Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডি ককের শতকে প্রোটিয়াদের সংগ্রহ ৩১১

স্পোর্টস ডেস্ক
১২ অক্টোবর ২০২৩ ১৮:২০

বিশ্বকাপে প্রথম জয়ের খোঁজে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি অস্ট্রেলিয়া। লক্ষ্ণৌর অটল বিহারি বাজপেয়ী স্টেডিয়ামে  টস জিতে প্রোটিয়াদের প্রথমে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। বিশ্বকাপে নিজের দুর্দান্ত ফর্ম ধরে রেখে টানা দ্বিতীয় ম্যাচে ঝড়ো সেঞ্চুরি উপহার দিলেন দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক। তার সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩১১ রান।

বাভুমাকে নিয়ে শুরু থেকেই দারুণ সূচনা করেন কুক। ১০৮ রানে এই জুটিতে ভাঙন ধরান ম্যাক্সওয়েল। বাভুমা ৩৫ রানে আউট হওয়ার পর ভ্যান ডার ডুসেনকে নিয়ে আরও ৫০ রানের জুটি গড়েন কুক। এই জুটি যখন সাবলীল খেলে যাচ্ছিল তখন আঘাত হানের জাম্পা। ২৯ তম ওভারে ডুসেন ফিরেন ২৬ রান করে।

কুইন্টন ডি কক এর আগে ২০১৫ এবং ২০১৯ বিশ্বকাপ দলেও ছিলেন। তবে গত দুই বিশ্বকাপে ১৭ ম্যাচ খেলেও কোনো সেঞ্চুরি করতে পারেননি তিনি। এবার শুরুর দুই ম্যাচেই সেঞ্চুরি করলেন এই উইকেটরক্ষক ব্যাটার।

অটল বিহারী বাজপেয়ি স্টেডিয়ামে সাধারণত রানখরা থাকে সব সময়। সর্বোচ্চ স্কোর এখানে ২৩৫। তবে কুইন্টন ডি ককের ঝড়ো সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা বড় সংগ্রহের দিকেই ছিল শুরু থেকে। আগের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরি ছিল ৮৩ বলে, এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে করলেন ৯০ বলে।

ম্যাক্সওয়েলের বলে ১০৬ বল খেলে ১০৯ রান করে বোল্ড হয়ে ফেরেন কুইন্টন ডি কক। তিনি ফেরার পরও রানের চাকা সচল রাখেন এইডেন মারকরাম। তবে ৪৪ বলে ৫৬ রান করে তিনি ফেরার পর প্রোটিয়াদের রান তোলার গতি কমে যায়। মাত্র ৪ রানের ব্যবধানে মারকরাম এবং ক্লাসেনকে তুলে নেয় অজিরা। আর তাতেই চাপে পড়ে দক্ষিণ আফ্রিক, আগে রানের চাকায় লাগাম।

শেষ দিকে একের পর এক ক্যাচ মিসের মহড়া দেয় অস্ট্রেলিয়া। আর তাতেই জীবন পেয়ে মার্কো জ্যানসেন ২২ বলে ২৬ আর ডেভিড মিলার ১৩ বলে ১৭ রান করেন। এতেই দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩১১ রান। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক। আর একটি করে উইকেট নেন প্যাট কামিন্স, জস হ্যাজেলউড এবং অ্যাডাম জাম্পা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

কুইন্টন ডি কক ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর