Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাথুরুর পরিষ্কার বার্তা—আগে দেশ তারপর আইপিএল

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৬ মার্চ ২০২৩ ১৪:৫০

সাকিব আল হাসান, লিটন দাস ও মোস্তাফিজুর রহমান- আসন্ন আইপিএলে দল পেয়েছেন বাংলাদেশের এই তিন ক্রিকেটার। তবে আইপিএলের সময় জাতীয় দলের খেলা আছে বলে পুরো আইপিএল খেলা হচ্ছে না সাকিব-লিটনদের। বোর্ড থেকে আগেই বলা হয়েছিল জাতীয় দলের খেলা থাকলে সেটা রেখে আইপিএলে যাওয়া যাবে না। হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহেও দিলেন একই বার্তা- আগে দেশ তারপর আইপিএল।

আগামীকাল থেকে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। তারপর সফরকারীদের বিপক্ষে একটা টেস্ট খেলবেন টাইগাররা। এদিকে আগামী মে মাসে ইংল্যান্ডের চেমসফোর্ডে একই দলের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। দেশের মাটিতে আসন্ন একমাত্র টেস্টটি এবং চেমসফোর্ডের তিনটি ওয়ানডে আইপিএল সূচির সঙ্গে সাংঘর্ষিক।

বিজ্ঞাপন

সাকিব-লিটন-মোস্তাফিজ এই চার ম্যাচ খেলতে চাননি। আগামীকাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি সিরিজটা খেলেই আইপিএলের জন্য ছুটি চাইছিলেন। কিন্তু ‘দেশের খেলা থাকলে ছুটি মিলবে না’ আগের এই অবস্থান থেকে নরেনি বোর্ড। যে কয়েক দিন জাতীয় দলের খেলা নেই সেই কয়েকদিনের জন্যই অনাপত্তিপত্র পেয়েছেন সাকিব-লিটনরা। মোট ২৪ দিনের জন্য ছুটি পেয়েছেন তারা।

বোর্ডের এই অবস্থানে হাথুরুসিংহের ভূমিকা কি ছিল? জানতে চাইলে বাংলাদেশের হেড কোচও মনে করিয়ে দিয়েছেন, আগে দেশ তারপর আইপিএল। হাথুরুসিংহে বলেন, ‘বোর্ডের সিদ্ধান্ত হলো দেশের হয়ে আগে খেলতে হবে। বোর্ড তাদের এই বার্তাই দিয়েছে—তারা অনাপত্তিপত্র পাওয়ার আগে, এমনকি নিলামে নাম তোলার আগেও। সে বার্তা বদলায়নি।’

হাথুরু বলেন, ‘হ্যাঁ, তাদের স্কিলের উন্নতি হয় আইপিএলে খেলে। এটা নিয়ে সংশয় নেই। এটা শীর্ষমানের টুর্নামেন্ট। তবে সবকিছুর আগে প্রাধান্য পাবে দেশের হয়ে খেলা।’

বিজ্ঞাপন

আইপিএলের কথা মাথায় রেখে কিছু কিছু দল আন্তর্জাতিক ব্যস্ততা রাখে না। আবার আন্তর্জাতিক খেলা থাকলেও কিছু দল আইপিএলের সময় এই টুর্নামেন্টে সুযোগ পাওয়া ক্রিকেটারদের ছেড়ে দেয়। বাংলাদেশও আগে সাকিব আল হাসানকে আইপিএলের জন্য জাতীয় দলের খেলা থেকে ছুটি দিয়েছে। তবে এখন সেই অবস্থানের পরিবর্তন এনেছে বিসিবি।

আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে এবারের আইপিএল। বাংলাদেশ-আয়ারল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ শেষ হবে ৩১ মার্চ। এরপর ৪ এপ্রিল থেকে মিরপুরে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমান অবশ্য টেস্ট দলের জন্য বিবেচিত হন না। সে হিসেবে তিনি আগেই ছুটি পেয়ে যেতে পারেন। তবে সাকিব আল হাসান ও লিটন দাস টেস্ট দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য।

এদিকে আগামী ৯, ১২ ও ১৪ মে ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। সেই ম্যাচগুলো আবার ওয়ানডে সুপার লিগের অংশ।

সারাবাংলা/এসএইচএস

আইপিএল চন্ডিকা হাথুরুসিংহে টপ নিউজ লিটন দাস সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর