Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোবাইল আসক্তি কমাতে শিশুরা লালন করবে মুরগির বাচ্চা! (ভিডিও)


২৭ নভেম্বর ২০১৯ ১৮:১২

শিশুদের স্মার্টফোন ও ইন্টারনেটের প্রতি আসক্তি কমাতে তাদের হাতে তুলে দেওয়া হচ্ছে মুরগির বাচ্চা এবং মরিচের বীজ। ইন্দোনেশিয়ার একটি শহর কর্তৃপক্ষ এমন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

খবরে বলা হয়, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার দক্ষিণ-পশ্চিমে বানডাং শহর। সেখানে একটি প্রকল্পের আওতায় ২ হাজার মুরগির বাচ্চা ও দেড় হাজার মরিচের বীজ বিতরণ করা হচ্ছে শহরটির ১০টি প্রাথমিক বিদ্যালয় ও ২টি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের।

শর্ত হলো, বাচ্চাগুলোকে রোজ নিয়ম করে খাওয়াতে হবে ও দেখাশোনা করতে হবে সব শিশুকেই। তবে বাড়িতে জায়গা না থাকলে মুরগির বাচ্চাটি স্কুলেও রাখতে পারবে শিক্ষার্থীরা।

এই প্রকল্পের মাধ্যমে কর্তৃপক্ষ আশা করছে শিশুরা স্মার্টফোন ব্যবহারে বেশি সময় দেওয়ার পরিবর্তে পোষা প্রাণী এবং গাছপালা পর্যবেক্ষণে বেশি সময় ব্যয় করবে।

বানডাং শহরের মেয়র ওদেদ মুহাম্মদ দানিয়েল বলেন, এই সপ্তাহের শুরুর দিকে একটি প্রতীকী কর্মসূচির মাধ্যমে প্রকল্পটি শুরু করা হয়। এটি শুধু শিশুদের স্মার্টফোন আসক্তি কমানোর জন্যই নয় বরং শিক্ষার প্রসারে জাতীয় পরিকল্পনারই অংশ। এ থেকে শিশুরা লেখাপড়ার পাশাপাশি নিয়মানুবর্তিতাও শিখবে। তবে স্থানীয় শিক্ষা কর্তৃপক্ষ এখনো সময় নিচ্ছে প্রকল্পটি অনুমোদন দিতে।

ব্যানডাং কর্তৃপক্ষ এ ব্যতিক্রমী প্রকল্পের নাম দিয়েছে ‘চিকেনিসেশন’। প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানের ছবিতে দেখা যায়, শিশু শিক্ষার্থীদের দেওয়া তুলতুলে মুরগির বাচ্চাসহ খাঁচার ওপর সুন্দর করে লেখা ‘দয়া করে আমার খেয়াল রেখ’।

ইন্টারনেট আসক্তি ইন্দোনেশিয়া মুরগির বাচ্চা লালন মোবাইল আসক্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর