Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টিময় ম্যাচে ১৭ রানে হারল বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
৫ জুলাই ২০২৩ ২৩:১১

আফগানিস্তানের বোলিং নিয়ে ভয় আগে থেকেই ছিল। চট্টগ্রামে আজ বৃষ্টি নিয়েও ভয় ছিল। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আজ দুটোই ভোগালো বাংলাদেশ। বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়েছে দুই বার। বৃষ্টি ভেজা পিচে প্রথমে ব্যাটিং করতে নামা বাংলাদেশের বড় পরীক্ষাই নিয়েছে আফগানিস্তানের বোলিং। বৃষ্টির কারণে ৪৩ ওভারে নেমে আসা ম্যাচে ১৬৯ রানেই আটকে থেকেছে বাংলাদেশ। পরে ডিএল ম্যাথডে ১৭ রানে ম্যাচ জিতেছে আফগানিস্তান।

ডিএল ম্যাথডে ৪৩ ওভারে আফগানদের টার্গেট ছিল ১৬৪ রান। কিন্তু আফগানিস্তান ২১.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৮৩ রান তোলার পর আবারও মুশলধারে বৃষ্টি নামে। পরে আর খেলা মাঠেই গড়ায়নি। ডিএল ম্যাথডে ১৭ রানে জয়ী ঘোষণা করা হয় আফগানিস্তানকে।

এই জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল আফগানিস্তান। সিরিজের দ্বিতীয় ম্যাচটা মাঠে গড়াবে ৮ জুলাই।

১৬৯ রানের পুঁজি নিয়ে ম্যাচ জিততে হলে শুরুতেই উইকেট তুলে নিতে হতো বাংলাদেশকে। বাংলাদেশি বোলাররা দারুণ বোলিং করলেও উইকেট পায়নি। দাঁতে দাঁত চেপে বাংলাদেশের আক্রমণ সহ্য করেছে আফগানিস্তানের ব্যাটাররা। লক্ষ্য বড় ছিল না বলে বাড়তি ঝুঁকিও নেয়নি আফগান ব্যাটাররা। ফলাফল হার দিয়েই সিরিজ শুরু করতে হলো বাংলাদেশকে।

বুধবার (৫ জুলাই) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু থেকেই বাংলাদেশি বোলারদের দেখেশুনে খেলেছে আফগানিস্তানের দুই ওপেনার। ১৬তম ওভারে গিয়ে দলীয় পঞ্চাশ পূর্ণ হয়েছে আফগানিস্তানের। রানের চিন্তা বাদ দিয়ে উইকেট আকড়ে পরে থাকতে চেয়েছেন দুজন।

সাকিব আল হাসান ১৬তম ওভারে এসে জুটি ভেঙেছেন। ৪৫ বলে ২২ রান করা রহমতউল্লাহ গুলবাজকে ফেরান সাকিব। খানিক বাদে রহমত শাহকে ফেরান তাসকিন আহমেদ। বাংলাদেশি বোলাররা ক্রমেই জেঁকে বসতে যাচ্ছিল আফগানদের ওপর। তখনই আবারও ঝুম বৃষ্টির আগমন।

আফগানিস্তানের ইনিংসের ২৪তম ওভারে বৃষ্টি নামে। সেই বৃষ্টি আর থামেইনি। পরে ডিআর ম্যাথডে ১৭ রানে জয়ী ঘোষণা করা হয় আফগানিস্তানকে। আফগানদের পক্ষে ৫৮ বলে ৪১ রানে অপরাজিত আছেন ইব্রাহিম জাদরান।

টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল আফগানিস্তান। আগে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস শুরুটা করেছিলেন ধীরেসুস্থে। প্রথম ৬ ওভারে বাংলাদেশের রান ছিল কেবল ২৬।

এর মধ্যেই তামিম ইকবালকে হারিয়ে ফেলে বাংলাদেশ। সপ্তাম ওভারে আফগান পেসার ফজলহক ফারুকীর বলে উইকেটের পেছনে ধরা পরেছেন তামিম। ফিরেছেন ২১ বলে ১৩ রান করে। তামিম ফেরার পর তিনে নেমে দারুণ খেলছিলেন নাজমুল হোসেন শান্ত।

পর পর দুই চার হাঁকিয়ে চাপ কাটিয়ে তোলার একটা আভাস দিয়েছিলেন ফর্মে থাকা শান্ত। তবে স্থায়ী হয়নি তার দারুণ শুরুটা। ১৬ বলে ১২ রান করে মোহাম্মদ নবীর বলে সুইপ করতে গিয়ে ধরা পরেছেন শর্ট ফাইন লেগে। খানিক বাদে লিটন কুমার দাসও ফিরলে বিপদ বাড়ে বাংলাদেশের।

মুজিব-উর রহমানের আলগা ডেলিভারিকে সীমানার বাইরে পাঠাতে চেয়েছিলেন লিটন। কিন্তু শটটা ঠিকমতো টাইমিং হয়নি। বল চলে যায় সীমানায় দাঁড়ানো রহমত শাহর হাতে। ৩৫ বলে ২৬ রান করে ফিরেছেন লিটন। এরপর তৌহিদ হৃদয়কে নিয়ে এগুচ্ছিলেন সাকিব আল হাসান। তার মধ্যেই বৃষ্টির হানা।

বৃষ্টির কারণে খেলা বন্ধ হওয়ার সময় সাকিব অপরাজিত ছিলেন ১২ বলে ৪ রান করে। অপর দিকে তৌহিদ হৃদয় ৯ বলে ৮ রানে অপরাজিত। বৃষ্টির পর আবারও খেলা শুরু হলে সাকিবকে উইকেটে রীতিমতো বেঁধে রাখেন মোহাম্মদ নবি, মুজিব-উর রহমানরা। রানের জন্য হাঁসফাঁস করতে থাকা সাকিব মিস হিটে ফিরেছেন দলীয় ১০৯ রানের মাথায়।

আজমতউল্লাহ ওমরজাইয়ের ডেলিভারিটা মারার মতোই ছিল। সাকিব মেরেছেনও, তবে শটটা জায়গা মতো রাখতে পারেননি। ঝাঁপিয়ে পরে ক্যাচ নিয়েছেন মোহাম্মদ নবি। ৩৮ বলে ১৫ রান করে ফিরেছেন সাকিব। এক ওভার পর দুর্ভাগ্যজনক আউট হয়ে ফিরেছেন মুশফিকুর রহিম।

রশিদ খানের ডেলিভারি মুশফিকের প্যাডে লেগে স্ট্যাম্পে আঘাত করে। ৩ বলে ১ রান করে বোল্ড আউট হয়েছেন মুশফিক। কিছুক্ষণ পর দুর্দান্ত এক ডেলিভারিতে আফিফ হোসেন ধ্রুবকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রশিদ খান। ১২৮ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। বাংলাদেশ যে বেশিদূর যেতে পারবে না সেটা তখনই অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল।

আটে নেমে মেহেদি হাসান মিরাজ হৃদয়কে সঙ্গ দিতে পারেননি। ফজলহক ফারুকীর বলে এলবিডব্লিউ হওয়ার আগে ২৩ বলে করেছেন ৫ রান। অন্যদের বিপদের দিনে লোয়ার অর্ডারে তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমানরা সুবিধা করতে পারেননি। শেষ পর্যন্ত ৪৩ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৯ রানে থেমেছে বাংলাদেশ।

তৌহিদ হৃদয় ৬৯ বল খেলে ৩টি চারের সাহায্যে ৫১ রান করে আউট হয়েছেন। আফগানিস্তানের পক্ষে ২৪ রানে তিন উইকেট নিয়েছেন ফজলহক ফারুকী। রশিদ খান ২১ রানে ও মুজিব উর রহমান ২৩ রানে দুটি করে উইকেট নিয়েছেন।

 

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর