Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিস্তিনের কাছে বিধ্বস্ত বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২২ মার্চ ২০২৪ ০২:৩৮

অনুমেয় ছিল আগেই। শক্তিশালী ফিলিস্তিনের কাছে বাংলাদেশের নিশ্চিত পরাজয়। তবে বাংলাদেশ দল দৃঢ় প্রত্যয় স্বপ্ন দেখাচ্ছিল সমর্থকদের। তবে কুয়েতে মাঠে খেলতে নেমে ফিলিস্তিনের সামনে সেসব দৃঢ়তা পড়েনি চোখে। রক্ষণের শিশুসুলভ ভুলে গোল হজম থেকে শুরু করে আক্রমণে ডি বক্সের ভেতর বল পেয়েও লক্ষ্যে শট রাখতে না পারা। আর তাতেই জাবের আল-আহমদ স্টেডিয়ামে বাংলাদেশের জালে পাঁচবার বল পাঠিয়েছে ফিলিস্তিন।

বিজ্ঞাপন

ফিফা র‍্যাংকিংয়ে ৮৬ ধাপ ওপরে থাকা ফিলিস্তিনের বিপক্ষে নেমে প্রথমার্ধের ৪০ মিনিট পর্যন্ত লড়াই করেছিল বাংলাদেশ। তবে প্রথমার্ধের শেষ মুহূর্তে এসে দুই গোল হজম করেই সব এলোমেলো করে ফেললো হ্যাভিয়ে কাবরেরার দল। এরপর দ্বিতীয়ার্ধে আরও তিন গোল হজম করে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। দাব্বাঘ হ্যাটট্রিক করেন আর জোড়া গোল করেন কুম্বল।

এটাই ফিলিস্তিনের কাছে বাংলাদেশের সবচেয়ে বড় হারের রেকর্ড। এর আগে সর্বোচ্চ ২-০ গোলে হার ছিল। আর বাংলাদেশকে হারিয়ে  বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিন  প্রথম জয় পেলো। চার দলের মধ্যে ফিলিস্তিন চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। আর বাংলাদেশ তিন ম্যাচে এক ড্র ও দুই হারে সবার নিচে অবস্থান।

২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় ধাপের ম্যাচের কুয়েতের জাবের আল-আহমাদ স্টেডিয়ামে বৃস্পতিবার ‘আই’ গ্রুপের ম্যাচ। গত সেপ্টেম্বরে বিমানবন্দরে আলোচিত সেই ‘মদকাণ্ডে’ ব্রাত্য হয়ে পড়া আনিসুর রহমান জিকো দলে ফিরলেও ফিলিস্তিন ম্যাচে পোস্ট সামলানোর দায়িত্ব পান মিতুল। রক্ষণে তিন অভিজ্ঞ সেনানী তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, সাদ উদ্দিনের সঙ্গে ইসা ফয়সালকে রাখেন কোচ কাবরেরা। মাঝমাঠ নিয়ন্ত্রণের ভার পড়ে মোহাম্মদ হৃদয়, মজিবুর রহমান জনি, সোহেল রানা (জুনিয়র) ও জামাল ভুঁইয়ার কাঁধে। আক্রমণের দায়িত্ব পান রাকিব হোসেন ও ফয়সাল আহমেদ ফাহিম।

সপ্তম মিনিটে পাল্টা আক্রমণে সুযোগ আসে বাংলাদেশের সামনে। ডান দিক দিয়ে আক্রমণে ওঠেন রাকিব, বক্সে জায়গা নিয়েছিলেন ফাহিম, কিন্তু রাকিবের কাটব্যাক খুঁজে পায়নি তাকে। সেট পিস থেকে ২৩তম মিনিটে ‘হাফচান্স’ পায় বাংলাদেশ। কিন্তু ইসা ফয়সালের ক্রসে ফাহিমের হেডে ছিল না গোলরক্ষককে পরাস্ত করার মতো গতি।

বিজ্ঞাপন

২৭তম মিনিটে সুবর্ণ সুযোগ পায় বাংলাদেশ। বাঁ দিক থেকে একাধিক ডিফেন্ডারের প্রতিরোধ ভেঙে বক্সে বল বাড়ান রাকিব; ফাঁকায় থাকা সোহেল অকারণ তাড়াহুড়ো করে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মারেন। দারুণ সুযোগ নষ্টের হতাশায় মাথায় হাত দিয়ে বসেন এই মিডফিল্ডার। এমন সুযোগ হাতছাড়া করার পরেও ম্যাচে নিজেদের ধরে রাখে বাংলাদেশ। তবে পারেনি আর বেশি সময় ধরে রাখতে। ৪২তম মিনিটে আর পারেননি তিনি। বাঁ দিক থেকে মুসাব বাত্তার জোরাল শট মিতুল আটকালেও পুরোপুরি ক্লিয়ার করতে পারেননি; অরক্ষিত দাবাঘ সুযোগ কাজে লাগান। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে আবারও হজম করে বসে গোল। কর্নারের পর সোহেলের পায়ে লেগে বল চলে যায় শেহাব কুম্বরের পায়ে। গোলমুখ থেকে অনায়াসে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। দুটি গোলই করেন দাব্বাঘ।

দ্বিতীয়ার্ধে ফিরেই ব্যবধান ৩-০ করে ফিলিস্তিন। কর্নারে শিহাব কুম্বল রিসিভ করে জায়গা তৈরি করে ডান পায়ের জোরালো শটে দলকে তৃতীয় গোল এনে দেন। তিন মিনিট পর বাংলাদেশকে চতুর্থ গোল উপহার দেয় ফিলিস্তিন। কর্নারে ওলে দাব্বাঘ দারুণ এক শটে জাল কাঁপান। গোলরক্ষক মিতুল জায়গা থেকে নড়তে পারেননি। এরপর মিতুল আরও একটি গোলের সুযোগ প্রতিহত করেন।

৭২ মিনিটে সুমন রেজা, চন্দন রায় ও রবিউল হাসান মাঠে নামেন। শেষের দিকে জায়েদ আহমেদ ও শাকিল হোসেনও যোগ দেন। কিন্তু তাতে স্কোরে কোনো বদল আসেনি। বরং ৭৭ মিনিটে ওদেহ দাব্বাঘ হ্যাট্রিক করেন। প্রথম অবস্থায় মিতুল প্রতিহত করলেও পরের সুযোগ থেকে দাব্বাঘ নিজেই গোল করে উৎসবে আরও বাড়িয়ে দেন। আর তাতেই ব্যবধান ৫-০ হয়। রেফারির শেষ বাঁশির সঙ্গে যেন হাফ ছেড়ে বাঁচে বাংলাদেশ দল।

আগামী ২৬ মার্চ ঢাকায় দ্বিতীয় লেগ খেলতে আসবে ফিলিস্তিন।

সারাবাংলা/এসএস

টপ নিউজ ফিলিস্তিন বনাম বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্ব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর