Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকাকে উড়িয়ে দিল রংপুর

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৭ জানুয়ারি ২০২৪ ২২:১৮

১৮৩ রানের পুঁজি নিয়ে বোলিং করতে নেমে বোলিংটাও দুর্দান্ত করেছে রংপুর রাইডার্স। আজমতউল্লাহ ওমরজাই, শেখ মাহেদি হাসানরা শুরুতেই উইকেট এনে দিয়েছেন। সেই চাপ আর কাটিয়ে উঠতে পারেনি দুর্দান্ত ঢাকা। সব মিলিয়ে ৭৯ রানের বিশাল ব্যবধানে জিতেছে রংপুর।

দশম বিপিএলে আগের তিন ম্যাচের দুটিতেই হেরেছিল রংপুর। আজ চতুর্থ ম্যাচ খেলতে নেমে দ্বিতীয় জয়ের দেখা পেল দলটি। অপর দিকে তৃতীয় ম্যাচ খেলতে নেমে আজ প্রথমবার হারল দুর্দান্ত ঢাকা। ৬২ রানের দারুণ এক ইনিংস খেলা রংপুরের পাকিস্তানি ব্যাটার বাবর আজম ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন।

শনিবার (২৭ জানুয়ারি) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৮৩ রানের জবাব দিতে নেমে শুরুতেই বিপদে পরেছে ঢাকা। প্রথম ওভারেই ধানুশকা গুনাথিলাকাকে ফেরান আজমতউল্লাহ ওমরজাই। দলীয় ৩২ রানের মাথায় চতুর্থ উইকেট হারায় ঢাকা। এরপর ১৮৩ রান তাড়া করা কঠিনই।

সেই কঠিন কাজটা করতে পারেনি ঢাকা। মিডল অর্ডারে অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যালেক্স রোস দারুণ একটা ফিফটি করে হারের ব্যবধানটাই কেবল কমাতে পেরেছেন।

১৬.৩ ওভারে  নবম উইকেট হারালে সেখানেই থেমে যায় ঢাকার ইনিংস। কারণ আঘাত পাওয়া তাসকিন আহমেদ ব্যাটিং করতে পারেননি। ১০৪ রানে থেমেছে ঢাকা। অ্যালেক্স রোস ৩৫ বলে ৭টি চার ১টি ছয়ে ৫১ রান করেছেন। ঢাকার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ১৭ রান করেছেন সাইম আইয়ূব।

রংপুরের হয়ে মাহেদি হাসান ৩.৩ ওভারে ১১ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট নিয়েছেন ওমরজাই ও হাসান মাহমুদ।

এর আগে রংপুরের হয়ে ব্যাটিং করতে দেখা যায়নি চোখের সমস্যা নিয়ে আলোচনায় থাকা সাকিব আল হাসানকে। গত বিশ্বকাপ থেকে চোখের রেটিনার সমস্যায় ভুগছেন সাকিব। দেশে এবং বিদেশে কয়েক দফা চিকিৎসক দেখিয়েছেন। বিপিএলের ঢাকার প্রথম পর্ব শেষে সিঙ্গাপুর গিয়েছিলেন। সেখান থেকে ফিরেই সিলেট পর্বে দলের সঙ্গে যোগ দিয়েছেন। তবে স্বাচ্ছেন্দে নেই সাকিব।

আগের ম্যাচে ব্যাটিং করতে নেমেছিলেন ৮ নম্বরে। ব্যাটিংয়ে যে তার সমস্যা হচ্ছে গত ম্যাচে সহজেই বুঝা গেছে তা। আজ ব্যাটিংয়েই নামলেন না। আগে ব্যাটিং করতে নেমে রংপুরের শুরুটা হয়েছিল দুর্দান্ত। ব্র্যান্ডন কিং ও বাবর আজমের ওপেনিং জুটি শুরু থেকেই রান তুলেছে। ব্র্যান্ডন কিং ১৩ বলে ২০ রান করে ফিরলে তিনে নেমে সুবিধা করতে পারেননি রনি তালুকদার। ৭ বলে ১১ রান করেন।

চার নম্বরে নামা অধিনায়ক নুরুল হাসান সোহানের সঙ্গে বড় একটা জুটি হয়েছে বাবর আজমের। এখানে সোহান শুধু স্ট্রাইক রোটেড করে গেছেন, বাবর চালিয়ে খেলেছেন। সোহান ২৪ বলে ১টি করে চার ছয়ে ২৬ রান করে আউট হয়েছেন। ফর্মে  থাকা মোহাম্মদ নবি এরপর মাত্র ১ রান করে ফিরেছেন।

তবে পাঁচে নেমে দুর্দান্ত একটা ইনিংস খেলেছেন আজমতউল্লাহ ওমরজাই। মাত্র ১৫ বল খেলে ২টি চার ৩টি ছয়ে ৩২ রান করেছেন। শেষ দিকে শামীম পাটোয়ারী ৮ বলে ১৭ রান করে রংপুরের স্কোরটা আরও শক্ত করেছেন। বাবর আজম ৪৬ বল খেলে ৫টি চার ১টি ছয়ে ৬২ রান করেছেন।

২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮৩ রানে থেমেছে রংপুর। ঢাকার হয়ে আরাফাত সানি ৪ ওভারে ৩২ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

বিপিএল ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর