Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের নতুন বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

স্পোর্টস ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৭

ভারত বিশ্বকাপের পর বাংলাদেশ দলের বোলিং এবং ব্যাটিং কোচ সরে দাঁড়িয়েছিলেন। এরপর থেকেই এই দুই পদ শূন্য অবস্থায় ছিল। কিছুদিন ধরেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এই দুই পদে কোচ নিয়োগ দেওয়ার জন্য কাজ করছিল। অবশেষে ঘোষণা করা হলো বাংলাদেশ দলের নতুন ব্যাটিং এবং বোলিং কোচ। বোলিং কোচ হিসেবে আন্দ্রে অ্যাডামস এবং ব্যাটিং কোচ হিসেবে ডেভিড হ্যাম্পকে পাচ্ছে টাইগাররা।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদ বিবৃতিতে এই দুই কোচ নিয়োগের বিষয়টি নিশ্চিত করে বিসিবি। বিবৃতিতে বিসিবি জানায়, ‘বিসিবি’র হাই পারফরম্যান্স (এইচপি) প্রধান কোচ ডেভিড হ্যাম্পকে জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। হ্যাম্প ২০২৩ সালের মে থেকে এইচপি প্রধান কোচ হিসাবে কাজ করছিলেন এবং গত বছর নিউজিল্যান্ডে ব্যাটিং কোচ হিসাবে জাতীয় দলের সাথে সফর করেছিলেন। নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসকেও জাতীয় দলের বোলিং কোচ হিসেবে ঘোষণা করেছে বিসিবি।’

বিশ্বকাপের আগে বাংলাদশের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন জেমি সিডন্স। তবে তাকে সরিয়ে নতুন করে কোচ নিয়োগ না দিয়ে দায়িত্ব দেওয়া হয় নিক পোথাসকে। এবার স্থায়ীভাবে তার উত্তরসূরি করা হলো হ্যাম্পকে অন্যদিকে বোলিং কোচ হিসেবে বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব পালন করেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার অ্যালান ডোনাল্ড। দুই মাস সময় নিয়ে তার বদলে অ্যাডামসকে নিয়োগ দিয়েছে বিসিবি।

বাংলাদেশের নতুন ব্যাটিং কোচ হ্যাম্প বারমুডার সাবেক ব্যাটার। গত বছরের মে থেকে বাংলাদেশের এইচপি দলের সঙ্গে কাজ করছেন তিনি। জাতীয় দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরেও গিয়েছিলেন। এবার তাকে পাকাপাকিভাবেই জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিলো টাইগার ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন।

ইসিবির লেভেল-৪ কোচিং করেছেন হ্যাম্প। খেলোয়াড়ি জীবনে ব্যাটার হিসেবেও তার প্রথম শ্রেণীর ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ইংলিশ কাউন্টি ক্রিকেটে গ্ল্যামারগন, ফ্রি স্টেইট ও ওয়ারউইকশায়ারের হয়ে সাড়ে ১৫ হাজারের অধিক রান করেছেন। বারমুডা জাতীয় দলের হয়ে ২৪টি ওয়ানডে ম্যাচও খেলেছেন। কোচিং ক্যারিয়ারে ২০২০-২০২২ সাল পর্যন্ত পাকিস্তান নারী জাতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন হ্যাম্প। এছাড়া ভিক্টোরিয়া স্টেইট নারী দল ও নারী বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অ্যাডামস ৪৭ ম্যাচে নিউজিল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। বাংলাদেশে যোগ দেওয়ার আগে নিউজিল্যান্ড হোয়াইট ফার্নসের বোলিং কোচ ছিলেন। এক দশকের কোচিং ক্যারিয়ারে তিনি পাকিস্তানের বিপক্ষে সাম্প্রতিক টি-টোয়েন্টি সিরিজে ব্ল্যাক ক্যাপদের বোলিং কোচ ছিলেন এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০২২-২৩ সিরিজে অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবেও কাজ করেছেন। ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ান শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলস ব্লুজের প্রধান বোলিং কোচ ছিলেন তিনি।

সারাবাংলা/এসএস

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বোলিং কোচ ব্যাটিং কোচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর