Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামাজিক মাধ্যমে ৩০ দিন বিজ্ঞাপন বন্ধ রাখবে কোকা-কোলা


২৭ জুন ২০২০ ১৮:১৮

সামাজিক মাধ্যমে কমপক্ষে ৩০ দিনের জন্য সব ধরণের বিজ্ঞাপন বন্ধ রাখবে বিশ্ববিখ্যাত কোমল পানীয় ব্র্যান্ড কোকা-কোলা। প্রতিষ্ঠানটি এমনই এক ঘোষণা দিয়েছে শনিবার (২৭ জুন)। বর্ণবাদ ও বিদ্বেষ ছড়ানো উপাদানগুলোর ব্যাপারে সামাজিক মাধ্যম প্লাটফর্মগুলোর নীতি যাচাই করতেই এ সময় নিয়েছে তারা। মূলত এই ৩০ দিন সামাজিক মাধ্যম বয়কট করল কোকা-কোলা।

কোকা-কোলার চেয়ারম্যান ও প্রধান নির্বাহী জেমস কুইনসে বলেন, ‘বিশ্বে বর্ণবাদের কোনো স্থান নেই। সামাজিক মাধ্যমেও বর্ণবাদের কোনো স্থান নেই’। এই ৩০ দিন তার প্রতিষ্ঠান সামাজিক মাধ্যমের বিজ্ঞাপন নীতি বিশ্লেষণ করবে ও পরবর্তী সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।

কুইনসে সামাজিক মাধ্যম কর্তৃপক্ষের তরফ থেকে আরও বেশি দায়িত্বশীলতা ও স্বচ্ছতার দাবি জানান।

সামাজিক মাধ্যমে বর্ণবাদ, ঘৃণা ছড়ানো বিজ্ঞাপন বন্ধ রাখার দাবিতে ছড়িয়ে পড়া স্টপ ফর প্রফিট হ্যাশট্যাগের উদ্যোক্তা ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব দি কালারড পিপল(এনএএসিপি) ফেসবুকে বিজ্ঞাপন বন্ধ রাখার আহ্বান জানিয়েছে। এ আহ্বানেই মূলত সাড়া দিয়েছে কোকা-কোলা।

এদিকে বর্ণবাদের বিরুদ্ধে অবস্থানব নিয়েছে বিখ্যাত প্রতিষ্ঠান ইউনিলিভারও। ইতিমধ্যে প্রতিষ্ঠানটির কথিত ত্বক ফর্সাকারী প্রসাধনী ‘ফেয়ার অ্যান্ড লাভলি’র ‘ফেয়ার’ শব্দটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত ইউনিলিভার। এছাড়া সামাজিক মাধ্যমে লিপটনের চা ও বেন অ্যান্ড জেরির আইসক্রিমের বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিভিন্ন বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানের এমন দাবির প্রেক্ষিতে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছেন, ঘৃণা ছড়ায় এমন বিজ্ঞাপন ফেসবুকে নিষিদ্ধ করা হবে।

কোকা-কোলা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর