Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ মুহূর্তের গোলে জয় দিয়ে ইউরো শুরু রোনালদোদের

স্পোর্টস ডেস্ক
১৯ জুন ২০২৪ ০৩:০২

খাতা কলমে চেক প্রজাতন্ত্রের চেয়ে যোজন যোজন এগিয়ে পর্তুগাল। তবে মাঠের খেলায় লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। প্রথমার্ধে দুই দলের কেউই গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধে মিলেছে তিন গোলের দেখা। প্রথমে চেক প্রজাতন্ত্র গোল করে এগিয়ে গেলেও শেষ দিকের নাতকীয় গোলে পর্তুগাল ২-১ গোলের ব্যবধানে জয় তুলে নেয়।

মঙ্গলবার (১৮ জুন) জার্মানির লাইপজিগে অনুষ্ঠিত হয় পর্তুগাল ও চেক প্রজাতন্ত্রের মধ্যকার ম্যাচটি। ম্যাচের ৬২তম মিনিটে চেক প্রজাতন্ত্রের লুকাস প্রোভোদের গোলে এগিয়ে যায় তারা। এর মিনিট সাতেক পর চেক প্রজাতন্ত্রের রবিন হ্রানাচের আত্মঘাতী গোলে সমতায় ফেরে পর্তুগাল। এরপর মরিয়া হয়ে খেলতে থাকে পর্তুগিজরা। অবশেষে ম্যাচের যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে বদলি খেলোয়াড় চিকো কনসেইসাওয়ের গোলের ২-১ ব্যবধানে এগিয়ে যায় পর্তুগাল। আর এই ২-১ গোলের ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ক্রিস্টিয়ানো রোনালদোর দল।

আক্রমণের বন্যা বইয়ে দিয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ পর্তুগাল পিছিয়ে পড়ল খেলার ধারার বিপরীতে। তখন ম্যাচের আর আধা ঘণ্টার মতো বাকি থাকায় হোঁচট খাওয়ার শঙ্কা দেখা দিল তাদের। তবে চেক প্রজাতন্ত্রের দুটি ভুলের পুরো ফায়দা তুলে ঘুরে দাঁড়াল দলটি। অফসাইডে একটি গোল বাতিল হলেও পূর্ণ পয়েন্ট প্রাপ্তির উচ্ছ্বাস নিয়েই মাঠ ছাড়ল ২০১৬ ইউরো চ্যাম্পিয়নরা।

জার্মানির লাইপজিগে ৬২তম মিনিটে লুকাস প্রভোদের দূরপাল্লার দর্শনীয় লক্ষ্যভেদের সাত মিনিট পর রবিন হ্রানাচের আত্মঘাতী গোলে সমতায় ফেরে ২০১৬ সালের আসরের চ্যাম্পিয়নরা। এরপর ৮৭তম মিনিটে ক্রিস্তিয়ানো রোনালদোর হেড পোস্টে বাধা পেলেও ফিরতি বল জালে পাঠান দিয়োগো জোতা। কিন্তু ভিএআরের সাহায্যে গোলটি বাতিল করা হয় রোনালদো অফসাইডে থাকায়। সেই হতাশায় অবশ্য বেশিক্ষণ পুড়তে হয়নি পর্তুগালকে। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ব্যবধান গড়ে দলকে উল্লাসে মাতান বদলি নামা ফ্রান্সিসকো কনসেইসাও।

ম্যাচের শুরুর দিকে কিছুটা নড়বড়ে ছিল পর্তুগাল। তবে শুরু থেকেই আক্রমণ করে যাচ্ছিল তারা। অষ্টম মিনিটে ভালো একটি সুযোগও পায় তারা; রাফায়েল লেয়াওয়ের ক্রসে ঠিকঠাক হেড করতে পারেননি রোনালদো। আর তাতেই সুযোগ হাতছাড়া। ৩২তম মিনিটে ব্রুনো ফার্নান্দেজ ডি বক্সে দুর্দান্ত এক থ্রু পাস বাড়ান, গোলরক্ষককে একা পেয়ে যান রোনালদো। তবে ছুটে গিয়ে প্রথম ছোঁয়ায় নেওয়া তার শট দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন গোলরক্ষক স্তানেক। লক্ষ্যে এটাই তাদের প্রথম শট।

প্রথমার্ধের ন্যয় দ্বিতীয়ার্ধেও চাপ ধরে রাখে তারা। বলা যায়, আক্রমণে ওঠারই সুযোগ পাচ্ছিল না চেক। তবে উল্টো ম্যাচের ৬২তম মিনিটে গোল করে চমকে দেয় চেক। একটি কর্নারের ফলশ্রুতিতে সতীর্থের কাটব্যাক বক্সের বাইরে পেয়ে জোরাল বাঁকানো শটে দল-সমর্থকদের উচ্ছ্বাসে ভাসান মিডফিল্ডার প্রোভোদ।

তবে খুব বেশি সময় অস্বস্তিতে থাকতে হয়নি পর্তুগিজদের। ৬৯তম মিনিটে নুনো মেন্দেজের হেড গোলরক্ষক ঝাঁপিয়ে ফেরালেও বল হাতে রাখতে পারেননি, আলগা বল সামনেই থাকা ডিফেন্ডার রবিন হ্যারানাচের হাঁটুতে লেগে জালে জড়ায়। এরপর নির্ধারিত সময় শেষের খানিক আগে রোনালদোর হেড পোস্টে লেগে ফেরার পর দিয়েগো জটা জালে বল পাঠালে বাঁধভাঙা উদযাপন শুরু করে পর্তুগাল। যদিও মুহূর্ত পরই তা হতাশায় রূপ নেয়, সামান্য ব্যবধানে অফসাইডে ছিলেন রোনালদো।

তবে তখনও নাটকীয়তার বাকি। ৯০তম মিনিটে ভিতিনহাকে তুলে কনসেইকাওকে নামায় পর্তুগাল। আর মাঠে নামার ১১০ সেকেন্ডের মধ্যে, প্রথম ছোঁয়াতেই ব্যবধান গড়ে দেন ২১ বছর বয়সী ফরোয়ার্ড কনসেইকাও।

বাঁ দিক থেকে আক্রমণে উঠে ডি বক্সের ভেতরে মাটি কামড়ানো পাস দেন পেদ্রো নেতো। বল রুখতে গিয়ে হাটু গেড়ে বসে পড়েন চেক ডিফেন্ডার। তখনই ফাঁকায় বল পেয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ফ্রান্সিসকো কনসেইকাও। আর তাতেই জয় নিশ্চিত পর্তুগালের।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ ক্রিস্টিয়ানো রোনালদো টপ নিউজ পর্তুগাল বনাম চেক প্রজাতন্ত্র


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর