Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপা জিতল ম্যানচেস্টার সিটি

স্পোর্টস ডেস্ক
২১ মে ২০২৩ ০১:৩৮

শেষ দুই মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপা জিতে ২০২২/২৩ মৌসুমে এসে হারাতে বসেছিল শিরোপা। কেননা অবিশ্বাস্য পারফরম্যান্স দিয়ে গোটা মৌসুমজুড়েই লিগ টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছিল আর্সেনাল। তবে মৌসুমের শেষ দিকে এসে পা হড়কায় গানার্সরা। আর সেই সুযোগ নিয়েই শীর্ষে উঠে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সিটি। শেষ পর্যন্ত আর্সেনালের সঙ্গে পয়েন্ট ব্যবধানে বাড়িয়ে পোক্ত করে শীর্ষস্থান। শিরোপা জয় কেবল সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল সিটির জন্য। তার জন্য অবশ্য নিজেদের ম্যাচেরও অপেক্ষা করতে হয়নি পেপ গার্দিওলার শিষ্যদের। নিজেদের ৩৭তম লিগ ম্যাচে নটিংহাম ফরেস্টের কাছে হেরেছে আর্সেনাল। আর তাতেই গাণিতিকভাবে নিশ্চিত হয়ে গেছে ম্যানচেস্টার সিটির প্রিমিয়ার লিগের শিরোপা।

২০২২/২৩ মৌসুমের প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত করেছে ম্যানসিটি। আর তাতেই পেপ গার্দিওলার দলের নিশ্চিত হয়েছে হ্যাটট্রিক প্রিমিয়ার লিগ জয়। আর শেষ ছয় মৌসুমে এই দলটিই জিতেছে মোট পাঁচটি প্রিমিয়ার লিগ। কেবল ২০১৯/২০ মৌসুমে লিভারপুলের কাছে প্রিমিয়ার লিগের শিরোপা হাতছাড়া হয়েছিল সিটিজেনদের।

ইংলিশ লিগের ইতিহাসে মাত্র পঞ্চম ক্লাব হিসেবে টানা তিন মৌসুম শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। তার আগে শেষবার ১৯৯৮/৯৯, ১৯৯৯/২০০০ এবং ২০০০/২০০১ টানা এই তিন মৌসুমে প্রিমিয়ার লিগ জিতেছিল স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেড। এর আগে ১৯৮১/৮২, ১৯৮২/৮৩ আর ১৯৮৩/৮৪ মৌসুমে লিভারপুল, ১৯৩২/৩৩, ১৯৩৩/৩৪ এবং ১৯৩৪/৩৫ মৌসুমে টানা তিন শিরোপা জিতেছিল আর্সেনাল। আর প্রথম ইংলিশ ক্লাব হিসেবে টানা তিন মৌসুম লিগ শিরোপা ঘরে তুলেছিল হাডার্সফিল্ড টাউন। ১৯২৩/২৪, ১৯২৪/২৫ এবং ১৯২৫/২৬ মৌসুমে এই ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো হ্যাটট্রিক লিগ শিরোপা ঘরে তোলে।nd 2007-09).

চেলসির বিপক্ষে আগামী রোববার খেলতে নেমেই শিরোপা হাতে পাচ্ছে সিটিজেনরা।

চলতি মৌসুমে ২৮৪ দিন পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করেছে আর্সেনাল। একটা সময় তো সিটির চেয়ে ৮ পয়েন্টের ব্যবধানেও এগিয়ে ছিল মিকেল আর্তেতার আর্সেনাল। তবে ম্যানচেস্টার সিটি নিজেদের শেষ ১১টি ম্যাচ জিতেছে প্রিমিয়ার লিগের। অন্যদিকে বেশ পয়েন্ট খুইয়েছে আর্সেনাল। আর তাতেই তিন ম্যাচ হাতে রেখে শিরোপা বাগিয়ে নিয়েছে সিটি।

এদিকে গার্দিওলা এই নিয়ে তিনবার লিগের হ্যাটট্রিক শিরোপা জিতল। এর আগে বার্সেলোনার হয়ে ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত টানা তিন মৌসুম লিগ শিরোপা জিতেছেন। এরপর বায়ার্ন মিউনিখের হয়ে ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত হ্যাটট্রিক বুন্দেস লিগা আর ২০২০ থেকে ২০২৩ পর্যন্ত টানা তিন মৌসুমে জিতলেন ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা।

সারাবাংলা/এসএস

২০২২/২৩ মৌসুম ইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর