Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ে শান্ত-তাইজুলদের যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক
২ ডিসেম্বর ২০২৩ ১৫:২৮

বিশ্বকাপ শেষে একরাশ হতাশা নিয়েই দেশে ফিরেছিল বাংলাদেশ দল। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ ছিল সেই হতাশা ভুলে ঘুরে দাঁড়ানোর মঞ্চ। সিলেটে সিরিজের প্রথম টেস্টে সেই কাজটা দারুণভাবেই করল টাইগাররা। সাকিব-তামিম-মাহমুদউল্লাহ-তাসকিনদের মতো অভিজ্ঞ ক্রিকেটারদের ছাড়াই নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে তরুণ বাংলাদেশ দল। প্রথমবারের মতো ঘরের মাটিতে সাদা পোশাকে কিউইদের হারানোর স্বাদ পেল। ঐতিহাসিক এই জয়ে হয়েছে বেশ কিছু নতুন রেকর্ডও।

সাকিবের ইনজুরিতে প্রথমবারের মতো টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেন শান্ত। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই গড়েছেন ইতিহাস। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে সেঞ্চুরি পেয়েছেন তিনি। শুধু প্রথম ম্যাচে নয়, অধিনায়ক হিসেবে এর আগে কোনো বাংলাদেশী ব্যাটারই শতক ছুঁতে পারেননি। শান্তর আগে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের ৯৬ রানের ইনিংসই ছিল অধিনায়ক হিসেবে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ।

টেস্ট ইতিহাসের ৩১তম অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্যাচেই সেঞ্চুরির দেখা পেলেন শান্ত। এই তালিকায় ভারতের আছে ৪ জন, অস্ট্রেলিয়ার ৯ জন, ইংল্যান্ডের ৬জন, দক্ষিণ আফ্রিকার ২ জন, ওয়েস্ট ইন্ডিজের ৩ জন, নিউজিল্যান্ডের ৪ জন এবং জিম্বাবুয়ের ২ জন অধিনায়ক। পাকিস্তান ও শ্রীলংকার কোনো অধিনায়ক নিজের প্রথম ম্যাচে সেঞ্চুরির দেখা পাননি।

অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই জয়ের দেখা পেলেন শান্ত। এর আগে বাংলাদেশের মাত্র তিন অধিনায়ক নিজের প্রথম টেস্টেই জয়ের স্বাদ পেয়েছিলেন। মাশরাফি, সাকিব ও লিটনের সঙ্গে এই তালিকায় যোগ হলেন শান্তও।

প্রতিপক্ষের মাঠে এবং ঘরের মাটিতে এর আগে তিনটি দেশের বিপক্ষে জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার পর চতুর্থ দেশ হিসেবে নিউজিল্যান্ডকে দেশের মাটিতে হারালো বাংলাদেশ।

নিউজিল্যান্ডকে হারানোর অন্যতম নায়ক তাইজুল ইসলাম, আজকের ম্যাচে তিনি পেয়েছেন ১০ উইকেট। এটি তার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় দশ উইকেট শিকার। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালে এই সিলেটেই পেয়েছিলেন ১১ উইকেট। এর আগে বাংলাদেশের হয়ে সাকিব ও মিরাজের দুটি করে দশ উইকেট শিকার ছিল, আজ তাদের পাশে বসলেন তাইজুল।

বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের মধ্যকার সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এই সিরিজ।

সারাবাংলা/এফএম/এসএস

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড সিলেট টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর