Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেফারি নিয়ে অভিযোগ আনচেলোত্তির, গার্দিওলার চোখে ইতিহাদে ফাইনাল

স্পোর্টস ডেস্ক
১০ মে ২০২৩ ১৩:৩১

সান্তিয়াগো বার্নাব্যুতে সমানে সমান লড়াই হলো গোটা ম্যাচজুড়ে। যেখানে ভিনিসিয়াসের ডি বক্সের বাইরে থেকে অবিশ্বাস্য এক গোলের পর ডি ব্রুইনও জানিয়ে দিলেন তারাও কম যান না। এতেই উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগ ১-১ গোলে ড্র। তবে ডি ব্রুইনের গোলের আগে বল টাচলাইন পেরিয়ে গিয়েছিল কিন্তু রেফারি তা খেয়াল করেনি বলে গোল নিয়ে বিতর্কের কথা বলছেন রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি। অন্যদিকে সিটি কোচ এসবে দিকে নজর না দিয়ে বললেন, ইতিহাদের ম্যাচটি হবে ফাইনালের মতো।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বেশ আগ থেকেই বলছিলেন, এই লড়াইয়ের ফয়সালা হবে দ্বিতীয় লেগে ম্যানচেস্টারে। প্রথম লেগের লড়াই শেষে সেটিই এখন বাস্তবতা। ম্যাচের ফলাফলে যেমন দুই দল সমতায়, তেমনি মনস্তাত্ত্বিক লড়াইয়েও খুব একটা এগিয়ে-পিছিয়ে নেই কোনো দল। দ্বিতীয় লেগের লড়াইকে এখন ‘প্লে-অফ’ ম্যাচের মতো মনে হচ্ছে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলার কাছে। রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ তারকা লুকা মদ্রিচের চোখে, লড়াই এখনও পুরোপুরি উন্মুক্ত।

বিজ্ঞাপন

রোমাঞ্চ ছড়িয়ে রিয়াল-সিটি ম্যাচ অমীমাংসিত

কেভিন ডি ব্রুইনের গোল নিয়ে আপত্তি আনচেলোত্তির। ম্যাচ শেষে বিভিন্ন বিশেষজ্ঞ ও সংবাদমাধ্যমের বিশ্লেষণেও প্রশ্ন ওঠে গোলটি নিয়ে। বেইন স্পোর্টসের থ্রি ডি প্রযুক্তিতে দেখা গেছে, গোলের বিল্ড-আপে সামান্য বাইরে থেকে বলটি ভেতরে এনেছিলেন সিটির বাঁর্নার্দো সিলভা। আর্সেনালের কিংবদন্তি কোচ ও বর্তমানে ফিফার চিফ অফ গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্ট আর্সেন ওয়েঙ্গারের মতে, ভিএআর হস্তক্ষেপ করার প্রয়োজন ছিল এখানে।

সংবাদ সম্মেলনে আনচেলোত্তি তার অভিযোগের কথা জানিয়ে বলেন, ‘দেখে মনে হয়েছে, বল বাইরে চলে গিয়েছিল। বেইন স্পোর্টসের প্রযুক্তিতে দেখা গেছে যে, বল পরিষ্কার বাইরে ছিল। খুবই অদ্ভুত ব্যাপার যে তিনি (রেফারি) এটি দেখেননি। এটির আগে একটি কর্নারও হয়েছিল, যা দেননি রেফারি। তিনি খুব একটা মনোযোগী ছিলেন না। আমাকে হলুদ কার্ড দেখান তিনি। আমি তো খেলছিলাম না! তখন তাকে বলেছি, ‘আমাকে না দেখিয়ে মাঠের ভেতরে এটার প্রয়োগ করুন।’

তিনি আরও বলেন, ‘বলটি অবশ্যই আউট ছিল। এটা স্রেফ আমি বলছি না, প্রযুক্তিই বলছে। এটি আমাকে বিস্মিত করেছে। এই ধরনের ছোট ছোট ব্যাপারগুলি বড় পার্থক্য গড়ে দেয়। রেফারি মনোযোগসহকারে দায়িত্ব পালন করেননি। মাঠের বাইরে আমাকে নয়, মাঠের ভেতরে ফুটবলারদের আরও বেশি কার্ড দেখানো প্রয়োজন ছিল।’

ইতিহাদে ফাইনাল—গ্রিলিশ, ফাইনালে আমরা হারি না—কোর্তোয়া

দুই দলের দুর্দান্ত দুটি গোল আর তুমুল উত্তেজনাময় ম্যাচ শেষে এখন চলছে বিশ্লেষণ আর কাটাছেঁড়া। মেলানো হচ্ছে প্রাপ্তি-অপ্রাপ্তির খতিয়ান। কার্লো আনচেলত্তির মতে, জয় তাদের প্রাপ্য ছিল। তিনি কাঠগড়ায় দাঁড় করালেন রেফারি আর্তুর সোয়ারিস দিয়াজকে। ম্যানচেস্টার সিটির সমতায় ফেরা গোলটি বৈধ নয় বলেই মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ। তার ধারণা, পর্তুগিজ রেফারি যথেষ্ট মনোযাগী ছিলেন না।

বার্নাব্যুতে ম্যাচ ড্র করে অসন্তুষ্ট নন সিটি কোচ গার্দিওলা। প্রবল প্রতিপক্ষের মাঠে এই ফলকে খারাপ কিছু মনে হচ্ছে না তার। তবে আরেকটু উন্নতির জায়গা দেখছেন ম্যানচেস্টার সিটি কোচ।

তিনি বলেন, ‘এটাই ফুটবল। এটা রিয়াল মাদ্রিদ। এখানে বিস্ময়ের কিছু নেই। আমাদের দেখতে হবে, আরও ভালো সমন্বয় কীভাবে করতে পারি, আরেকটু বেশি আক্রমণ যদি করা যায়। এখন লড়াইটা ফাইনালের মতো। কিছু ক্ষেত্রে আমরা রক্ষণে আরেকটু ভালো করতে পারি, আক্রমণ একটু ভিন্নভাবে করতে পারি। এরকম কিছু ব্যাপার ঠিকঠাক করতে হবে।’

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়নস লিগ রিয়াল মাদিদ বনাম ম্যানচেস্টার সিটি সেমিফাইনাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর