Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের বিপক্ষে বাংলাদেশের ইতিহাস গড়া জয়

স্পোর্টস ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২২ ২০:১৭

প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে থেকে ইতিহাস গড়ার বার্তা দিয়ে রেখেছিল বাংলাদেশ নারী ফুটবল দল। দ্বিতীয়ার্ধে আরও এক গোল আদায় করে নিয়ে ভারতের বিপক্ষে ইতিহাস গড়া বিজয় ছিনিয়ে নিল সাবিনা-কৃষ্ণারা। নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছে বাংলাদেশ। জোড়া গোল করেছেন সিরাত জাহান স্বপ্না। অপর গোলটি কৃষ্ণা রানী সরকার।

মেয়েদের বয়সভিত্তিক পর্যায়ের লড়াইয়ে আগে ভারতকে একাধিকবার হারিয়েছে বাংলাদেশ। তবে জাতীয় পর্যায়ে জয় ছিল না। এর আগে ভারতের বিপক্ষে ১০ ম্যাচ খেলে নয়টিতেই হেরেছিল বাংলাদেশ। অন্যটিতে ড্র, ২০১৬ সালে। আজ জয় না পাওয়ার সেই আক্ষেপ ঘুচল।

এই জয়ে সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ সেরা হয়েই পরবর্তী রাউন্ডে যাচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল। সেমিফাইনালের লড়াইয়ে স্বাগতিক নেপালকে এড়াতে এই জয়টা খুব করেই দরকার ছিল বাংলাদেশের। আজ হারলে বা ড্র করলে গ্রুপের দ্বিতীয় হয়ে সেমিতে যেতে হতো বাংলাদেশকে। সেক্ষেত্রে মুখোমুখি হতে হতো নেপালের। দুর্দান্ত জয়ে ভারত বান্ধত্ব ঘুচানোর পাশাপাশি নেপালকেও এড়াতে পারল বাংলাদেশ।

১৬ সেপ্টেম্বর সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৩-০ গোলে হারানোর পর পাকিস্তানকে ৬-০ গোলে বিধ্বস্ত করে আগেই সেমিফাইনাল নিশ্চিত করে রেখেছিল বাংলাদেশ।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে শুরু থেকেই দাপুটে ফুটবল খেলেছে বাংলাদেশ। মাঝমঠের নিয়ন্ত্রণ নিয়েছিলেন মারিয়া-মিনকারা। আক্রমণভাগে আলো ছড়ান স্বপ্না-কৃষ্ণা। আঁখি-মাসুরারা রক্ষণ সামলেছেন দুর্দান্তভাবে। গোলবারের নিচে রুপনা চাকমা ছিলেন অসাধারণ।

১২ মিনিটে এগিয়ে যাওয়ার উল্লাসে ভেসেছে বাংলাদেশ। মাঝমাঠ থেকে পাস বাড়ান অধিনায়ক সাবিনা। কৃষ্ণা পাস ধরে খুঁজে নেন ছুটতে থাকা স্বপ্নাকে। নিখুঁত ফিনিসিংয়ে লক্ষ্যভেদ করেন স্বপ্না।

একটু পর ব্যবধান দ্বিগুন হতে পারত। কিন্তু সুযোগ নষ্ট করেছেন স্বপ্নাই। মনিকা চাকমার লং পাস ধরে গতিতে ভারতীয় ডিফেন্ডারকে পেছনে ফেললেও ঠিকঠাক শট নিতে পারেননি ২১ বছর বয়সী ফরোয়ার্ড।

২২ মিনিটে ব্যবধান দ্বিগুন করে বাংলাদেশ। থ্রো ইন বল নিয়ন্ত্রণে নিয়ে স্বপ্নার সঙ্গে ওয়ান-টু খেলে জায়গা করে নেন কৃষ্ণা। তারপর দারুণ এক শটে বল জালে জড়িয়ে দিয়ে বাংলাদেশকে উল্লাসে ভাসিয়েছেন। গোল শোধ করতে মরিয়া ভারত সুবিধা করতে পারছিল না।

দ্বিতীয়ার্ধেও আধিপত্য ধরে রাখে বাংলাদেশ। ৫৩ মিনিটে তৃতীয় গোল পায় বাংলাদেশ। এটিতেও সুর বেঁধে দেয় অধিনায়ক সাবিনার নিখুঁত এক পাস। সুবিধাজনক স্থানে থাকা স্বপ্নাকে লম্বা এক নিখুঁত থ্রু পাস পাঠান সাবিনা। প্রতিপক্ষ ডিফেন্ডারকে সুযোগ না দিয়ে বল জালে জড়িয়ে বাংলাদেশকে ৩-০ গোলে এগিয়ে নেন স্বপ্না।

এরপর বাংলাদেশ রক্ষণে শক্তি বাড়িয়েছে, উল্টো দিকে ব্যবধান কমাতে উঠেপড়ে লাগা ভারত পথ খুঁজে পায়নি। রেফারির শেষ বাঁশি বাজতেই জয়োৎসবে মেতে উঠে বাংলাদেশি মেয়েরা।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ নারী সাফ চ্যাম্পিয়নশিপ বাংলাদেশ নারী ফুটবল দল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর