Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার অবসরের ঘোষণা মাহমুদউল্লাহ রিয়াদের

স্পোর্টস করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২৪ ১৭:৪৮

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমু্দউল্লাহ রিয়াদ। চলতি ভারত সিরিজের শেষ ম্যাচটাই হবে তার দীর্ঘ টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচ। কদিন আগে টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাকিব আল হাসান। এবার টি-টোয়েন্টি ছাড়লেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ।

ভারতের দিল্লিতে আগামীকাল তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ। তার আগে দলের পক্ষে সংবাদ সম্মেলনে এসে অবসরের ঘোষণা দিয়েছেন মাহমুদউল্লাহ।

বিজ্ঞাপন

রিয়াদ বলেন, অবসরের চিন্তা আগেই করে রেখেছিলেন। সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নিয়েছেন, বলেছেন বাংলাদেশকে টি-টোয়েন্টি ফরম্যাটে অনেকদিন নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ।

অভিজ্ঞ ক্রিকেটার বলেন, ‘এই সিরিজের শেষ ম্যাচের পরেই আমি টি-টোয়েন্টি থেকে অবসর নেব। আসলে এটা আমি এই সফরে আসার আগেই ঠিক করে রেখেছিলাম। আমি আমার পরিবারের সঙ্গে কথা বলেছি। আমার কোচ, অধিনায়ক, নির্বাচক এবং বোর্ড সভাপতিকেও সিদ্ধান্ত জানিয়েছি।’

তবে টি-টোয়েন্টি থেকে বিদায় নিলেও এখনই আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ছেন না মাহমুদউল্লাহ। খেলে যাবেন ওয়ানডে ফরম্যাটে। বলেছেন, ‘আমি মনে করি, এটাই সঠিক সময় এই সংস্করণ থেকে সরে গিয়ে সামনে ওয়ানডে যা আছে, সেদিকে মনযোগ দেওয়ার। আমার জন্য এবং পরের (টি-টোয়েন্টি) বিশ্বকাপের কথা যদি ভাবি, দলের জন্যও এটাই সঠিক সময়।’

২০২১ সালের জুলাইয়ে টেস্ট থেকে অবসর নিয়েছিলেন মাহমুদউল্লাহ। আগামী ১২ অক্টোবর হায়দরাবাদে ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ। আন্তর্জাতিক পর্যায়ে সেটাই শেষ টি-টোয়েন্টি হতে যাচ্ছে অভিজ্ঞ ক্রিকেটারের।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাহমদুউল্লাহ। ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত তার নেতৃত্বে ৪৩টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। দুবাই বিশ্বকাপও তার নেতৃত্বে খেলেছে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদউল্লাহ ৪৩ ম্যাচে জয় পেয়েছে ১৬ ম্যাচে। যা সাকিব আল হাসানের সঙ্গে যৌথভাবে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ।

২০০৭ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক মাহমুদউল্লাহর। শেষ পাঁচ-ছয় বছর খেলেছেন ফিনিশার ভূমিকায়। সব মিলিয়ে বাংলাদেশের হয়ে খেলেছেন ১৩৯টি টি-টোয়েন্টি, যা দেশের পক্ষে সর্বোচ্চ টি-টোয়েন্টি খেলার রেকর্ড। ১১৭.৭৪ স্ট্রাইক রেটে রান করেছেন ২৩৯৫। গড় ২৩.৪৮।  টি-টোয়েন্টিতে ৪০টি আন্তর্জাতিক উইকেটও আছে মাহমুদউল্লাহর।

সারাবাংলা/এসএইচএস

মাহমুদউল্লাহ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর