দুইয়ে অবস্থা সিটিজেনদের। পাঁচ ম্যাচের ৪টিতে জয় আর একটি ড্র’তে ১৩ পয়েন্ট ম্যানসিটির। অন্যদিকে পাঁচ ম্যাচের সবকটিতে জিতে ১৫ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে অবস্থান করছে আর্সেনাল।

সারাবাংলা/এসএস

ইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগ এর্লিং হালান্ড টপ নিউজ ম্যানচেস্টার সিটি বনাম নিউক্যাসল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর