Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেলের ১০ নম্বর জার্সিকে সাময়িকভাবে ‘অবসরে’ পাঠালো সান্তোস

স্পোর্টস ডেস্ক
১০ ডিসেম্বর ২০২৩ ১২:৫৯

বিশ্বজয়ী পেলের ‘পেলে’ হয়ে ওঠার পেছনে এই ক্লাবের অবদান অনস্বীকার্য। ব্রাজিল কিংবদন্তি পেলের ক্লাব জীবনের প্রায় পুরোটাই কেটেছে সান্তোসে। এখানে তার ১০ নম্বর জার্সিকে আজও দেওয়া হয় বিশেষ মর্যাদা। তবে সাম্প্রতিক সময়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় বিভাগে নেমে গিয়েছে ঐতিহ্যবাহী এই ক্লাবটি। এমন অবস্থার মাঝে ক্লাবের পক্ষ থেকে ঘোষণা এসেছে, প্রথম বিভাগে না ফেরা পর্যন্ত পেলের স্মৃতিবিজড়িত ১০ নম্বর জার্সিকে সাময়িকভাবে অবসরে পাঠাচ্ছে তারা।

গত কয়েক মৌসুম ধরেই সময়টা ভালো কাটছে না সান্তোসের। দেনায় জর্জরিত ক্লাবটিতে যোগ হয়েছে রাজনৈতিক বিভেদ, ফুটবলারের অভাবসহ নানা বিষয়। এই মৌসুমে এসে সবচেয়ে বড় লজ্জার মুখে পড়েছে ক্লাবটি। গত সপ্তাহে ঘরের মাঠে ফোরতালেজার কাছে ২-১ ব্যবধানে হেরে ইতিহাসে প্রথমবারের মতো অবনমনে পড়েছে পেলের ক্লাব। এই ঘটনায় ক্লাবটির পক্ষ থেকে সমর্থকদের কাছে বিশেষ ক্ষমার বার্তাও দেওয়া হয়েছে।

এবার ক্লাব প্রেসিডেন্ট মার্সেলো তেজেইরা ঘোষণা দিয়েছেন, যতদিন সান্তোস প্রথম বিভাগে না ফেরে  ততদিন ১০ নম্বর জার্সিকে তুলে রাখবেন তারা, ‘যতদিন আমরা প্রথম বিভাগে না ফিরছি ততদিন পেলের ১০ নম্বর জার্সি আমরা ব্যবহার করব না। এই বছর ব্রাজিলের ফুটবল লীগকে পেলের নামে নামকরণ করা হয়েছিল। আমরা সর্বোচ্চ চেষ্টা করব প্রথম বিভাগে ফেরার, আর এটিই ১০ নম্বর জার্সির জন্য উপযুক্ত জায়গা।’

গত বছরেও সান্তোসের পক্ষ থেকে বলা হয়েছিল তারা আর কখনোই পেলের ১০ নম্বর জার্সিটা ব্যবহার করবে না। তবে স্বয়ং পেলে বলেছিলেন, তিনি চান না ১০ নম্বর জার্সি উঠে যাক। পরে পেলের অনুরোধে সিদ্ধান্ত বদলায় সান্তোস। গত বছরের ২৯ ডিসেম্বর না ফেরার দেশে চলে গিয়েছেন ৮১ বছর বয়সী পেলে।

 

সারাবাংলা/এফএম

অবনমন অবসর পেলে ফুটবল বিশ্বকাপ ব্রাজিল সান্তোস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর