Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেসিকে টপকে আবারও গিনেজ বুকে রোনালদো

স্পোর্টস ডেস্ক
১৫ জুলাই ২০২৩ ১৫:১৫

গেল মে মাসেই লিওনেল মেসিকে টপকে বিশ্বজুড়ে সকল অ্যাথলেটদের আয়ের হিসাবে শীর্ষে ওঠেন ক্রিস্টিয়ানো রোনালদো। এই হিসাব করে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বস। আর তাতেই লিওনেল মেসিকে টপকে আয়ের রেকর্ড গড়ে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছেন রোনালদো। ২০১৭ সালের পর প্রথমবার এ তালিকায় ঠাঁই পেয়েছেন সিআর সেভেন।

ফোর্বসের তথ্যমতে, ১৩ কোটি ৬০ লাখ মার্কিন ডলার আয় নিয়ে রোনালদো সবাইকে ছাড়িয়ে গেছেন। ফুটবলারদের মধ্যে ইতিহাসের সবচেয়ে বেশি আয় এটিই।  ১৩ কোটি ডলার আয়ে দুইয়ে আছেন লিওনেল মেসি আর ১২ কোটি ডলার আয় করে তিনে কিলিয়ান এমবাপে। এতেই গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডে ঠাঁই মিলেছে রোনালদোর। সব মিলিয়ে রোনাল্ডোর ক্যারিয়ারে এটি ১৭তম গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস।

আরও পড়ুন: মেসিকে টপকে উপার্জনে শীর্ষে রোনালদো

২০১৭ সালের পর প্রথমবারের মতো ফোর্বসের সবচেয়ে বেশি আয় করা অ্যাথলেটদের তালিকায় জায়গা পান ক্রিস্টিয়ানো রোনালদো। উপার্জনের এই অঙ্ক তাকে এবার গিনেজ বুকেও জায়গা করে দিয়েছে। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ থেকে ২০২৩ সালে সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড়দের তালিকায় পাঁচবারের ব্যালন ডি অর জয়ীর সবার ওপরে থাকার বিষয়টি নিশ্চিত করেছে।

রোনালদোর উপার্জনকে দুই ভাগে ভাগ করেছে ফোর্বস। ক্লাবে খেলার জন্য পারিশ্রমিক আর স্পন্সর, প্রচারণা এবং অন্যান্য বিষয়াদি থেকে উপার্জন। মাঠের খেলায় রোনালদোর আয় ৪ কোটি ৬০ লাখ আর আনুষঙ্গিক থেকে আয় ৯ কোটি ডলার। আল নাসরের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি রোনালদোর। রয়টার্স জানিয়েছে, সংবাদমাধ্যমের হিসাব অনুযায়ী রোনালদোর এই চুক্তিপত্রের মূল্য প্রায় ২২ কোটি ডলার।

ফোর্বসের তালিকার ইতিহাসে মাঠের বাইরে থেকে ৯ কোটি ডলার আয় ছিল আর কেবল তিনজন ক্রীড়াবিদের- টেনিস তারকা রজার ফেদেরার, গলফ তারকা টাইগার উডস ও আইরিশ বক্সার কনর ম্যাকগ্রেগরের।

মাঠের ভেতরে ও বাইরে, দুটি থেকেই মেসির আয় সমান সাড়ে ৬ কোটি ডলার করে। মাঠের আয়ে অবশ্য এবার রোনালদো-মেসিকে ছাড়িয়ে গেছেন এমবাপে। মাঠ থেকে তার যায় ১০ কোটি ডলার, মাঠের বাইরে থেকে ২ কোটি। ২৪ বছর বয়সী ফ্রেঞ্চ তারকা এই তালিকায় সর্বকনিষ্ঠও।

সারাবাংলা/এসএস

ক্রিস্টিয়ানো রোনালদো গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড লিওনেল মেসি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর