Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবকে নিয়ে তাইজুল— কেউ আসবে, কেউ যাবে এটাই নিয়ম

স্পোর্টস করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২৪ ১৮:৪৮

তাইজুল ইসলামের আগের ডেলিভারিগুলো টার্ন করে বেরিয়ে যাচ্ছিল। ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলতে নামা দক্ষিণ আফ্রিকান তরুণ বেচারা ম্যাথু ব্রিটজ তাই ধরেই নিয়েছিলেন এই ডেলিভারিও বেরিয়ে যাবে। পা এগিয়ে নিলেও বলটা তাই খেলার চেষ্টা করলেন না। কিন্তু খনিকের ব্যবধানে দেখলেন তার অফস্ট্যাম্প নেই!

তাইজুল বলে টার্ন করাননি। বল সোজা গিয়ে আঘাত হাতে তরুণ ব্রিটজের স্ট্যাম্পে, বোল্ড! ২৫ বছর বয়সী ব্রিটজের চোখেমুখে বিস্ময়ই দেখা গেল তখন। তাইজুল আজ দক্ষিণ আফ্রিকানদের বোকা বানিয়েছেন অনেকবার। তাতে ব্যাটিং ব্যর্থতার পরও মিরপুর টেস্টে ভালোভাবেই লড়াইয়ে টিকে আছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

৬ উইকেটে ১৪০ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে গিয়েছিল ১০৬ রানে। আজ দক্ষিণ আফ্রিকার পতন হওয়ার ছয় উইকেটের পাঁচটিই নিয়েছেন তাইজুল। যাতে সাকিব আল হাসানের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে দুইশ উইকেট পূর্ণ হলো তাইজুলের।

ম্যাচটা খেলার কথা ছিল সাকিবেরও। তাকে নিয়েই দল ঘোষণা হয়েছিল। এবং খেলতে পারলে এটা হতো সাকিবের ক্যারিয়ারের শেষ টেস্ট। কিন্তু নানান নাটকীয়তায় সাকিবের আর খেলা হয়নি। ক্যারিয়ারে আগের পুরো সময়টাই সাকিবের ছায়া হয়ে থাকা তাইজুল আজ সাকিবহীন বাংলাদেশকে বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে উঠল সাকিব প্রসঙ্গ। তাইজুলের সোজা জবাব, কোনো খেলোয়াড়ই তো আজীবন খেলবেন না। একজন যাবে আরেকজন উঠে আসবে এটাই নিয়ম, স্মরণ করিয়ে দিতে চাইলেন তাইজুল।

সাকিব না থাকা প্রশ্নে তাইজুলের উত্তর, ‘প্রথম প্রশ্ন হচ্ছে আপনার সাকিব ভাই নাই তাই তো। সাকিব ভাই নাই, সাকিব ভাই ছাড়া যে আমি খেলি নাই তা তো না। আমি থাকা পর্যন্ত অনেক ম্যাচ সাকিব ভাই ছাড়া খেলছি। আমরা নিউজিল্যান্ডে টেস্ট জিতছি, সাকিব ভাই ছিল না, আমরা যখন নিউজিল্যান্ডের সঙ্গে এখানে ম্যাচ জিতছি; সাকিব ভাই ছিল না। এরকম অনেক উদাহরণ আছে। আসলে আপনি তো একটা খেলোয়াড়কে ৫০ বছর খেলাতে পারবেন না।’

বিজ্ঞাপন

‘কখনো একজন আসবে, একজন যাবে। ১০ বছর, ১৫ বছর, খুব বেশি হলে ২০ বছর; এটা আমাদের মেনে নিতেই হবে। আসলে কোনো সন্দেহ নেই উনি অনেক ভালো খেলোয়াড় ছিল। কিন্তু আমরাও দোয়া করবো, আপনারাও দোয়া করবেন উনার মতো যেন আরেকজন আসে বা এখন যারা আছে তারাও যেন ভালো পারফরম্যান্স করে।’- যোগ করেছেন তাইজুল।

সাকিব আল হাসান একাদশে থাকলে তার উপরের থাকে স্পিন বিভাগের মূল দায়িত্ব। মেহেদি হাসান মিরাজ বা তাইজুল ইসলামে তখন সহায়কের দায়িত্ব। এখন মূলত দায়িত্বটা ভাগাভাগি করে নিতে হচ্ছে তাইজুল-মিরাজকে। বিষয়টি নিজেকে সুবিধা দিচ্ছে কিনা, এমন প্রশ্নে তাইজুল বলেন, ‘আসলে সাকিব ভাই থাকলেও আমি সাকিব ভাইয়ের কারণে উইকেট পেয়েছি, সাকিব ভাই না থাকলেও তার কারণে উইকেট পেয়েছি। বিষয়টা হয়ে গেছে এমন।’

সারাবাংলা/এসএইচএস

তাইজুল ইসলাম সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ
২১ অক্টোবর ২০২৪ ১৮:৪০

সম্পর্কিত খবর