Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলবেনিয়াকে হারিয়ে ইউরো অভিযান শুরু চ্যাম্পিয়ন ইতালির

স্পোর্টস ডেস্ক
১৬ জুন ২০২৪ ০৩:১২

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪’র দ্বিতীয় দিনেই মাঠে নামে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। মৃত্যুকূপে বর্তমান চ্যাম্পিয়নদের সঙ্গে একই গ্রুপে আরও আছে রেকর্ড তিনবারের চ্যাম্পিয়ন স্পেন আর লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। হাই ভোল্টেজ ম্যাচে ক্রোয়েশিয়াকে উড়িয়ে দেয় স্পেন। আর এই গ্রুপের দ্বিতীয় ম্যাচে আলবেনিয়াকে হারিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু করল বর্তমান চ্যাম্পিয়ন ইতালি।

শনিবার (১৫ জুন) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়ায় ইতালি ও আলবেনিয়ার মধ্যকার ম্যাচটি। ১ম মিনিটেই ইতালির বিপক্ষে গোল করে লিড নেয় আলবেনিয়া। তবে বেশি সময় লিড ধরে রাখতে পারেনি তারা। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি ম্যাচে ফেরে ১১তম মিনিটেই। আর ১৬তম মিনিটে লিড নেয়। শেষ পর্যন্ত ওই লিড ধরে রেখে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আজ্জুরিরা।

বিজ্ঞাপন

ম্যাচের তখন কেবলই শুরুর বাঁশি বেজেছে। আর নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ইউরোয় খেলার টিকেট পাওয়া আলবেনিয়ার স্বপ্নের মতো শুরু। প্রতিপক্ষের অমার্জনীয় ভুলের সুযোগ কাজে লাগিয়ে ২৩ সেকেন্ডের মাথায় এগিয়ে যায় তারা। নিজেদের সীমানায় থ্রোয়িং পেয়েছিল ইতালি। ডিফেন্ডার ফেদেরিকো ডিমারকো বক্সে সতীর্থকে খুঁজে নেওয়ার চেষ্টায় গড়বড় করে ফেলেন। আলগা বল ধরে বক্সে একজনকে কাটিয়ে দুরূহ কোণ থেকে শটে পোস্ট ঘেঁষে জালে পাঠান নেদিম বাইরামি।

ইউরোর ইতিহাসে দ্রুততম গোলের রেককর্ডটি এখন এই অ্যাটাকিং মিডফিল্ডারের। আগের দ্রুততম গোলের রেকর্ড ছিল রাশিয়ার দিমিত্রি কিরিচেনকোর, ৬৭ সেকেন্ডে।

তবে গোল হজমের পরেই তেঁতে ওঠে আজ্জুরিরা। একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে চেপে ধরে একাদশ মিনিটে গোল আদায় করে নেয় ইতালি। রোমার মিডফিল্ডার পেল্লেগ্রিনির বাঁ দিক থেকে বাড়ানো ক্রস পেয়ে জোরাল কোনাকুনি হেডে সমতা টানেন ইন্টার মিলান ডিফেন্ডার আলেস্সান্দ্রো বাস্তোনি।

বিজ্ঞাপন

ইতালির চূড়ান্ত দল ঘোষণার সময় চোটের সঙ্গে লড়ছিলেন বারেল্লা। তারপরও তাকে দলে রাখেন কোচ স্পালেত্তি। সব শঙ্কা কাটিয়ে প্রথম ম্যাচে মাঠে নেমে আস্থার প্রতিদান দিতেও দেরি করেননি ইন্টার মিডফিল্ডার।

ষোড়শ মিনিটে প্রতিপক্ষের একটি আক্রমণে সুযোগ পেয়েও দলকে বিপদমুক্ত করতে ব্যর্থ হয় আলবেনিয়ার ডিফেন্ডাররা। প্রতিপক্ষের পা হয়ে আসা বল বক্সের বাইরে পেয়ে প্রথম ছোঁয়ায় জোরাল শটে গোলটি করেন বারেল্লা।

এরপর গোটা ম্যাচময় কেবলই ইতালিয়ানদের দাপট। রেকর্ড গড়া ওই গোলের পর প্রথমার্ধে আর একবারও লক্ষ্যে শট নিতে পারেনি আলবেনিয়া। বল দখলে রাখায় এবং আক্রমণে এই সময়ে একচেটিয়া আধিপত্য করে ইতালি। শেষ পর্যন্ত ওই লিড ধরে রেখেই ২-১ গোলের ব্যবধানে জিতে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ ইতালি বনাম আলবেনিয়া টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর