Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয়ের সম্ভবনা জাগিয়ে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৭

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের লাগাম বাংলাদেশের হাতে। বৈরি আবহাওয়ার কারণে আজ চতুর্থ দিনের শেষ সেশনের খেলা হয়েছে মাত্র ১ ওভার। তবুও জয়ের সম্ভবনা জাগিয়েই দিন শেষ করেছে বাংলাদেশ।

দ্বিতীয় টেস্ট জিততে আগামীকাল টেস্টের শেষ দিনে বাংলাদেশের প্রয়োজন ১৪৩ রান। হাতে আছে পুরো ১০ উইকেট। শেষ দিনে বৃষ্টি উপদ্রব না করলে বাংলাদেশ ইতিহাসের খুব কাছাকাছি দাঁড়িয়ে এটা বলাই যায়।

এর আগে বিদেশের মাটিতে মাত্র একবারই টেস্ট সিরিজ জিততে পেরেছে বাংলাদেশ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে বোর্ডের সঙ্গে ঝামেলায় সেই সময় ওয়েস্ট ইন্ডিজের বেশ কয়েকজন নিয়মিত ক্রিকেটার সেই সিরিজ খেলেননি। কিন্তু পাকিস্তান বাংলাদেশের বিপক্ষে খেলছে পূর্ণ শক্তির দল নিয়ে। রাওয়ালপিন্ডিতেই সিরিজের প্রথম ম্যাচে ১০ উইকেটে জিতেছিল বাংলাদেশ। অর্থাৎ এই ম্যাচটা জিতলেই সিরিজ জিতবে বাংলাদেশ।

পাকিস্তান প্রথম ইনিংসে তুলেছিল ২৭২ রান। পরে বাংলাদেশ প্রথম ইনিংসের শুরুতে মাত্র ২৬ রানে ছয় উইকেট হারিয়ে ফেললেও লিটন দাস ও মেহেদি হাসান মিরাজের বীরত্বগাথা এক জুটিতে ২৬২ রান তোলে। এরপর বাংলাদেশি পেসারদের দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস থেমে যায় ১৭২ রানে। যাতে দুই ইনিংস মিলিয়ে  জয়ের জন্য ১৮৫ রানের লিড পায় পাকিস্তান। এই টার্গেটে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৪২ রান তুলে আজ দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

সোমবার (২ সেপ্টেম্বর) রাওয়ালপিন্ডিতে ২ উইকেটে ৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল পাকিস্তান। দিনের শুরুতে অধিনায়ক শান মাসুদ ও সায়েম আইয়ূব বেশ ভালোই খেলছিলেন। তাসকিন আহমেদের দারুণ এক ডেলিভারিতে সায়েম আইয়ূব ২০ রান করলে এই জুটি ভাঙে।

থানিক বাদে বাংলাদেশি তরুণ পেসার নাহিদ রানা শান মাসুদ ও বাবর আজমকে মাত্র ৩ রানের ব্যবধানে ফিরিয়ে পাকিস্তানকে বড় ধাক্কা দেয়। শান মাসুদ ২৮ রানে ফিরেছেন, বাবর আজম ফিরেছেন ১১ রানে। সৌদ শাকিলকেও (২) বেশিদূর এগুতে দেননি তরুণ নাহিদ রানা।

এরপর মোহাম্মদ রিজওয়ান ও সালমান আগার মধ্যে ৫৫ রানের দারুণ একটা জুটি হয়েছে। ৭৩ বলে পাঁচ চারে ৪৩ রান করা রিজওয়ানকে ফিরিয়ে এই জুটি ভাঙেন হাসান মাহমুদ। এরপর পাকিস্তানকে আর বেশিদূর টানতে পারেননি সালমান আগা। স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৭২ রানে।

পাকিস্তানের দশ উইকেটের সবগুলোই নিয়েছেন বাংলাদেশের পেস বোলাররা। যা একটা রেকর্ড, এর আগে কখনোই প্রতিপক্ষের দশ উইকেটের সবগুলো নিতে পারেননি বাংলাদেশি পেসাররা। হাসান মাহমুদ ৪৩ রানে পাঁচ উইকেট নিয়েছেন। অপর পেসার নাহিদ রানা ৪৪ রানে নিয়েছেন চার উইকেট। পাকিস্তানের অপর উইকেটটি নিয়েছেন তাসকিন আহমেদ।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে শুরুটা দুর্দান্ত করেছেন তরুণ ওপেনার জাকির হাসান। বৃষ্টির কারণে আগেভাগে খেলা শেষ হওয়ার সময় ২৩ বলে ২টি করে চার-ছয়ে ৩১ রানে অপরাজিত ছিলেন জাকির। অপর ওপেনার সাদমান ৯ রানে অপরাজিত। বিনা উইকেটে ৪২ রান তুলে দিন শেষ করেছে পাকিস্তান।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-পাকিস্তান সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর