Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিম্বাবুয়ে সিরিজের ‘মূল লক্ষ্য’ বিশ্বকাপ প্রস্তুতি: তাসকিন

স্পোর্টস করেসপন্ডেন্ট
৯ মে ২০২৪ ১৮:৪৮

এবারও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি জিম্বাবুয়ে। এমন একটা দলের বিপক্ষে খেলে বিশ্বকাপের প্রস্তুতি কতটা সাড়া যাবে সেটা নিয়ে প্রশ্ন উঠছিল আগ থেকেই। তাছাড়া জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশের খেলার ধরন নিয়েও প্রশ্ন উঠছে। সিরিজের প্রথম দুই ম্যাচে টস জিতে আগে বোলিং করে জিম্বাবুয়েকে কম রানে আটকে রেখে ম্যাচ জিতেছে বাংলাদেশ।

সেটা না করে টস জিতে আগে ব্যাটিং করলেই বরং ব্যাটারদের প্রস্তুতি ভালো হতো নিশ্চয়। হেরে যাওয়ার ঝুঁকি এড়াতেই হয়ত সেদিকে যায়নি বাংলাদেশ। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে হেরে যাওয়ার ভয়টা কতটা যৌক্তিক তা নিয়েও কথা উঠছে। জিম্বাবুয়ে সিরিজে এখন পর্যন্ত তেমন কোনো পরীক্ষা-নিরীক্ষাও করেনি বাংলাদেশ। প্রথম তিন ম্যাচে বাইরের কাউকে সুযোগ দিতে দেখা যায়নি। সিরিজের শেষ দুই ম্যাচের আগে বাদ দেওয়া হয়েছে আফিফ হোসেন ধ্রুব ও পারভেজ হোসেন ইমনকে। ম্যাচ খেলার সুযোগ না পেয়েই বাদ পরেছেন দুজন।

ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে জিম্বাবুয়ে সিরিজটাকে কী আসলেই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছে বাংলাদেশ। তাসকিন আহমেদ অবশ্য এই কথার উপরই জোর দিলেন। বলেছেন, জিম্বাবুয়ে সিরিজের ‘মূল লক্ষ্য’ বিশ্বকাপ প্রস্তুতি।

ঢাকায় আগামীকাল সিরিজের চতুর্থ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। তার আগে আজ সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের হয়ে কথা বলতে এসেছিলেন তাসকিন আহমেদ।

জিম্বাবুয়ে সিরিজে আসলে বাংলাদেশের লক্ষ্যটা কি, এমন প্রশ্নে তাসকিন বলেছেন, ‘মূল লক্ষ্য তো বিশ্বকাপ। দলগত আর ব্যক্তিগতভাবে যদি সবাই ৫-১০ শতাংশ উন্নতি নিয়েও বিশ্বকাপে যেতে পারি, তাহলে ভালো ক্রিকেট খেলতে পারব। আমাদের শুরুটাও বেশ গুরুত্বপূর্ণ হবে। যতই কথা হচ্ছে জিম্বাবুয়ে নিয়ে, আবার যদি একটা ম্যাচ হেরে যাই, তাহলে কিন্তু আরও অন্য রকম কথা হবে যে, ‘জিম্বাবুয়ের সাথে হারছে’।

‘জিতলে আমরা ক্রেডিটটা কম পাই ছোট দলের সঙ্গে খেললে, হারলে আবার বলবে ‘জিম্বাবুয়ের সাথে হেরে গেছে’! দুর্ভাগ্যজনকভাবে আমাদের অনেক কথাই শুনতে হয়। কিন্তু যখন খেলতে নামি, যে প্রতিপক্ষই হোক, আমরা চেষ্টা করি সেরাটা দিতেই। কখনো ভালো হয়, কখনো খারাপ হয়। উন্নতির ধারাটা রেখে সবাই খেলার চেষ্টা করি। সবার এটাই লক্ষ্য যে বিশ্বকাপে কীভাবে ভালো করা যায়,’ যোগ করেছেন তারকা পেসার।

তাছাড়া ক্রিকেটাররা যখনই মাঠে নামুক না কেন সেরাটা দিয়েই পারফর্ম করেন বলেছেন তাসকিন, ‘আমরা যারা খেলোয়াড় আছি, আমাদের কাজ কিন্তু যেখানেই খেলি সর্বোচ্চটা দিয়ে ভালো পারফর্ম করা। অনেক কিছু আমাদের নিয়ন্ত্রণে নেই, কন্ডিশন, প্রতিপক্ষ। আমরা যারা খেলোয়াড় যখনই, যেখানে খেলতে নামি সেরাটা দেই, এমনকি যখন বিপিএলে খেলতে নামি, ভালো খেলারই চেষ্টা করি।’

সারাবাংলা/এসএইচএস

তাসকিন আহমেদ বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর