Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিল্পকলায় জমবে মঞ্চ নাটকের উৎসব


২৯ আগস্ট ২০১৮ ১৭:২২

মঞ্চ নাটক উৎসব

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

মঞ্চনাটক শুধু বিনোদনের মাধ্যম নয়, বরং চিরতরুণ মনের নানা রঙে সাজানো সমাজ ও সভ্যতার এক বাস্তব প্রতিচ্ছবি। এই উপলব্ধি থেকে বাংলাদেশের মঞ্চনাটকে তরুণদের সম্পৃক্ত করে নতুন প্রাণসঞ্চারের লক্ষ্যে শুরু হতে যাচ্ছে নাট্য উৎসব।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে ৫ দিন ব্যাপি চলবে এই নাট্য উৎসব। ৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই আয়োজন, চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। সবগুলো নাটক মঞ্চস্থ হবে জাতীয় নাট্যশালার মূল হল ও এক্সপেরিমেন্টাল হলে।


আরও পড়ুন :  এখনও আয় করেন মাইকেল জ্যাকসন!


পাঁচ দিনের নাট্যোৎসব আয়োজন করেছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো সম্পৃক্ত হলো এমন আয়োজনে। আয়োজকরা জানান, তাদের প্রত্যাশা এই আয়োজন নিঃসন্দেহে মঞ্চনাটকের প্রতি তরুণ প্রজন্মকে উৎসাহিত করবে এবং এদেশের মঞ্চনাটকে নিবেদিতপ্রাণ কর্মীদের আরো অনুপ্রাণিত করবে।

সীমিত আসন সংখ্যার কারণে ও সবাইকে নাটক দেখার সুযোগ দিতে একজন দর্শক সর্বোচ্চ ১টি নাটক দেখতে পারবেন বলে জানিয়েছেন আয়োজকেরা। পাঁচ দিনে মোট দশটি নাটক মঞ্চস্থ হবে উৎসবে। দুটি নাটকের দুটি করে শো হবে প্রতিদিন।

৪ সেপ্টেম্বর এক্সপেরিমেন্টাল হলে মঞ্চস্থ হবে প্রাঙ্গনে মোর প্রযোজিত নাটক ‘হাছনজানের রাজা’ ও জাতীয় নাট্যশালায় দেখা যাবে ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাটক ‘দ্য লোয়ার ডেপথস’। ‘হাছনজানের রাজা’ দেখা যাবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিট ও রাত্রি ৮টায়। আর ‘দ্য লোয়ার ডেপথস’ মঞ্চস্থ হবে রাত ৮টা ৩০ মিনিট ও রাত ১০টায়।


আরও পড়ুন :  রোহিঙ্গা ইস্যুতে ব্ল্যানচেটের কাতর আহ্বান


৫ সেপ্টেম্বর ঢাকা পদাতিকের নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’ মঞ্চস্থ হবে এক্সপেরিমেন্টাল হলে বিকাল ৫টা ও সন্ধ্য ৬টা ৩০ মিনিটে। দ্বিতীয় নাটক পালাকার থিয়েটারের ‘বাংলার মাটি বাংলার জল’। জাতীয় নাট্যশালায় নাটকটি দেখা যাবে সন্ধ্যা ৭টা ও রাত্রি ৯টায়।

বিজ্ঞাপন

বটতলার ‘ক্রাচের কর্নেল’ ও ঢাকা থিয়েটারের ‘পঞ্চনারী আখ্যান’ মঞ্চস্থ হবে ৬ সেপ্টেম্বর। এক্সপেরিমেন্টাল হলে বিকাল ৫টা ও সন্ধ্য ৬টা ৩০ মিনিটে ‘ক্রাচের কর্নেল’ এবং জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ৭টা ও রাত্রি ৯টায় মঞ্চস্থ হবে ‘পঞ্চনারী আখ্যান’।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ‘দ্য অ্যালকেমিস্ট’ এবং থিয়েটারের ‘মুক্তি’ মঞ্চস্থ হবে ৭ সেপ্টেম্বর। বিকাল ৫টা ও সন্ধ্য ৬টা ৩০ মিনিটে এক্সপেরিমেন্টাল হলে ‘দ্য অ্যালকেমিস্ট’ এবং সন্ধ্যা ৭টা ও রাত্রি ৯টায় ‘মুক্তি’ মঞ্চস্থ হবে জাতীয় নাট্যশালায়।


আরও পড়ুন :  কলকাতায় আগে মুক্তি পাবে মাহির ছবি


শেষ দিন ৮ সেপ্টেম্বর প্রাচ্য নাটের ‘সার্কাস সার্কাস’ মঞ্চস্থ হবে এক্সপেরিমেন্টাল হলে বিকাল ৫টা ও সন্ধ্য ৬টা ৩০ মিনিটে। আর নাগরিকের ‘ওপেন কাপল’ দেখা যাবে জাতীয় নাট্যশালায় রাত ৮টা ৩০ মিনিট ও রাত ১০টায়।

সারাবাংলা/পিএ/পিএম

উৎসব মঞ্চ নাটক শিল্পকলা একাডেমি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর