Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেমিফাইনাল নিশ্চিতের পর আনচেলত্তির হুঙ্কার— রিয়াল কখনো মরে না

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২৪ ১১:৫৫

ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদ ডিভেন্ডার নাচো বলছিলেন, ‘গায়ের লোম দাঁড়িয়ে যাচ্ছে!’ যাওয়ারই কথা, ম্যানচেষ্টার সিটির মাঠে গতরাতে কম রোমাঞ্চ তো আর হলো না। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে রিয়ালের মাঠে ৩-৩ ব্যবধানের ড্র করেছিল এসেছিল ম্যানসিটি। দ্বিতীয় লেগটা নিজেদের মাঠে ফলে পরিস্কার ফেভারিট ছিল সিটি। মাঠের ফুটবলেও একক দাপট দেখালো ম্যানচেস্টার সিটি। তবু বিদায় নিতে হয়েছে পেপ গার্দিওলার দলকে। সেমিফাইনালে উঠে গেছে রিয়াল মাদ্রিদ।

কাল ম্যাচের নির্ধারিত সময় ও অতিরিক্ত সময় শেষ হয় ১-১ ব্যবধানের সমতায়। পরে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে সিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

ম্যাচের ১২ মিনিটে রদ্রিগোর গোলে এগিয়ে গিয়েছিল মাদ্রিদ। পরে ৭৬ মিনিটে কেভিন ডি ব্রুইনার গোলে সমতায় ফিরে ম্যানচেস্টার সিটি। এই গোলের আগে এবং পরে মাঠের খেলায় সিটিরই আধিপত্য ছিল। ৬৭ শতাংশ বলের দখল ধরে রেখে গোলমুখে ৩৩টি শট নিয়েছিল সিটি। অপর দিকে রিয়াল শট নিতে পেরেছে ৮টি, যার মধ্যে টার্গেটে ছিল ৩টি। সিটি কর্ণারও আদায় করেছিল ১৯টি, অপর দিকে রিয়াল কর্ণার পেয়েছে মাত্র ১টি। তবু ম্যাচের শেষ হাসি হেসেছে রিয়াল মাদ্রিদই।

ম্যাচ শেষে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বুঝাতে চাইলেন, রিয়ালের জিনেই এমন জয়ের ভীত লেখা আছে। ম্যাচ টাইব্রেকারে গড়ানোর পরই আনচেলত্তি নাকি ধরে নিয়েছিলেন, তারাই জিততে যাচ্ছেন!

প্রথম লেগে ৩-৩ ব্যবধানের ড্রয়ের পর প্রায় সবাই যেভাবে রিয়ালের সম্ভবনা উড়িয়ে দিয়েছিলেন সেটিও স্মরণ করিয়ে দিয়েছেন রিয়াল কোচ। আনচেলত্তি বলেন, ‘সবাই ভেবেছিল আমরা শেষ, কিন্তু রিয়াল মাদ্রিদ কখনো মরে না।’

এমন কঠিন পরিস্থিতি থেকে জয়ের ব্যাখ্যায় আনচেলত্তি বলেছেন, ‘আমি অনেকবারই রিয়াল মাদ্রিদকে এটা (অসম্ভব পরিস্থিতি থেকে জয়) করতে দেখেছি। এটার কারণ বোধ হয় (রিয়ালের) ব্যাজটা। এটা আপনার ভেতর থেকে এমন কিছু বের করে আনবে, যেটা আপনি নিজেই জানতেন না যে আপনার ছিল! টাইব্রেকারে বুঝে গিয়েছিলাম যে আমরাই যাচ্ছি (সেমিফাইনালে)। আন্দ্রে লুনিন দারুণ একটা ম্যাচ খেলেছে।’

ম্যাচে ম্যানচেস্টার সিটি ছিল দুর্দান্ত। তাদের বিপক্ষে রিয়াল মাদ্রিদের রক্ষণ শক্ত করার দিকেই বেশি মনোযোগ ছিল। এবং সুযোগ পেলেই প্রতিআক্রমণে উঠে গোল করার চেষ্টা করেছে মাদ্রিদের ক্লাবটি। সিটির মতো দলকে ঠেকাতে এটাই সেরা কৌশল বলেছেন আনচেলত্তি।

ইতালিয়ান কোচ বলেন, ‘এখান (ম্যানচেষ্টার সিটির মাঠ) থেকে বেঁচে ফেরার একটাই উপায়—সুযোগের সদ্ব্যবহার করতে হবে। আমরা সেটা করেছি এরপর রক্ষণভাগ ভালোভাবে সামলেছি। সিটির বিপক্ষে এটা ছাড়া আর কোনো পথ নেই।’

সারাবাংলা/এসএইচএস

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কার্লো আনচেলত্তি ম্যানচেস্টার সিটি রিয়াল মাদ্রিদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর