Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবিশ্বাস্য ফাইনাল, আবাহনীকে হারিয়ে মোহামেডানের শিরোপা জয়

স্পোর্টস করেসপন্ডেন্ট
৩০ মে ২০২৩ ১৯:০৭

পরতে পরতে উত্তেজনা, রোমাঞ্চ, শিহরণ- কী ছিল না ফেডারেশন কাপের ফাইনালে দেশের ঐতিহ্যবাহী দুই ক্লাব মোহামেডান ও আবাহনীর মধ্যকার লড়াইয়ে। কিছুক্ষণ পর পর বারবার পাল্টালো ম্যাচের রং। মনে রাখার মতোই হলো মোহামেডান ও আবাহনীর ফাইনালে লড়াই। ৪-৪ ব্যবধানে শেষ হলো নির্ধারিত সময়ের খেলা। পরে টাইব্রেকারে আবাহনীকে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপ জিতে নিয়েছে মোহামেডান।

মঙ্গলবার (৩০ মে) কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ফেডারেশন কাপের ফাইনালে টাইব্রেকারে আবাহনীর বিপক্ষে ৪-২ গোলে জিতেছে মোহামেডান। প্রথমে ২-০ গোলে পিছিয়ে পরে মোহামেডান। পরে সমতায় ফেরার পর আবারও ৩-২ গোলে পিছিয়ে পরে দলটি। ৯০ মিনিটের খেলা শেষ হওয়ার আগে ৩-৩ ব্যবধানে সমতায় ফেরে মোহামেডান। যোগ করা সময় শেষে ব্যবধান হয়ে যায় ৪-৪। অবিশ্বাস্য হলেও সত্য, মোহামেডানের হয়ে চারটি গোলই করেছেন অধিনায়ক সুলেমান দিয়াবাতে। আবাহনীর হয়ে একটি করে গোল করেছেন আহমেদ ফাহিম, দানিয়েল কালিন্দ্রেস, এমেকা ও রহমাত মিয়া।

এখানেই শেষ নয়। টাইব্রেকারে মোহামেডানের হয়ে প্রথম গোলটিও করেন সুলেমান দিয়াবাতে। আবাহনী-মোহামেডানের ফাইনালের লড়াইটাকে ‘দিয়াবাতে ম্যাচ’ নামও দিবেন হয়তো অনেকে।

টাইব্রেকারে মোহামেডানের হয়ে গোল করেন দিয়াবাতে, আলমগীর কবির রানা, রজার দুরাতে দি অলিভিয়েরা, কামরুল ইসলাম। মিস করেছেন শাহরিয়ান ইমন। আবাহনীর হয়ে এমেকা, মোহাম্মদ ইউসুফ লক্ষ্যভেদ করেন। তবে মিস করেছেন দলের সেরা দুই তারকা অধিনায়ক রাফায়েল আগুস্তো দি সিলভা ও কলিন্দ্রেস।

এ নিয়ে পাক্কা ১০ বছর পর শিরোপার স্বাদ পেল মোহামেডান। ২০১৩ সালে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে সুপার কাপ জিতেছিল মোহামেডান। তারপর থেকেই দেশের ঐতিহ্যবাহী ক্লাবটির চলছিল শিরোপার খরা। আজ চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীকে হারিয়ে মিলল ফেডারেশন কাপের শিরোপা।

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে আজ দেখা গেছে ফুটবলের সেই পুরনো ঝাঁঝ। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে গ্যালারিতেও ছিল উত্তেজনা। হাতাহাতির ঘটনাও ঘটেছে দুই দলের সমর্থকদের মধ্যে। কিছু উত্তেজিত দর্শক প্রতিপক্ষ খেলোয়াড়দের উদ্দেশ্যে বোতল নিক্ষেপও করেছেন।

ম্যাচের ১৬ মিনিটে প্রথমে এগিয়ে যায় আবাহনী। কোনাকুনি শটে প্রথম গোল করেন ফাহিম। বিরতিতে যাওয়ার আগে ব্যবধান ২-০ করেন কালিন্দ্রেস। দ্বিতীয়ার্ধে দলে তিনটি পরবির্তন আনে মোহামেডান। তাতেই যেন পাল্টে যায় ম্যাচের রং। আক্রমণের ধার বাড়ে মোহামেডানের। ৫৬ মিনিটে মোহামেডানের হয়ে প্রথম গোল করেন দিয়াবাতে। দারুণ এক ভলিতে গোল আদায় করে নেন তিনি। চার মিনিট পর দারুণ এক হেডে আবারও এক গোল করেন মোহামেডানকে সমতায় ফেরান দিয়াবাতে।

৬৬ মিনিটে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় আবাহনী। রহমতের ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন এমেকা। ৮৩ মিনিটে গিয়ে এই গোল শোধ করতে আবারও এগিয়ে আসেন মোহামেডান অধিনায়ক দিয়াবাতে। কামরুলের কর্ণার থেকে লাফিয়ে উঠে হেড করে বল জালে পাঠান তিনি।

প্রথমার্ধের যোগ করা সময়ে প্রথমবার মোহামেডানকে লিড এনে দেন সেই দিয়াবাতেই। প্রতিপক্ষের অর্ধে পেনাল্টি আদায় করে নিয়ে সেই পেনাল্টি থেকে নিজেই গোল করেন মোহামেডান অধিনায়ক। কিন্তু তখনও নাটকের অনেক বাকি। ১১৩তম মিনিটে গিয়ে ৪-৪ গোলে সমতায় ফেরে আবাহনী। ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে আবাহনীকে সমতাসূচক গোল এনে দেন রহমত।

তার মিনিট দুই আগে চোট পেয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন মোহামেডানের নিয়মিত গোলরক্ষক সুজন। তার বদলি হিসেবে মাঠে নাম আহসান হাবিব বিপু টাইব্রেকারের দুই শট ঠেকিয়ে বড় ভূমিকা রাখেন মোহামেডানের অবিস্মরীয় জয়ে।

সারাবাংলা/এসএইচএস

আবাহনী টপ নিউজ ফেডারেশন কাপ ফাইনাল মোহামেডান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর