Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিটিকে হারিয়ে ৮ বছর পর এফএ কাপ জিতল ম্যানচেস্টার ইউনাইটেড

স্পোর্টস ডেস্ক
২৫ মে ২০২৪ ২২:০১

শেষবার ২০১৬/১৭ মৌসুমে জোসে মোরিনহোর হাত ধরে মেজর কোনো শিরোপার দেখা পেয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তারপর দীর্ঘ ৭ বছরের অপেক্ষা। এর আগে ২০১৫/১৬ মৌসুমে শেষবার এফএ কাপের শিরোপা ঘরে তুলেছিল তারা। অবশেষে রেড ডেভিলদের ঘরে উঠল মেজর কোনো শিরোপা। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতল ম্যানচেস্টার ইউনাইটেড।

প্রিমিয়ার লিগের মৌসুমটা ভালো না কাটলেও এফএ কাপের শুরু থেকেই দারুণ খেলতে থাকে রেড ডেভিলরা। কোচ এরিক টেন হ্যাগের অধীনে শেষ পর্যন্ত ম্যানচেস্টার ডার্বিতে সিটিকে হারিয়ে এফএ কাপের শিরোপা জয় করে ইউনাইটেড।

শনিবার (২৫ মে) রাতে ওয়েম্বলিতে ম্যাচের ৩০ মিনিটের মাথায় আলেহান্দ্রো গার্নাচোর গোলে লিড নেয় ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর ৩৯ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন কবি মাইনো। ম্যাচের অন্তিম মুহূর্তে জেরমে ডকু একটি গোল করলেও আর ম্যাচে ফিরতে পারেনি সিটি। আর তাতেই ২-১ গোলের জয় নিয়ে শিরোপা ঘরে তোলে রেড ডেভিলরা।

ফাইনালে মাঠে নামার আগে ফেভারিট ছিল ম্যানচেস্টার সিটিই। বল দখলের হিসাবে একাধিপত্য করে সিটি; ৭০ শতাংশের বেশি সময় পজেশন ছিল তাদের। পুরো ম্যাচের হিসাব করলে আক্রমণেও তারা এগিয়ে, যদিও প্রথমার্ধে দলটির আক্রমণে কোনো ধার ছিল না। সব মিলিয়ে গোলের জন্য ১৯ শট নিয়ে চারটি লক্ষ্যে রাখতে পারে তারা; বিপরীতে ইউনাইটেড ১১ শট নিয়ে লক্ষ্যে রাখে পাঁচটি। তবে শেষ পর্যন্ত হাসিটা হেসেছে ইউনাইটেডই।

প্রথমার্ধেই ম্যাচ নিজেদের দখলে নিয়ে নেয় রেড ডেভিলরা। গাভার্দিওলের অবিশ্বাস্য কাণ্ড এবং ইউনাইটেড শিবিরে উল্লাস। মাঝমাঠে সিটি পজেশন হারালে সতীর্ধের পা ঘুরে বল পেয়ে আলেহান্দ্রো গার্নাচোর উদ্দেশ্যে উঁচু করে বল বাড়ান ডিয়োগো ডালোট। বলে দৃষ্টি রেখে এগিয়ে যান আর্জেন্টাইন ফরোয়ার্ড, বিপদ বুঝে বাইরে বেরিয়ে আসেন স্টেফান ওর্টেগা, ঠিক তখনই কী বুঝে ডিফেন্ডার গাভার্দিওল হেডে বল গোলরক্ষকের ওপর দিয়ে সামনে বাড়ালেন। বক্সে প্রতিপক্ষের এমন উপহার পেয়ে অনায়াসে ফাঁকা জালে বল পাঠান গার্নাচো।

সাত মিনিট পর আবার সিটির জালে বল জড়ায়, তবে এবার অফসাইডের বাঁশি বাজলে বেঁচে যায় তারা। খানিক বাদেই অবশ্য দ্বিতীয় গোল হজম করে দলটি। প্রথমার্ধে মাত্র এক-চতুর্থাংশ সময় বল দখলে রাখা ইউনাইটেড ৩৯তম মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণে ব্যবধান দ্বিগুণ করে। সতীর্থের লম্বা ক্রস ধরে ডান দিক দিয়ে আক্রমণে উঠে গার্নাচো বক্সের মুখে খুঁজে নেন ব্রুনো ফার্নান্দেজকে। এরপর অধিনায়কের দারুণ পাস বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় প্লেসিং শটে গোলরক্ষককে পরাস্ত করেন ১৯ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ড মাইনো।

২-০ গোলে পিছিয়ে থাকা ম্যানচেস্টার সিটি দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক খেলতে থাকে। সুযোগ আসে দ্বিতীয়ার্ধের শুরুতেই কিন্তু সাফল্য মেলেনি। ৫৪তম মিনিটে সতীর্থের পাস ছয় গজ বক্সের বাইরে পেয়ে শট নিতেই পারেননি ফিল ফোডেন, আর পরের মিনিটে আর্লিং হালান্ডের জোরাল শট বাধা পায় পোস্টে।

এরপর আক্রমণের পর আক্রমণ করতে থাকে সিটি। ৫৯তম মিনিটে বক্সের বাইরে থেকে কাইল ওয়াকারের জোরাল শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক আন্দ্রে ওনানা। পাঁচ মিনিট পর হুলিয়ান আলভারেসের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে হতাশা বাড়ে সিটির। দারুণ কয়েকটি সেভ করা ওনানা ৮৭তম মিনিটে আর পারেননি জাল অক্ষত রাখতে। বক্সের বাইরে থেকে দোকুর জোরাল নিচু শট ঠেকাতে ঝাঁপিয়ে পড়েন ক্যামেরুনের গোলরক্ষক, বলে হাতও লাগান তিনি; তারপরও বল চলে যায় জালে।

এক গোল শোধ করার পর আরও সুযোগ তৈরি করে সিটি কিন্তু শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে পারেনি। বাকিটা সময় ঘর আগলে রেখে আরও একবার এফএ কাপের ট্রফিতে চুমু আঁকল ম্যানচেস্টার ইউনাইটেড। শিরোপার পাশাপাশি আরও এক প্রাপ্তি যোগ হলো ইউনাইটেড শিবিরে; আগামী মৌসুমের ইউরোপা লিগে খেলা নিশ্চিত করল তারা।

সারাবাংলা/এসএস

এফএ কাপ এফএ কাপ ফাইনাল ম্যানচেস্টার সিটি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর