Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্ককে হারিয়ে শেষ ষোলোতে রোনালদোরা

স্পোর্টস ডেস্ক
২২ জুন ২০২৪ ২৩:৫৩

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে তুরস্কের মুখোমুখি হয় পর্তুগাল। প্রথম ম্যাচে চেক প্রজাতন্ত্রকে হারিয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোরা। তাই তো তুরস্ককে হারালেই নিশ্চিত হত দ্বিতীয় পর্বের টিকিট। প্রথম ম্যাচে কিছুটা অগোছালো ফুটবল খেললেও দ্বিতীয় ম্যাচেই নিজেদের গুছিয়ে নিয়ে দারুণ জয় তুলে নিয়েছে পর্তুগিজরা। আর তাতেই নিশ্চিত হয়েছে শেষ ষোলোতে খেলা।

শনিবার (২২ জুন) জার্মানির ডর্টমুন্ডে তুরস্কের বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে জিতেছে রবার্তো মার্টিনেজের শিষ্যরা। পর্তুগালের হয়ে এদিন ম্যাচের ২১তম মিনিটে গোল করেন বার্নার্দো সিলভা। এরপর ২৮তম মিনিটে তুরস্কের ডিফেন্ডার এবং গোলরক্ষককের ভুলে আত্মঘাতী গোলে পর্তুগালের ব্যবধান হয়ে ২-০। আর দ্বিতীয়ার্ধের শুরুর দিকে রোনালদোর রেকর্ড গড়া অ্যাসিস্টে গোল করে ব্যবধান ৩-০ করেন ব্রুনো ফার্নান্দেজ।

বিজ্ঞাপন

পর্তুগালের সামনে ছিল সহজ সমীকরণ। তুরস্ককে হারাতে পারলেই শেষ ষোলোর টিকিট নিশ্চিত। প্রথম ম্যাচে শেষ মুহূর্তের গোলে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে আসা পর্তুগাল দ্বিতীয় মিনিটে প্রথম সুযোগ পায়। তবে বাঁ দিক থেকে বার্নার্দো সিলভার ক্রসে রোনালদোর ভলি যায় গোলরক্ষক বরাবর। সপ্তম মিনিটে সুবর্ণ সুযোগ হারায় জর্জিয়াকে ৩-১ গোলে হারানো তুরস্ক। সতীর্থের দূরের পোস্টে নেওয়া ক্রসে খুব কাছ থেকে প্রয়োজনীয় টোকাটা দিতে কেরেম আকতুরকোগলু।

ম্যাচের ২১তম মিনিটে ডি বক্সের বাঁ দিক থেকে নুনো মেন্দেসের কাটব্যাক প্রতিপক্ষের একজনের পায়ে লেগে আসার পর জোরাল শটে জালে পাঠান বার্নার্দো সিলভা। জাতীয় দলের হয়ে বড় টুর্নামেন্টে ২৯ বছর বয়সী এই মিডফিল্ডারের প্রথম গোল এটি।

বিজ্ঞাপন

এরপর বড় ভুল করে বসেন তুরস্কের ডিফেন্ডার আকায়দন। ২৮তম মিনিটে ডি বক্সের বাইরে কোনো বিপদই ছিল না। গোলরক্ষকের দিকে না তাকিয়ে কী বুঝে ব্যাক-পাস দিলেন আকায়দন। গোলরক্ষক এগিয়ে এসেছিলেন পোস্ট ছেড়ে। আর তখনই বল তার পাশ দিয়ে গিয়ে জড়ায় জালে।

প্রথমার্ধ শেষ হয় পর্তুগালের ২-০ ব্যবধানে এগিয়ে থাকার মধ্য দিয়ে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই চড়াও পর্তুগাল। গোল পেতেও অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ৫৬মিনিটে মাঝমাঠ থেকে সতীর্থের থ্রু বল ধরে বক্সে ঢুকে পড়েন রোনালদো। তার সামনে একমাত্র বাধা গোলরক্ষক, তবে আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড স্কোরার নিজে শট না নিয়ে পাস দেন পাশে থাকা ফার্নান্দেজকে। ফাঁকা জালে বল পাঠান ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার।

গোল করলে ষষ্ঠবারের মতো ইউরোতে গোল করার রেকর্ড গড়তেন। তবে গোল না করে অ্যাসিস্ট করেও রেকর্ড বইয়ে নাম তুলেছেন রোনালদো। এই গোলে সহায়তা করে ইউরোর ইতিহাসে সর্বোচ্চ ৮ অ্যাসিস্টের রেকর্ড স্পর্শ করলেন রোনালদো। এতদিন রেকর্ডটি এককভাবে ছিল চেক প্রজাতন্ত্রের সাবেক উইঙ্গার কারেল পোবোর্স্কির।

শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে পর্তুগাল।

দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে তুরস্ক। সমান ১ পয়েন্ট করে নিয়ে চেক প্রজাতন্ত্র তিনে ও জর্জিয়া চারে আছে।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ ক্রিস্টিয়ানো রোনালদো টপ নিউজ পর্তুগাল বনাম তুরস্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

কঠিন চীবর দান: উৎসবের মহাজাগরণ
২১ অক্টোবর ২০২৪ ১৫:৩০

সম্পর্কিত খবর