Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হৃদয়-শামীম দাপটের পর হ্যাটট্রিক নাটক, বাংলাদেশের জয়

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৪ জুলাই ২০২৩ ২২:১১

শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ৬ রান। ওভারের প্রথম বলেই চার হাঁকিয়ে দিলেন মেহেদি হাসান মিরাজ। মনে হচ্ছিল বাংলাদেশের জয়টা সময়ের ব্যাপার মাত্র। আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ শেষ পর্যন্ত জিতেছেও, তবে বড় নাটকের পর। শেষ ওভারের প্রথম বলেই চার হজম করার পর হ্যাটট্রিক তুলে নেন আফগান পেসার করিম জানাত। হ্যাটট্রিক নাটকের পর শেষ পর্যন্ত ২ উইকেটে জিতেছে বাংলাদেশ।

পরপর তিন বলে তিন উইকেট হারানো বাংলাদেশের পক্ষে ওভারের পঞ্চম বলে চার হাঁকিয়ে জয় নিশ্চিত করেছেন পেসার শরিফুল ইসলাম। আগে ব্যাটিং করে ৭ উইকেটে ১৫৪ রান তুলেছিল আফগানিস্তান। বাংলাদেশে পরে ৮ উইকেট হারিয়ে ১ বল হাতে রেখে জয় নিশ্চিত করেছে। এই জয়ে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।

শেষ ওভারের প্রথম বলে করিম জানাতকে চার হাঁকানোর পর দ্বিতীয় বলে মোহাম্মদ নবির হাতে ক্যাচ দেন মিরাজ। বাউন্সার দিয়েছিলেন আফগান পেসার। ঠিকমতো খেলতে পারেননি মিরাজ, বল চলে যায় মোহাম্মদ নবির হাতে। করিমের পরের ডেলিভারিটা ছিল ওয়াইট বাউন্সার। তাসকিন আহমেদ হাঁকাতে গিয়ে ব্যাটে-বলে ঠিকমতো করতে পারেননি। তার ব্যাটের কানা ছুয়ে বল চলে যায় উইকেটরক্ষকের গ্লাভসে।

করিম পরের বলটাও দিয়েছিলেন বাউন্সার। নাসুম আহমেদও হাঁকাতে গিয়ে টাইমিং করতে পারেননি। ক্যাচ দিয়েছেন তরুণ স্পিনার। হ্যাটট্রিক পূর্ণ হয়ে যায় করিমের। ২ বলে তখন ২ রান প্রয়োজন, ম্যাচ দুই দলের দিকেই দুলছে। ওভারের পঞ্চম বলে শরিফুল চার হাঁকিয়ে নাটকীয়তার অবসার ঘটিয়েছেন।

শুক্রবার (১৪ জুলাই) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এর আগে আফগান বধের ভিত্তিটা রচনা করেছিলেন দুই তরুণ তৌহিদ হৃদয় ও শামীম হোসেন পাটোয়ারী। আফগানদের ১৫৪ রানের জবাব দিতে নেমে শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে বাংলাদেশ।

দলীয় ৬৪ রানেই একে একে ফিরে যান রনি তালুকদার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। ম্যাচে তখন আফগানিস্তান পরিস্কার ফেভারিট। সেখান থেকেই তৌহিদ হৃদয় ও শামীম পাটোয়ারীর ঘুরে দাঁড়ানো। আফগান স্পিন সামলে একটু একটু করে এগিয়ে পঞ্চম উইকেটে ৪৩ বলে ৭৩ রান তোলেন দুজন।

১৮তম ওভারে শামীম রশিদ খানকে তুলে মারতে গিয়ে ক্যাচ আউট হয়েছেন ২৫ বলে ৩৩ রান করে। তার ইনিংসে চারের মার ছিল ৪টি। তারপরও ম্যাচে বাংলাদেশই ছিল পরিস্কার এগিয়ে। কিন্তু শেষ ওভারের নাটকে সহজ সমীকরণটা কঠিন ভাবে মিলিয়ে জিততে হলো বাংলাদেশকে।

তৌহিদ হৃদয় ৩২ বলে ৩টি চার ২টি ছয়ে ৪৭ রান করে শেষ পর্যন্ত অপরাজিত। জাতীয় দলে আসার পর থেকেই দারুণসব দায়িত্বশীল ইনিংস খেলে যাচ্ছেন তরুণ হৃদয়।

এর আগে আফগানদের অল্পতে থামাতে না পারলেও শুরুতে দারুণ বোলিং করেছে বাংলাদেশ। আগে ব্যাটিং করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারে নাসুম আহমেদের নিচু হওয়া ডেলিভারিতে ব্যাট চালিয়ে তৌহিদ হৃদয়ের হাতে ক্যাচ তুলে দেন আফগান ওপেনার হযরতউল্লাহ জাজাই। আইপিএল খেলে আসা রহমতউল্লাহ গুরবাজ অপরপ্রান্তে বেশ সাবলীল ব্যাটিং করছিলেন। গুরবাজকে অবশ্য বেশিদুর এগুতে দেননি তাসকিন আহমেদ।

তাসকিনের লেগের দিকে টেনে দেওয়া বলে বড় পুল শট খেলতে গিয়ে সীমানায় ধরা পরেছেন গুরবাজ। ফেরার আগে আফগান ওপেনার ১১ বলে করেন ১৬ রান। খানিক বাদে ইব্রাহিম জাদরানকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়েছেন শরিফুল ইসলাম। ৩২ রানে তৃতীয় উইকেট হারায় আফগানিস্তান।

করিম জানাতকে নিয়ে এরপর আফগানদের টানছিলেন মোহাম্মদ নবি। এই নবিই সবচেয়ে বড় ভূমিকাটা রেখেছেন আফগানদের চ্যালেঞ্জিং স্কোরে। করিম জানাত খুব বেশিদূর এগুতে পারেননি। ৯ বলে ৩ রান করে সাকিবের আর্ম বলে ক্যাচ তুলে দিয়েছেন করিম। এরপর নাজিবুল্লাহ জাদরান ও আজমতউল্লাহ ওমরজায়ের সাথে দারুণ দুটি জুটি গড়ে তোলেন নবি।

নাজিবুল্লাহ কিছুটা ধরে খেলেছেন। তিনি ২৩ বলে ২৩ করে ফেরার পর আজমতউল্লাহ রীতিমতো ঝড় তুলেছিলেন। শেষ দিকে মাত্র ১৮ বলে ৪টি ছক্কার সাহায্যে ৩৩ রান করেছেন আজমতউল্লাহ। মোহাম্মদ নবি শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৪০ বলে ৫৪ রান করে। তার ইনিংসে চার ৬টি, ছক্কা ১টি।

বাংলাদেশের পক্ষে ২৭ রানে দুই উইকেট নেওয়া সাকিব আল হাসান সবচেয়ে সফল বোলার। একটি করে উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মেহেদি হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর