Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিটন যেখানে বিশ্বসেরা

স্পোর্টস করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২৩ ১৬:৫২

ব্যাট হাতে স্বপ্নের সময় কাটছে লিটন কুমার দাসের। আয়ারল্যান্ডের বিপক্ষে পর পর দুই ওয়ানডেতে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন। তার আগে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ৫৭ বলে ৭৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দুই টি-টোয়েন্টিতে ব্যাট হাতে মুগ্ধ করেছেন লিটন। তিনদিন আগে ২৩ বলে ৪৭ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেছিলেন। তারপর গতকাল ৪১ বলে খেলেছেন ৮৩ রানের বিধ্বংসী এক ইনিংস। এই ইনিংস খেলার পথে মাত্র ১৮ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করে দেশের পক্ষে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন লিটন।

বিজ্ঞাপন

লিটনের ব্যাট যেন এখন তরবারি! লিটন সম্প্রতি কতটা ভয়ঙ্কর ক্রিকইনফোর এক পরিসংখ্যানে সেটা আরও পরিস্কার হয়েছে। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে।

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইটটির পরিসংখ্যানে উঠে এসেছে লিটন এই মুহূর্তে একটা জায়গা বিশ্বের সেরা। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অন্তত ৭০০ বল খেলেছেন এমন ব্যাটারদের মধ্যে পাওয়ার প্লেতে লিটনের স্ট্রাইকরেট বিশ্বের সব ব্যাটারদের মধ্যে সেরা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার প্লেতে ৬৪ ইনিংস ব্যাটিং করেছেন লিটন। তাতে তার স্ট্রাইকরেট ১৪২.৫৭। এই হিসেবে লিটনের পর আছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটার কুইন্টন ডি কক। ডি কক পাওয়ার প্লেতে ৭৮ ইনিংস ব্যাটিং করেছেন, তার স্ট্রাইক রেট ১৪১.৫১। তৃতীয় অবস্থানে আছেন আফগানিস্তানের ওপেনার মোহাম্মদ শাহজাদ। পাওয়ার প্লেতে ৬৩ ইনিংস ব্যাটিং করে ১৪০.৪৭ স্ট্রাইক রেটে রান তুলেছেন তিনি।

লিটন বাংলাদেশি ব্যাটারদের মধ্যেও স্ট্রাইকরেটের দিক দিয়ে এগিয়ে। অন্তত ৫০০ রান করছেন এমন বাংলাদেশি ব্যাটারদের মধ্যে লিটনের স্ট্রাইকরেটও সবচেয়ে বেশি, তার স্ট্রাইকরেট ১৩২.৪৫।

সারাবাংলা/এসএইচএস

টি-টোয়েন্টি লিটন দাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর