Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আধিপত্য দেখিয়ে চেলসিকে হারাল রিয়াল

স্পোর্টস ডেস্ক
১৩ এপ্রিল ২০২৩ ০৩:০৫

ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে আসা প্রতিপক্ষের জন্য যেন এক দুঃস্বপ্ন। তবে চেলসির জন্য এতদিন এটা ছিল বেশ সুখেরই ব্যাপার। কেননা বার্নাব্যুতে এর আগে কখনোই চ্যাম্পিয়নস লিগের ম্যাচে রিয়ালের কাছে হারেনি চেলসি। অবশেষে ভাঙল সেই রেকর্ড। ২০২২/২৩ মৌসুমের কোয়ার্টার ফাইনালের ম্যাচের প্রথম লেগে রিয়াল মাদ্রিদের কাছে ২-০ গোলের ব্যবধানে হেরেছে চেলসি।

বার্নাব্যুতে গোটা ম্যাচ জুড়ে আধিপত্য বিস্তার করে খেলেছে রিয়াল। স্কোরবোর্ড যদিও রিয়ালের ২-০ গোলের জয়ের কথা বলছে। তবুও গোটা ম্যাচ জুড়ে কেবল লস ব্ল্যাঙ্কোসরাই দাপট দেখিয়েছে। রিয়ালের আক্রমণের সঙ্গে পাল্লা দিতে না পেরে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন বেন চিলওয়েল। ম্যাচের ২১ মিনিটে বেনজেমার করা আর ৭৩তম মিনিটে অ্যাসেন্সিওর বুলেট শটের গোলের ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা।

রিয়ালের মাঠে ম্যাচের প্রথম পাঁচ মিনিটে দুটি দুর্দান্ত গোলের সুযোগ তৈরি করে চেলসি। আর গোটা ম্যাচে রিয়ালের রক্ষণে ভয় ধরানোর মতো ঘটনা কেবল ওই দুটিই। এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নেয় অল হোয়াইটসরা। দারুণ আক্রমণে চেলসির রক্ষণভাগকে ব্যস্ত রাখে বেনজেমা, ভিনিসিয়াসরা। আর গোলের জন্য অপেক্ষাও করতে হয়নি খুব বেশি সময়।

ম্যাচের ২১তম মিনিটে মধ্যমাঠে বল জিতে ডি বক্সের ভেতর ভাসিয়ে বল বাড়ান দানি কার্ভাহাল। বল পেয়ে পা বাড়িয়ে দেন ভিনিসিয়াস। তবে ভিনির নেওয়া হাফ শট কোনো রকমে হাত দিয়ে ঠেকান চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগা। কিন্তু পাশ দিয়ে দৌড়ে এসে কেপার ঠেকানো বল সজোরে জালে জড়ান করিম বেনজেমা। আর তাতেই রিয়াল এগিয়ে গেল ১-০ গোলের ব্যবধানে।

মিনিট পাঁচেক পর গোল লাইন থেকে ভিনিসিয়াসের শট ঠেকান চেলসির ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা। বাঁ দিকে বল পেয়ে দারুণ দক্ষতায় ভিনিসিয়াস জুনিয়রকে ডি বক্সের ভেতর পাস দেন কামাভিঙ্গা। আর বল পেয়ে চেলসি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে চিপ শটে বল জালের দিকে ঠেলে দেন ভিনিসিয়াস। তবে তার শট জালে জড়ানোর ঠিক আগ মুহূর্তে বাধা হয়ে দাঁড়ান তারই জাতীয় দলের সতীর্থ সিলভা। তাতেই এ যাত্রায় রক্ষা মেলে চেলসির। প্রথমার্ধের বাকি সময়টা কেবল রিয়ালের আক্রমণ ঠেকাতেই কেটে যায় চেলসির।

দ্বিতীয়ার্ধে ফিরেও বদলায়নি ম্যাচের চিত্র। ৫০তম মিনিটে বাঁ দিক থেকে তড়িৎ গতিতে বল নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন ভিনিসিয়াস। আর শট নেওয়ার জায়গা করতে না পেরে ডি বক্সের ঠিক সামনে থাকা বেনজেমাকে দারুণ এক পাস দেন ভিনিসিয়াস। কিন্তু শট নিতে পারেননি বেনজেমাও। সেখান থেকে বেনজেমা পাস দেন মদ্রিচকে। মদ্রিচ জায়গা পেয়ে শট নিলে তা অল্পের জন্য গোলপোস্টের বাইরে দিয়ে বেরিয়ে যায়।

ম্যাচের তখন ৫৯ মিনিটের খেলা চলছিল। ডান দিক থেকে বল নিয়ে ক্ষীপ্রতায় চেলসির ডি বক্সের দিকে এগিয়ে যাচ্ছিল রদ্রিগো। সামনে কেবল চেলসির গোলরক্ষক। এমন সময় ডি বক্সের ঠিক বাইরে থেকে তাকে টেনে ধরে ফেলে দেন বেন চিলওয়েল। রেফারি সঙ্গে সঙ্গে লাল কার্ড দেখিয়ে তাকে মাঠ থেকে বের করে দেন। তবে তা যে কেবল দলকে দ্বিতীয় গোল হজমের হাত থেকে রক্ষা করা তা বুঝেছেন চেলসি কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডও।

অবশ্য চিলওয়েলের লাল কার্ড বৃথা গেছে ম্যাচের ৭৩ মিনিটে এসে। ডি বক্সের ভেতর থেকে ভিনিসিয়াসের পাস থেকে বল পান অ্যাসেন্সিও। গোলপোস্ট থেকে প্রায় ২০ গজ দূর থেকে দারুণ এক শট নেন অ্যাসেন্সিও। আর তাতেই লক্ষ্যভেদ। রিয়াল মাদ্রিদ এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে।

সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের বাকি সময়টা কেবল রিয়ালময়। তবে কিছুতেই আর তৃতীয় গোলের দেখা পায়নি চ্যাম্পিয়নস লিগের শিরোপাধারীরা। এর জন্য নিশ্চই হতাশায় পুড়েছেন রিয়ালের খেলোয়াড়রা। শেষ পর্যন্ত বেনজেমা আর অ্যাসেন্সিওর করা গোলে ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে আগামী মঙ্গলবার (১৮ এপ্রিল) চেলসির ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রীজে আতিথ্য নেবে রিয়াল মাদ্রিদ।

এদিকে দিনের আরেক ম্যাচে ফেভারিট নাপোলিকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে এসি মিলান। মিলানের হয়ে একমাত্র গোলটি ম্যাচের ৪০তম মিনিটে করেন ইসমায়েল বেনাকার।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়নস লিগ করিম বেনজেমা টপ নিউজ ভিনিসিয়াস জুনিয়র রিয়াল মাদ্রিদ বনাম চেলসি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর