Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিস্তিনকে রুখতে দৃঢ় সংকল্প বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
২১ মার্চ ২০২৪ ১৫:০৮

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ৮৬ ধাপ এগিয়ে ফিলিস্তিন। র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান যেখানে ১৮৩ সেখানে ফিলিস্তিন আছে ৯৭ নম্বরে। আর শক্তিশালী এই দলের বিপক্ষেই কুয়েতের মাটিতে জাবের আল আহমাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচ শুরু হবে বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায়।

বিশ্বকাপ বাছাই এবং এশিয়ান কাপের বাছাইয়ে গ্রুপ পর্বের খেলা এটি। হোম এবং অ্যাওয়ে পদ্ধতির খেলা এটি। নিজ দেশ ফিলিস্তিন ধ্বংসস্তূপে পরিণত। একারণেই তারা এই ম্যাচে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করছে কুয়েতকে। বাংলাদেশ সেখানে গিয়ে খেলছে। আর বাংলাদেশের হোম ম্যাচ হবে ২৬ মার্চ, ঢাকায়। আজ ম্যাচ খেলেই ফিলিস্তিন পাড়ি জমাবে বাংলাদেশ।

এদিকে কেবল র‍্যাংকিং নয় বাংলাদেশের চেয়ে ফিলিস্তিন ফুটবলাররা শারীরিক যোগ্যতার দিক দিয়েও ঢের এগিয়ে। ফিলিস্তিনের ফুটবলাররা বেশির ভাগ বিদেশে অবস্থান করেন। এমন শক্তিশালী দলের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য ভালো ফুটবল খেলে তাদের রুখে দেওয়া।

টেকনিক্যাল দিক থেকে, সেটপিস, ক্রসের বল যেন কার্যকর কোনো কিছু না হয় সেটি মাথায় রাখছে। পুরো দল এক সঙ্গে লড়াই করতে চায়। ভুল-ভ্রান্তি যেন না হয়। ফিলিস্তিনের বিপক্ষে সবদিক থেকে যোজন যোজন দূরে বাংলাদেশ। দুই সপ্তাহ সৌদি আরবে অনুশীলন ক্যাম্প করে কুয়েতে গেছে বাংলাদেশ।

বাছাইয়ে ‘আই’ গ্রুপে দু’দলের অবস্থান সমান হলেও ফিলিস্তিন দারুণ পারফর্ম করছে। বাংলাদেশ এরই মধ্যে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ৭-০ ব্যবধানে। এরপর ঢাকায় লেবাননের সঙ্গে করেছে ১-১ ড্র। এক পয়েন্ট নিয়ে চার দলের মধ্যে সবার নিচে রয়েছে তারা।

ফিলিস্তিনেরও সমান ১ পয়েন্ট। লেবাননের সঙ্গে গোলশূন্য ড্র এবং অস্ট্রেলিয়ার কাছে হেরেছে মাত্র ১-০ গোলের ব্যবধানে। তাদেরও অর্জন এক পয়েন্ট।

ফিলিস্তিন কোচ মাকরাম দাবৌব চাইবেন, যত দ্রুত সম্ভব গোল বের করে জয় নিয়ে মাঠ ছাড়তে। ম্যাচের আগে জানালেন সেই কথাই, ‘জয় ছাড়া আমাদের ভিন্ন কোনও চাওয়া নেই। বাছাই পার হওয়ার জন্য এটাই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ দলকেও আমরা অনুসরণ করেছি। উন্নতির ধারাবাহিকতায় আছে তারা। (সৌদি আরবে) সুদানের বিপক্ষে খেলা দুটি প্রস্তুতি ম্যাচে একটিতে ড্র করেছে, অন্যটিতে হেরেছে।’

বাংলাদেশকে ধরাশায়ী করতে এখন এশিয়ান কাপের ছন্দটাই ধরে রাখতে চায় ফিলিস্তিন। কাতারে এশিয়ান কাপে তারা যে গতিতে খেলেছে, কুয়েতের মাঠেও সেটা ধরে রাখার পণ মাকরাম দাবৌবের। ফিলিস্তিন কোচ সেদিকে জোর দিয়ে বলেছেন, ‘বাছাইয়ে ওরা লেবাননের বিপক্ষে ভালো খেলেছে, ড্র করেছে। আমাদের বিপক্ষে খেলার জন্য তারা সৌদি আরবে প্রস্তুতি ক্যাম্পও করেছে। আমরা কিন্তু এশিয়ান কাপে যে স্পিরিট নিয়ে খেলেছি, সেভাবেই খেলবো এবং খেলোয়াড়দের প্রতি দারুণ আত্মবিশ্বাস আছে আমার।’

সারাবাংলা/এসএস

ফিলিস্তিন বনাম বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্ব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর